রান্নার গ্য়াসের ভর্তুকীতে পরিবর্তনের সম্ভবনা, নয়া নিয়ম উজ্জ্বলা যোজনার আওতায় রান্নার গ্যাসে

উজ্জ্বলা স্কিমের আওতায় যে সকল গ্রাহকরা অনেকটা ছাড়ে রান্নার গ্যাসের সুবিধা পেয়ে থাকেন তাঁদের ভর্তুকিকে একটা বড়সড় পরিবর্তন আসার প্রবল সম্ভবনা রয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই পেট্রলিয়াম মন্ত্রক আলোচনা শুরু করেছে। অ্যাডভান্স পেমেন্ট হিসাবে কোম্পানি একবারেই ১৬০০ টাকা নিয়ে নিতে পারে। 

Kasturi Kundu | Published : Feb 16, 2022 5:31 PM IST

যে সমস্ত গ্রাহকরা এলপিজি-তে (LPG) ভর্তুকি পান তাঁদের জন্য রয়েছে বিশেষ গুরুত্বপূর্ণ একটি খবর। প্রসঙ্গত, উজ্জ্বলা স্কিমের আওতায় যে সকল গ্রাহকরা অনেকটা ছাড়ে রান্নার গ্যাসের সুবিধা পেয়ে থাকেন তাঁদের ভর্তুকিকে একটা বড়সড় পরিবর্তন আসার প্রবল সম্ভবনা রয়েছে। বিভিন্ন সুত্রের খবর অনুযায়ী, যাঁরা উজ্জ্বলা স্কিমের আওতায় রান্নার গ্য়াসের ক্ষেত্রে ভর্তুকি (Subsidy) পাচ্ছেন তাঁদের ভর্তুকির কাঠামোতে পরিবর্তন আসতে পারে। এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই পেট্রলিয়াম মন্ত্রক আলোচনা শুরু করেছে। তবে গোটা বিষয়টাই আপাতত প্রাথমিক স্তরে রয়েছে। চূড়ান্ত কোনও সিদ্ধান্ত কবে গৃহিত হবে সেই বিষয় কোনও সবুজ সংকেত এখনও পাওয়া যায় নি। তবে অনুমান করা হচ্ছে,অ্যাডভান্স পেমেন্ট হিসাবে কোম্পানি একবারেই ১৬০০ টাকা নিয়ে নেবে।  বর্তমানে OMCs মাসিক ভিত্তিতে ইএমআই (EMI) আকারে অ্যাডভান্স পেমেন্ট  (Advance Payment) নিয়ে থাকে। তবে যে পরিবর্তন আসার জল্পনা চলছে সেখানে বিশেষজ্ঞরা মনে করছেন, সরকার যদি অ্যাডভান্স পেমেন্ট হিসাবে নিয়ে নেয়, তবে বাকি ১৬০০ টাকা সরকার ভর্তুকি হিসাবে দেবে।  

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারে উজ্জ্বলা যোজনার আওতায় যে সমস্ত গ্রাহকদের ১৪.২ কেজির সিলিন্ডার ও ওভেন দেওয়া হয়, সেটির দাম ৩২০০ টাকা। সেখানেই সরকারের পক্ষ থেকে ১৬০০ টাক ভর্তুকি বাবদ গ্রাহকদের দেওয়া হয়ে থাকে। আপনি য়দি উজ্জবলা স্কিমের আওতায় রান্নার গ্যাস পেতে চান তাহলে উজ্জ্বলা যোজনা স্কিম রেজিস্ট্রেশন করতে হবে। এখানে সহজেই রেজিস্ট্রেশন করা যায়। উল্লেখ্য, একমাত্র বিপিএল পরিবারের একজন মহিলাই এই স্কিমের অধীনে একটি রান্নার গ্যাস পাওয়ার সুবিধা পাবেন। 

আরও পড়ুন-দুর্দান্ত সুযোগ, শুধুমাত্র একটা মিসড কলেই পেয়ে যাবেন এলপিজি কানেকশন, জেনে নিন নয়া পরিষেবা সম্পর্কে

আরও পড়ুন-LPG GAS : বাজেটের দিন একধাক্কায় দাম কমল রান্নার গ্যাসের, স্বস্তি ফিরল মধ্যবিত্তের হেঁশেলে

আরও পড়ুন-কেন্দ্রের সঙ্গে রেশন ডিলারদের বৈঠক,রেশন দোকানেই মিলবে ৫ কেজি রান্নার গ্যাস,ঘোষণা করা হতে পারে ইউনিয়ন বাজেটে

এই উজ্জ্বলা যোজনা স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট pmujjwalayojana.com-এ গেলেই এই স্কিমের বিস্তারিত তথ্য পাওয়া যায়। নাম রেজিস্ট্রেশন করতে প্রথমে একটি ফর্ম পূরণ করতে হবে। এলপিজি ডিস্ট্রিবিউটরকে সেই ফর্ম দিতে হবে। বিপিএল পরিবারের যে মহিলা আবেদন করবেন তাঁর সম্পূর্ণ ঠিকানা, জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং পরিবারের বাকি সদস্যের আধার নম্বর দিতে হবে। এই সকল তথ্যের ওপর ভিত্তি করেই সেই পরিবারকে উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় রান্নার গ্যাস দেওয়া হয়। উল্লেখ্য, কলকাতায় ১৪ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম রয়েছে বর্তমানে ৯২৬ টাকা। তবে ভর্তুকির ক্ষেত্রে নয়া নিয়ম চালু হয় কিনা এখন সেটাই দেখার। 
 

Read more Articles on
Share this article
click me!