এলআইসি আইপিও খুলবে ৪ মে, কীভাবে আবেদন করবেন দেখুন

আইপিওতে কোম্পানির কর্মচারীদের জন্য ১৫ লক্ষ ৮১ হাজার ২৪৯ কোটি শেয়ার ও পলিসি হোল্ডারদের জন্য ২ কোটি ২১ লক্ষ ৩৭ হাজার ৪৯২ কোটি শেয়ার সংরক্ষণ করা হয়েছে। এই আইপিও-র জন্য আবেদন করতে আপনাকে কিছু নথি প্রস্তুত রাখতে হবে। যার মাধ্যমে আপনার তথ্য যাচাই করা হবে।

Web Desk - ANB | Published : May 3, 2022 2:33 PM IST / Updated: May 03 2022, 08:10 PM IST

অপেক্ষার অবসান হতে এবার। আগামীকাল অর্থাৎ ৪ মে থেকেই সাধারণ বিনিয়োগকারীদের বিড করার জন্য খোলা হবে এলআইসি আইপিও। ৯০২-৯৪৯ টাকার প্রাইস ব্যান্ড-সহ এটি লঞ্চ হতে চলেছে। আর এটিই দেশের সবচেয়ে বড় আইপিও হবে বলে আশা করা হচ্ছে। 

এলআইসি আইপিও ৪ মে খুচরা বিনিয়োগকারীদের সাবস্ক্রিপশনের জন্য খোলা হবে। ৯ মে পর্যন্ত বিডিংয়ের জন্য খোলা থাকবে এই আইপিও। কেন্দ্রীয় সরকার এই আইপিওর মাধ্যমে কোম্পানির ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছে। এর মাধ্যমে ২০,৫৫৭.২৩ কোটি টাকা সংগ্রহ করতে চায় সরকার। সরকার তার লক্ষ্য পূরণে সফল হলে, আইপিও পেটিএম-এর প্রাথমিক পাবলিক অফারকে বিশাল ব্যবধানে ছাড়িয়ে যাবে। পেটিএম-এর আইপিও, সর্বকালের সবচেয়ে বড় আইপিও, 2021 সালে ১৮ হাজার ৩০০ কোটি টাকা সংগ্রহ করেছে। এলআইসি তার পলিসিধারকদের জন্য ৬০ টাকা এবং তার কর্মচারী এবং খুচরা বিনিয়োগকারীদের জন্য ৪০ টাকা ছাড়ের প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুন- ১০০ বছর পর অক্ষয় তৃতীয়ায় শুভযোগ, কোন সময়ে সোনা কিনলে সংসারে অর্থের অভাব হবে না, প্রসন্ন হবেন মা লক্ষ্মী

আর এই আইপিওতে কোম্পানির কর্মচারীদের জন্য ১৫ লক্ষ ৮১ হাজার ২৪৯ কোটি শেয়ার ও পলিসি হোল্ডারদের জন্য ২ কোটি ২১ লক্ষ ৩৭ হাজার ৪৯২ কোটি শেয়ার সংরক্ষণ করা হয়েছে। এই আইপিও-র জন্য আবেদন করতে আপনাকে কিছু নথি প্রস্তুত রাখতে হবে। যার মাধ্যমে আপনার তথ্য যাচাই করা হবে। এছাড়া সবার আগে একটি ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে হবে। সেটি না থাকলে আবেদন করা সম্ভব নয়। অ্যাকাউন্ট খোলার পর কেওয়াইসি-র প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। আর এর জন্য আপনার যে সব নথির প্রয়োজন তা হল পরিচয় প্রমাণ, বয়স প্রমাণ ও ব্যাঙ্কের বিবরণ।

আরও পড়ুন- দেশ হবে আরও উন্নত, অ্যামাজনের পরে আসতে চলেছে মেড-ইন-ইন্ডিয়া ই-কমার্স প্ল্যাটফর্ম

এবার দেখে নিন এই আইপিও-র আবেদন করবেন কীভাবে? 

আরও পড়ুন- তেলের মত গুরুত্বপূর্ণ চিপের উৎপাদনে আত্মনির্ভর হওয়া উচিত ভারতের, মত অশ্বিনী বৈষ্ণবের

সমস্ত বিনিয়োগকারীদের মনে রাখা উচিত যে আপনি একবার আইপিওর জন্য আবেদন করলে, বিড চূড়ান্ত না হওয়া পর্যন্ত তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা টাকা আটকে রাখা হবে। যেসব বিনিয়োগকারীর বিড গৃহীত হয়েছে তাদের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। আর আপনি যদি এলআইসি পসিলি হোল্ডার হন তাহলে সবার আগে আপনার পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বরের (প্যান কার্ড) সঙ্গে নিজের পলিসি ও ডিম্যাট অ্যাকাউন্টের নম্বর লিঙ্ক করে নিন। তবেই আইপিও-র জন্য আবেদন করতে পারবেন। 

Read more Articles on
Share this article
click me!