হোলিতে পর্যটকদের মনে রং লাগাতে তৈরি ভারতীয় রেল, হোলি স্পেশাল ট্যুর প্যাকেজ কেমন দেখে নিন

রঙের উৎসবে মানুষের মনে রং লাগাতে ভ্রমণ পিপাসুদের জন্য এক অভিনব পদক্ষেপ নিয়েছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন। সকলের জীবনে একটু খুশির রং লাগানোর উদ্দেশ্যেই ভারতীয় রেলের বিশেষ সুবিধার মধ্যে রয়েছে এই বিশেষ ট্যুর প্যাকেজ। ভারতীয় রেলের তরফে জানান হয়েছে হোলি স্পেশাল ট্যুর প্যাকেজে রয়েছে ডুয়ার্স থেকে নেপাল ও গুজরাতের আহমেদাবাদের বেশ কয়েকটি জায়গা। 

Kasturi Kundu | Published : Mar 4, 2022 4:19 AM IST

ভারতীয় রেলের (Indian Rail) ভারত দর্শন ট্যুর প্যাকাজের (Bharat Darshan Tour Package) পর এবার আরও একটি নয়া উদ্যোগ। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে হোলির (Holi) কাউন্টডাউন। রঙের উৎসবে মানুষের মনে রং লাগাতে ভ্রমণ পিপাসুদের (Tourist) জন্য এক অভিনব পদক্ষেপ নিয়েছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC) । বসন্ত উৎসব মানেই ছুটির মেজাজ আর এই ছুটির মরশুমে সকলেরই একটু মন চায় ঘুরতে যেতে। তাঁদের কথা মাথায় রেখেই আসন্ন বসন্তে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC) নিয়ে এসেছে হোলি স্পেশাল ট্যুর প্যাকেজ (Holi Special Tour package)।  হোলির আগে ফের ভারতীয় রেলের নতুন চমকে খুশি হয়েছেন ভ্রমণ পিপাসুরা। করোনাকালে কেউই সেভাবে মন খুলে কোথাও ঘুরতে যেতে পারেনি। তাই রঙের উৎসবে (Holi) ফের সকলের জীবনে একটু খুশির রং লাগানোর উদ্দেশ্যেই ভারতীয় রেলের (Indian Railway) বিশেষ সুবিধার মধ্যে রয়েছে এই বিশেষ ট্যুর প্যাকেজ।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (IRCTC) বা আইআরসিটিসির তরফে যে ট্যুর প্যাকেজ নিয়ে আসা হয়েছে তাতে এবারের বসন্ত পাহাড়ের কোলে কাটানোর বিশেষ সুযোগ রয়েছে। রঙের উৎসবে পাহাড়ি সৌন্দর্যের মাঝে মনোরম পরিবেশে মনকে সতেজ করার এক দারুণ হাতছানি ভারতীয় রেলের এই হোলি স্পেশাল ট্যুর প্যাকেজ। প্রসঙ্গত, ভারতীয় রেলের তরফে জানান হয়েছে হোলি স্পেশাল ট্যুর প্যাকেজে রয়েছে ডুয়ার্সে চার রাত্রি ও পাঁচ দিন কাটানোর সুযোগ। লাটাগুড়ি-গরুমারা-সামসিং-সুনতেলেখোলা-মেধলা-খুনিয়া-ঝালঙ-বিন্দু-মূর্তির মত ডুয়ার্সের (Dooars) দর্শনীয় এলাকায় পর্যটকদের জন্য ঘোরার বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে এই ট্যুর প্যাকেজে। আগামী ১৮ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত ৯ দিনের জন্য ভারতীয় রেলের এই হোলি স্পেশাল ট্যুর প্যাকেজের জন্য খরচ হবে মাত্র ২৩ হাজার ৮৫০ টাকা। 

ভারতীয় রেলের তরফে এবারের বসন্ত পাহাড়ী সৌন্দর্যে কাটানোর যেমন সুযোগ রয়েছে তেমনই আবার গুজরাটের আমেদাবাদ-স্ট্যাচু অফ ইউনিটি-গির-দ্বারকা-সোমনাথ-নাগেশ্বর-রাজকোটের প্যাকেজও রয়েছে এই হোলি স্পেশাল ট্যুরে। এবারের রঙের উৎসবে যারা এই প্যাকেজে ঘুরতে যেতে চান তাঁদের যাত্রা শুরু হবে আগামী ১৫ মার্চ থেকে। ৬ রাত্রি ৭ দিনের এই ট্যুর প্যাকেজের জন্য আপনাকে মাথা পিছু খরচ করতে হবে ৩০ হাজার ৭৫ টাকা। উল্লেখ্য,  নেপালকেও রাখা হয়েছে ভারতীয় রেলের এই হোলি স্পেশাল ট্যুর প্যাকেজে।  এই প্যাকেজের আওতায় রয়েছে কাঠমান্ডু-পোখরা-চিতওয়ান ঘুরে আসার সুযোগ। এক্ষেত্রে ৭ রাত্রি ৮ দিনের জন্য মাথা পিছু খরচ হবে ২৮ হাজার ২৪৫ টাকা। 

নতুন বছরের গোড়া থেকেই ভারতীয় রেলের (Indian Railway) একের পর এক অভিনব উদ্যোগে রেল যাত্রীদের মুখে এখন চওড়া হাসি। রেলের টিকিট পরিষেবা থেকে দূরপাল্লার ট্রেনে যাত্রী পরিষেবায় বিভিন্ন রদবদল এনেছে ভারতীয় রেল (Indian Railway)। সেই সঙ্গে ভারতীয় রেলের ডোর টু ডোর পণ্য পরিষেবাও (Door-to-Door Service)শুরুর পরিকল্পনা। রাতের লোকাল ট্রেনে মহিলা যাত্রীদের বিশেষ সুরক্ষা দিতে কনভয় নাইট ফ্যালকনও চালু করেছে। ভারতীয় রেলের এই একগুচ্ছ সুবিধার মধ্যে রয়েছে ভারত দর্শন ট্যুর প্যাকেজও (Bharat Darshan Tour Package)। আগামী ১৯ মার্চ থেকে ২৭ মার্চ  পর্যন্ত ৯ দিন এই ট্যুর প্যাকেজের সুবিধা পাবে গ্রাহকরা। এবার রঙের উৎসবকে আরেকটু স্পেশাল করে তুলতে ভারতীয় রেলের তরফে নিয়ে আসা হল হোলি স্পোল ট্যুর প্য়াকেজ। 

Read more Articles on
Share this article
click me!