হাতে টাকা আছে মানেই কিন্তু সম্পত্তিতে বিনিয়োগ নয়, বিশদে জেনে নিন এর নেতিবাচক দিকটি

সম্পত্তিতে বিনিয়োগ করা কিন্তু সবসময় সঠিক সিদ্ধান্ত হিসাবে মান্যতা দেওয়া হয় না। সম্পত্তিতে বিনিয়োগের পাশাপাশি অন্য কোন খাতে বিনিয়োগ করা একান্ত প্রয়োজন। 
 

Kasturi Kundu | Published : Jan 1, 2022 12:03 PM IST

আপনার হাতে যদি পর্যাপ্ত পরিমানে টাকা থাকে আর সেই সঙ্গে আপনার সম্পত্তির(Property) পরিমানও যদি বেশ ভালো হয় তাহলে কি সম্পত্তিতে বিনিয়োগ(Property Investment) করা খুব একটা লাভবান হবে, এই বিষয়টা নিয়ে অনেকের মনেই দানা বাঁধে বিভিন্ন প্রশ্ন। একজন সাবলীল পুরুষ বা মহিলা একটি বড় বাড়িতে থাকেন। সেই সঙ্গে তাঁদের ছোট খাট দু-একটি প্রপার্টিও রয়েছে। আর্থিক অবস্থা স্বচ্ছল হওয়ার দরুণ বাকি সম্পত্তিতেও বিনিয়োগ করতে ইচ্ছে করেছ। সেটা কি আপনার মাসিক বেতনে কোনও রকম চাপ সৃষ্টি করতে পারে সেই বিষয়টাও কিন্তু জানা অত্যন্ত জরুরি। কারন সাধারণত যখন কেও সম্পত্তিতে বিনিয়োগ করে(To Invest In Property) তখন তাঁকে ব্যাঙ্ক থেকে একটা ঋণ নিতে হয়। মাসিক কিস্তির ভিত্তিতে সেই ঋণ পরিশোধ করাটাও কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সম্পত্তিতে বিনিয়োগের আগে কয়েকটি বিষয় আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে। আসুন তাহলে জেনে নেওয়া যাক  সম্পত্তিতে বিনিয়োগের জন্য কোন কোন বিষয়ের ওপর আলোকপাত করা উচিত। 

যাদের সম্পত্তিতে বিনিয়োগ করার ক্ষমতা আছে তাঁদের মধ্যে বেশিরভাগ মানুষই একাধারে নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করতে ও শখ পূরণের জন্য সম্পত্তিতে বিনিয়োগ করে। কিন্তু সম্পত্তিতে বিনিয়োগের আগে অবশ্যই ভেবে নেবেন সেটি আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ বা সামঞ্জস্যপূর্ণ। আপনার যদি মাসিক উপার্জন ভালো হয় তাহলে তো সেক্ষেত্রে সম্পত্তিতে বিনিয়োগ করে কিস্তি দেওয়ার মত বাড়তি চাপ কাঁধে নেওয়া একেবারেই বৃথা। তবে সম্পত্তিতে বিনিয়োগ দীর্ঘমেয়দী লক্ষ্যের জন্য উপযুক্ত সে কথা বলা যেতে পারে। 

আরও পড়ুন-নতুন বছরে নতুন ফিন্যান্সিয়াল প্ল্যানিংটা সেরে ফেলুন, জেনে নিন নিউ ইয়ার পারফেক্ট ইনভেস্টমেন্ট প্ল্যান

সম্পত্তিতে বিনিয়োগের ক্ষেত্রে একটা বড় অসুবিধাও আছে। যেমন ধরুন আপনার হঠাৎ করে অনেকগুলো টাকার প্রয়োজন পড়তে পারে। কিন্তু সেই টাকার অঙ্ক আবার এতটাও না যে সম্পত্তি বিক্রি করে সেই টাকা জোগাড় করতে হবে। হয়তো যে টাকাটা হঠাৎ করে প্রয়োজন হয়ে পড়েছে সেটা আপনার সংসার চালানোর খরচ থেকে দেওয়াটা একটু চাপের। সেই দিক থেকে দেখলে সম্পত্তিতে বিনিয়োগ করাটা কিন্তু খুব একটা ফলপ্রশ্রু বলে বিবেচিত হচ্ছে না। তাই বিনিয়োগের মাধ্যমটা এমন হওয়া উচিত ছোট-বড় সব ধরনের প্রয়োজনে টাকার চাহিদা পূরণ হবে। আরও পড়ুন-LIC Investment Plan-মাত্র ১ টাকার বিনিয়োগে হয়ে যান কোটিপতি, আজই শুরু করুন এই বিশেষ কাজটি

সম্পত্তিতে বিনিয়োগের ফলে মাস মাইনের একটা মোটা অংশ কিস্তি পরিশোধ করতে খরচ হয়। তার ফলে তাঁর কাছে ভবিষ্যতে সঞ্চয় করার জন্য কাঁচা টাকার পরিমান অনেকটা কমে যাচ্ছে। তাই সম্পত্তিতে বিনিয়োগের পাশাপাশি সেটিকে ভাড়া দিয়ে দেওয়াই শ্রেয়। তাহলে ভাড়া বাবদ যে অর্থটা প্রতি মাসে হাতে আসবে সেটা মাসিক কিস্তি মেটানোর কাজে লাগানো যাবে। এর ফলে মাস মাইনের ওপর কোনও বাড়তি চাপও পড়ে না আর আপনার ভবিষ্যতের জন্য বাড়িটাও বহাল থাকল। 

আরও পড়ুন-আকর্ষণীয় ছাড়ে গৃহঋণ পেয়ে খুশি? আনুসঙ্গিক খরচগুলোর কথা অবশ্যই মাথায় রাখুন

সম্পত্তিতে বিনিয়োগ করলে যেহেতু প্রয়োজনের সঙ্গে সঙ্গে টাকার চাহিদা মেটে না তাই সম্পদে বিনিয়োগের পাশাপাশি একটা ছোট সম্পদও তৈরি করে রাখা বাঞ্ছনীয়। সম্পত্তিতে বিনিয়োগের জন্য যদি পুনরায় ঋণ নিতে হয় তাহলে পুরনো কিস্তির সঙ্গে নতুন কিস্তির বাড়তি চাপ তৈরি হবে। সেই রকম অবস্থায় সংসার চালানো কঠিন হয়ে পড়বে। তাই এমন কোনও জায়গায় বিনিয়োগ করতে হবে যেখান থেকে প্রয়োজনে টাকা পাওয়া সম্ভব। 


 

Share this article
click me!