Tax On Food Delivery Service: নতুন কর ধার্য হল ফুড ডেলিভারি সংস্থাগুলোর ওপর, আশঙ্কা খরচ বৃদ্ধির

Zomato ও Swiggy-র মতো ফুড ডেলিভারি অ্যাপের (App) ওপর ৫ শতাংশ কর বসানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। 

Sayanita Chakraborty | Published : Dec 20, 2021 10:15 AM IST / Updated: Dec 20 2021, 04:27 PM IST

শেষ কয় বছরে অনলাইন ফুড ডেলিভারি কোম্পানিগুলোর (Online Food Delivery Company) প্রভাব ক্রমে বেড়েছে। ঘরে বসেই পেয়ে যাচ্ছেন পছন্দসই রেস্তোরাঁর (Restaurant) খাবার। আগে এর জন্য তেমন বিশাল অঙ্কের খরচও হচ্ছে না। ডেলিভারি চার্জ দিলেই হয়ে যেত। কিন্তু, ধীরে ধীরে এই চিত্র বদলেছে। এখন প্যাকেজিং চার্জ, ট্যাক্স, ডেলিভারি চার্চ দিতে হয়। এবার এর সঙ্গে যোগ হতে চলেছে আরও নতুন একটি ট্যাক্স। আইনগত ভাবে এই চার্জ ক্রেতাদের জন্য নয়। তবে, অনেকেরই আশঙ্কা ট্যাক্সের (Tax) ভাগ দিতে হবে ক্রেতাদেরই। ফলে, আরও দামি হতে চলেছে অনলাইন ফুড অর্ডার (Online Food Order)।

খাবার হোক কিংবা পোশাক, যাই কিনুন না কেন সরকারকে ট্যাক্স দিতেই হয়। জানা গিয়েছে, এবার থেকে খাবার অর্ডার করতে গেলে নতুন একটি ট্যাক্স দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। কেন্দ্রীয় সরকার আরও একটি নতুন ট্যাক্স (Tax) ধার্য করা হল ফুড ডেলিভার (Food Delivery) কোম্পানিগুলোর ওপর। এই নিয়ম চালু হতে চলেছে ১ জানুয়ারী ২০২২ থেকে।  Zomato ও Swiggy-র মতো ফুড ডেলিভারি অ্যাপের (App) ওপর নতুন করে ৫ শতাংশ কর বসানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের নির্দেশ অনুসারে, অ্যাপ সংস্থাগুলো আর রেস্তোরাঁর মতো ইনপুট ট্যাক্স ক্রেডিট সুবিধা পাবে না। বহুদিন ধরে খাদ্য সরববার অ্যাপের পরিষেবাগুলোকে জিএসটি-র আওতায় আনার দাবি ছিল। যা অবশেষে অনুমোদন পেল। ফলে, সরকারকে দিতে হবে বাড়তি টাকা। আর এর জন্য অনেকেই আশঙ্কা, এবার থেকে খাবার অর্ডার করতে গেলে অধিক খরচ হবে গ্রাহকদের। তবে, আইনগত ভাবে এই ৫ শতাংশ কর সরাসরি গ্রাহকরে প্রভাবিত করবেন না। কারণ, সরকার ট্যাক্স (Tax) ধার্য করেছে ফুড ডেলিভারি কোম্পানির (Food Delivery Company) ওপর।

আরও পড়ুন: Fuel Price Today-একটানা দেড় মাস অপরিবর্তিত জ্বালনির দর,তবে কলকাতায় সেঞ্চুরির ঘর থেকে নামেনি পেট্রল

আরও পড়ুন: Share Market Fall-ওমিক্রন আতঙ্কে ধস নামল শেয়ার মার্কেটে,১০ মিনিটে কয়েক লক্ষ কোটি টাকার ক্ষতি বিনিয়োগকারীদের

তবে, সকলেরই অনুমান এই ট্যাক্সের টাকা কোনও না কোনও আকারে গ্রাহকদের কাছ থেকে সংগ্রহ করবে ফুড ডেলিভারি সংস্থাগুলো। ফলে, আন্দাজ করা যাচ্ছে, ফের বাড়তে চলেছে অনলাইনে খাবার আনার খরচ। হয়তো বা নতুন কোনও ট্যাক্স যোগ হবে ফুড ডেলিভারি অ্যাপগুলোতে। ফলে, অনলাইনে (Online) খাবার কিনতে গেলে এবার থেকে বাড়তি টাকাও দিতে হতে পারে। এমনই আশঙ্কা করছেন অনেকে। তবে, এখন দেখার এই সরকারকে ট্যাক্স দেওয়ার জন্য সত্যিই অনলাইন ফুড ডেলিভারি অ্যাপগুলো (Food Delivery App) ক্রেতাদের থেকে বাড়তি টাকা ধার্য করে কি না।

Share this article
click me!