New Excise Policy-হাত বাড়ালেই মদ, এবার মহারাষ্ট্র্রের প্রতিটি সুপারমার্কেটেই মদের হাতছানি

নতুন আবগারি নীতি নিয়ে এল মহারাষ্ট্র সরকার। এই নয়া আবগারি নীতির আওতায় এবার থেকে মহারাষ্ট্রের প্রতিটি সুপারমার্কেটে পাওয়া যাবে মদ। তবে মবারাষ্ট্র সরকারের এই নীতির তীব্র নিন্দা করেছে বিজেপি সরকার। 
 

Kasturi Kundu | Published : Jan 29, 2022 10:53 AM IST

দিল্লির কেজরিওয়াল সরকারের পর এবার নতুন আবগারি নীতি নিয়ে এল মহারাষ্ট্র সরকার। সম্প্রতি নয়া আবগারি পলিসির (Excise Policy) ভিত্তিতে মুম্বইবাসীদের জন্য দুর্দান্ত খবর নিয়ে এল মহারাষ্ট্র সরকার (maharastra Government)। এই খবরে সুরাপ্রেমীরা খুশির জোয়ারে ভেসে যাবেন তা বলার অপেক্ষাই রাখছে না। আসুন তাহলে জেনে নেওয়া যাক, মহারাষ্ট্র সরকারের চালু করা নতুন আবগারি নীতিটি কী। বৃহস্পতিবার মহারাষ্ট্র সরকার জানিয়েছে, এবার থেকে শুধু মদের দোকানেই নয়, মহারাষ্ট্রের প্রতিটি সুপারমার্কটেও (Supermarket) বিক্রি হবে মদ। মহারাষ্ট্র সরকারের এই ঘোষাণার পর সেখানের প্রতিটি সুরাপ্রেমী মানুষ আনন্দে একেবারে আত্মহারা। উল্লক্য, খুব সহজে নাগালের মধ্যেই এবার থেকে হাতের মুঠোয় পেয়ে যাহেন আপনার পছন্দের সেরা ব্র্যান্ডটি। বাড়তি সাডেন পার্টি প্ল্যান, বন্ধুবান্ধব এসে হুল্লোর করছে যাকে বলে একদম পার্টি মুড অন, সেই সময় এতদিন ভাবতে হত, নিজের অ্যাপার্টমেন্ট থেকে আবার এতটা দূরে গিয়ে মদ কিনে আনতে হবে। এবার থেকে সেসব অতীত। দু পা এগলেই মহারাষ্ট্র এলাকায় প্রচুর সুপারমার্কেট। হাত বাড়ালেই মদ....

নতুন আবগারি নীতির ভিত্তিতে জানানো হয়েছে, মুদির দোকান থেকে এবং ডিপার্টমেন্টাল স্টোর, সর্বত্রই মদের বোতল বিক্রির অনুমতি দেওয়া হবে। এনসিপি (NCP) মন্ত্রী নবাব মালিক সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বলেছেন, ছোট এবং মাঝারি মদের ব্র্যান্ডের প্রচারের জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়াও তিনি বলেন, ফল থেকে তৈরি মদের ওপর GST ছাড় দেওয়া হয়েছিল। তার ফলে মদের সংখ্যাও অনেক বেড়েছিল। এই ঘটনায় পরোক্ষভাবে লাভবান হয়েছিল কৃষকরাও। বলা বাহুল্য, আগামী দিনে অর্থাৎ নতুন আবগারি নীতি কার্যকরী হলেই ছোট ও মাঝারি ব্রান্ডের ওয়াইনগুলিকে প্রচারের আোয় আনতে হাজার বর্গফুটের বেশি এলাকা সহ সুপারমার্কেটের একটি স্টলে ওয়াইন বিক্রির অনুমতি দেওয়া হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন  এনসিপি মন্ত্রী নবাব মালিক। 

আরও পড়ুন-Delhi Dry Day-দুর্দান্ত খবর দিল্লির সুরাপ্রেমীদের জন্য, নয়া আবগারি নীতিতে ড্রাই ডে-র সংখ্যা ২১ থেকে কমে হল ৩

আরও পড়ুন-শীতের মরশুমে স্বস্তি পেল সুরাপ্রেমীরা, সৌজন্যে মদের ওপর মধ্যপ্রদেশ সরকারের নতুন আবগারি নীতির ঘোষণা

আরও পড়ুন-New Liquor Policy in MP: বিজেপি-শাসিত রাজ্যে বাড়িতে বাড়িতে মদ বিক্রির অনুমতি

মহারাষ্ট্র সরকার নয়া আবগারি নীতিতে সুরাপ্রেমীদের খুশি করার পাশাপাশি একটা বিষয় নজর দিয়েছেন। তিনি বলেছেন, উপাসনালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের কাছাকাছি সুপার মার্কেটে মদ বিক্রির অনুমতি দেওয়া হবে না। যেসব জেলায় মদ বিক্রিতে নিষেধাজ্ঞা রয়েছে সেখানের কোনও সুপারমার্কেটে মদ বিক্রির অনুমতি দেওয়া হবে না। উল্লেখ্য, সুপারমার্কেটে মদ বিক্রির জন্য ৫ হাজার টাকা শুল্ক দিতে হবে বলে জানান হয়েছে। মহারাষ্ট্র সরকারের এই নতুন আবগারি নীতি মোটেই ভালভাবে নিচ্ছে না গেরুয়া শিবির। দেবেন্দ্র ফড়নবিশ এপ্রসঙ্গে বলেন, জ্বালানির দামে কোনও ছাড় নেই, স্কুল কলেজ সহ বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, সেই জায়গায় দাঁড়িয়ে মদের দোকান খোলা, মদের দামে আকর্ষণীয় ছাড়....এই নীতির তীব্র নিন্দা করেছেন তিনি। অন্যদিকে আবার শিবসেনার নেতা সঞ্জয় রাউতের মতে, মদ বিক্রি বাড়লে কৃষকরা উপকৃত হবেন। 

Share this article
click me!