২৮ দিনের রিচার্জ প্ল্যানের প্রতিযোগিতায় নামল জিও আর বিএসএনএল, জেনে নিন আপনার জন্য কোন প্ল্যান সুবিধাজনক

বিএসএনএল অফার করছে ১৮৭ টাকায় ২৮ দিনের রিচার্জ প্ল্যান। অন্যদিকে জিও নিয়ে এসেছে ২৮ দিনে ২০৯ টাকার রিচার্জ প্ল্যানের অফার। 

Kasturi Kundu | Published : Jan 2, 2022 7:04 AM IST

ফোর জি থেকে ফাইভ জি...প্রতি ক্ষেত্রেই বিভিন্ন টেলিকম সংস্থার মধ্যে চলছে জোড়দার টক্কর। বিভিন্ন ধরনের রিচার্জ প্ল্যান নিয়ে প্রতিযোগিতার বাজারে নামে টেলিকম সংস্থাগুলো। এবার এই প্রতিযোগিতার বাজারে নেমেছে রাষ্ট্রায়ত্ব টেলিফোন সংস্থা বিএসএনএল। এই প্রতিযোগীতায় বিএসএনএলের মূল প্রতিদ্বন্দী মুকেশ আম্বানির সংস্থা রিল্যায়েন্স জিও(Jio-BSNL Recharge Plan Compitition)। দুটি সংস্থার রিচার্জ প্ল্যানের মধ্যেই মূলত এই প্রতিযোগিতা। প্রসঙ্গত, এয়ারটেল, ভোডাফোন বা আইডিয়ার মত টেলিকম সংস্থাগুলোর রিচার্জ প্ল্যানে গ্রাহকদের নাভিশ্বাস ওঠার জোগাড়। ইউজারদের কোনও বিশেষ প্ল্যানের সুবিধা এই টেলিকম সংস্থাগুলোর তরফে দেওয়া হয় না। বেশ মোটা অঙ্কের রিচার্জ প্ল্যানে মধ্যবিত্তের পকেটে টান পড়ে। তবে সেই দিক দিয়ে দেখতে গেলে বিএসএনএল তার গ্রাহকদের জন্য প্রায়ই নিত্যনতুন চমক নিয়ে হাজির হয়।  সেই দিক দিয়ে অবশ্য কোনও অংশে পিছিয়ে নেই আম্বানির সংস্থা রিল্যায়েন্স জিও-ও(JIO)। উল্লেখ্য, গত ডিসেম্বর থেকেই বিভিন্ন টেলিকম সংস্থাগুলো শুল্ক বাড়ালেও বিএসএনএল(BSNL) কিন্তু মোটেই সেই পথ অনুসরণ করেনি। 

প্রসঙ্গত, রিল্যায়েন্স জিও এবং বিএসএনএল দুটি টেলিকম সংস্থাই বাজারে ২৮ দিনের একটি রিচার্জ প্ল্যান নিয়ে এসেছে। আর এই রিচার্জ প্ল্যানকে ঘিরেই তৈরি হয়েছে প্রতিযোগিতার আমেজ। আসুন তাহলে দেখা যাক, বিএসএনএল আর জিও-র মধ্যে প্রতিযোগিতার ধরনটা ঠিক কী রকম। আপনি যদি বিএসএনএলের গ্রাহক হন আপ ২৮ দিনের জন্য একটা সস্তার প্ল্যান খোঁজেন তাহলে সাশ্রয়ী প্ল্যান হিসাবে আপনার সেরা পছন্দ হবে ১৮৭ টাকার রিচার্জ প্ল্যান। এই প্ল্যানে আপনি পেয়ে যাবেন আনলিমিটেড ভয়েস কলের অফার, দৈনিক ২ জিবি করে ডেটা ব্যবহারের সুবিধা এবং প্রতিদিন ১০০ টি করে এসএমএস। মাত্র ১৮৭ টাকায় একগুচ্ছ অফারের সমাহার নিয়ে বিএসএনএল তার গ্রাহকদের রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে। বিএসএনএলের এই রিচার্জ প্ল্যান যে সাশ্রয়ী ও সুবিধাজনক তা কিন্তু বলার অপেক্ষাই রাখে না। 

আরও পড়ুন-বিএসএনএল ভবনের অংশ ভাড়া বা লিজ দেওয়ার জন্য সরকারি দফতর ও রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলোকে চিঠি টেলিকম সচিবের

আরও পড়ুন-BSNL-বিক্রি হতে পারে BSNL ও MTNL-র সম্পত্তির একাংশ,বিক্রির পথে এক ধাপ এগিয়ে গেল কেন্দ্র

আরও পড়ুন-Jio-Whatsapp Deal-জিও-র সঙ্গে বাণিজ্যিক গাঁটছড়া বাঁধার পরিকল্পনা মেটার,সুসম্পন্ন প্রাথমিক পর্বের আলোচনা

অন্যদিকে ২৮ দিনের প্ল্যান অফার করে রিল্যায়েন্স জিও-ও। তবে জিও-র রিচার্জ মূল্য বিসএসএনএলের থেকে বেশ খানিকটা বেশী। রিল্যায়েন্স জিও-র ২৮ দিনের প্ল্যানের মূল্য  ২০৯ টাকা। ১৮৭ টাকার ২৮ দিনের রিচার্জে যেখানে বিএসএনএল দৈনিক ২ জিবি ডেটা দিচ্ছে সেখানে জিও দিচ্ছে দৈনিক ১ জিবি করে ডেটা। সেই সঙ্গে বাকি অফারগুলো মোটামুটি একই রকম রয়েছে। যেমন আনলিমিটেড ভয়েস কল, প্রতিদিন ১০০ টি করে এসএমএসের সুবিধা। তবে ২০৯ টাকার রিচার্জ প্ল্যানে জিও যে বাড়তি সুবিধাটা দেয় সেটি হল জিও অ্যাপলিকেশনের ফ্রি সাবস্ক্রিপশন। 


 

Share this article
click me!