আদ্যিকালের নিয়মকে গুডবাই, এক ক্লিকে ডাউনলোড করুন SBI M passbook, জেনে নিন পদ্ধতি

ব্যাঙ্কের লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। অনলাইনে ডাউনলোড করুন এসবিআই এম পাসবুক। জেনে যান আপনার অ্যাকাউন্টনের লেনদেন সংক্রান্ত তথ্য। 
 

Kasturi Kundu | Published : Jan 2, 2022 6:14 AM IST

ব্যাঙ্কের পাশবই আপডেটের জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়াতে হচ্ছে....হাজার কাজের ভিড়েও শুধুমাত্র পাশবই আপডেট করার জন্য তড়িঘড়ি ব্যাঙ্কে যেতে হচ্ছে...তবে সেই সব দিন এখন অতীত। উন্নত প্রযুক্তির সঙ্গে যুগ যেভাবে এগোচ্ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে মানুষের দৈনন্দিন জীবনযাত্রাও। আজকাল ঘরে বসেই অনলাইনের মাধ্যমেই সমস্ত জরুরি কাজ করার সুযোগ রয়েছে। সেই রকমই একটি সুযোগ রয়েছে স্টেট ব্যআঙ্ক অফ ইন্ডিয়ার এম পাসবুকের ক্ষেত্রেও(SBI M Passbook)। এবার থেকে আর ব্যাঙ্কে গিয়ে লম্বা লাইন দিয়ে পাসবুক আপডেট করানোর প্রয়োজন নেই। এক ক্লিকেই দেখে নিতে পারবেন আপনার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পাসবুকের (SBI Passbook) বর্তমান স্টেটাস।  তবে হ্যাঁ, এক্ষেত্রে কিন্তু আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) গ্রাহক হতে হবে। তবেই আপনি আপনার স্টেট ব্যাঙ্কের পাসবুকের বর্তমান স্টেটাস জানার জন্য এম পাসবুকের সাহায্য নিতে পারবেন। 

এবার তাহলে সেই আদ্যিকালের নিয়ম থেকে মুক্তি পান আর অনলাইনে এম পাসবুকের মাধ্যমে জেনে নিন আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের অর্থনৈতিক লেনদেনের তথ্য। ডিজিটালের যুগে পুরনো পদ্ধতিকে বিদায় জানিয়ে এবার নতুনকে আমন্ত্রন করার পালা। প্রসঙ্গত, এম পাসবুক হল, এত দিন আপনি যে পাসবুকটি ব্যাবহার করতেন তারই ইলেকট্রনিক সংস্করণ। সেই পাসবুকে অর্থনৈতিক লেনদেনের যে তথ্যের আপডেট থাকত, এম পাসবুকেও ঠিক একইভাবে সমস্ত আর্থিক লেনদেনের আপডেট পেয়ে যাবেন। উল্লেখ্য, এসবিআই এনিহোয়্যার, এসবিআই ইয়োনো এবং এসবিআই কুইক-এর মত অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করে স্টেট ব্যআঙ্ক অফ ইন্ডিয়ার এম পাসবুক ডাউনলোড করা যাবে। তাহলে জেনে নেওয়া যাক, অনলাইনে এম পাসবুকের আবেদন কীভাবে করবেন। 

আরও পড়ুন-SBI Loan Offer-ক্রিসমাসে কার লোনে বিশেষ অফার স্টেট ব্যাঙ্কের, সম্পূর্ণ ছাড় প্রসেসিং ফি-তে

আরও পড়ুন-SBI Pulse Card-এসআইয়ের দুর্দান্ত অফার, পালস ক্রেডিট কার্ডের সঙ্গে বিনামূল্যে পাওয়া যাচ্ছে স্মার্টওয়াচ

আরও পড়ুন-SBI IPO-আইপিও-র দৌড়ে এগিয়ে গেল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ৬ শতাংশ শেয়ার বিনিয়োগের পরিকল্পনা এসবিআইয়ের

এসবিআই YONO অ্যাপের মাধ্যমে আবেদনের পদ্ধতি-

স্মার্টফোনে এসবিআই YONO লাইট অ্যাপ খুলে সেখানে প্রয়োজনীয় তথ্যের ভিত্তিতে অ্যাকাউন্ট লগ ইন করতে হবে। এবার সেই মেনুর নীচে মাই অ্যাকাউন্টে ক্লিক করলে এম পাসবুক অপশনটি দেখতে পাবেন। সেখানে গিয়ে ক্লিক করুন। এবার ভিউ পাসবুকে ক্লিক করে নিজের অ্যাকাউন্ট নম্বরটি দিয়ে দিন। তারপর রিফ্রেশ বোতামে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টের লেনদেন সংক্রান্ত তথ্য আপনার সামনে খুলে যাবে। 

এসবিআই কুইক অ্যাপের মাধ্যমে এম পাসবুকের আবেদন পদ্ধতি-

এসবিআই কুইক অ্যাপ খুলে মেনু বারের নীচে যে অ্যাকাউন্ট সার্ভিসেস-এ ক্লিক করুন। তারপর মান্থ ই স্টেটমেন্ট সেকশনে গিয়ে মেসেজ আইকনে ক্সিক করতে হবে। তারপর নির্দেশ অনুযায়ী নির্দিষ্ট জায়গায় অ্যাকাউন্ট নম্বর লিখে একটা চার সংখ্যার পাসওয়ার্ড দিতে হবে। তারপরই গ্রাহকের ই-মেল আইডিত ই-স্টেটমেন্ট চলে আসবে।  


এসবিআই এনিহোয়্যার অ্যাপের মাধ্যমে পাসবুকের আবেদন পদ্ধতি

আপনার স্মার্টফোনে প্রথমে এসবিআই এনিহোয়্যার অ্যাপ খুলতে হবে। তারপর ডানদিকে এম পাসবুকের লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই নেট ব্যাঙ্কিংয়ের ইউজার আইডি ও এম পাসবুকের পিন দিতে হবে। এই গোটা পদ্ধতিটা সঠিকভাবে সম্পন্ন হলেই আপনার অ্যাকাউন্টের যাবতীয় লেনদেনের তথ্য চলে আসবে। 

এবার জেনে নেওয়া যাক এসবিআই পিন কীভাবে তৈরি করতে হবে। 

এসবিআই পিন তৈরির জন্য প্রথমে এসবিআই এনিহোয়্যার অ্যাপ খুলে অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। তারপর সেটিংসে গিয়ে ক্রেয়োট বা রিসেট এম পাসবুক পিন অপশানে ক্লিক করতে হবে। এবার চার সংখ্যার এম পাসবুক পিন দিতে হবে। তারপরই এম পাসবুক সিঙ্ক্রোনাইজ করে প্রধান ড্যাশবোর্ডে ফিরে যেতে হবে। তাহলেই  তৈরি হয়ে যাবে এম পাসবুকের চার সংখ্যার পিন। 

এম পাস বুকের ক্ষেত্রে যে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। 

প্রথমত, সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা আছে এই রকম মোবাইল নম্বর থাকাটা অত্যাবশ্যক। নেট ব্যাঙ্কিং ব্যবহারের জন্য বৈধ ইউজার নেম ও পাসওয়ার্ড থাকা জরুরি। যে ওটিপি আসবে সেটা ব্যবহারের জন্য রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরটি কিন্তু অ্যাকটিভ রাখা বাধ্যতামূলক। 


 

Read more Articles on
Share this article
click me!