বাজারে আসছে এলআইসি-র আইপিও, বিনিয়োগ নিয়ে সন্দেহ অর্থমন্ত্রীর নির্মলা সীতারামান

বাজারে আসতে পারে দেশের সর্ববৃহৎ বিমা সংস্থার আইপিও। (IPO) মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামান (Nirmala Sitharaman) বলেন, ‘বাজারে উৎসাহ দেখা যাচ্ছে। এলআইসির শেয়রা নিয়ে আগ্রহ আছে মানুষের মধ্যে। তাই আমরা এর মধ্যেই বিমা সংস্থার আইপিও বাজারে আনার সিদ্ধান্তে স্থির থাকছি।’

Sayanita Chakraborty | / Updated: Feb 23 2022, 06:30 AM IST

আগামী ১১ মার্চ বাজারে আসতে পারে দেশের সর্ববৃহৎ বিমা সংস্থার আইপিও। (IPO) মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামান (Nirmala Sitharaman) বলেন, ‘বাজারে উৎসাহ দেখা যাচ্ছে। এলআইসির শেয়রা নিয়ে আগ্রহ আছে মানুষের মধ্যে। তাই আমরা এর মধ্যেই বিমা সংস্থার আইপিও বাজারে আনার সিদ্ধান্তে স্থির থাকছি।’ তবে, বিভিন্ন মহলের খবর এলআইসির-র (LIC) মতো বড় সংস্থার আইপিও আনাটা যে কোনও সময়ই ঝুঁকিপূর্ণ। ইউক্রেন ও রাশিয়ার (Russia) মধ্যে যুদ্ধের আবহে যে কোনও সময় ইউরোপের বাজারে ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। তাই পরিস্থিতিতে বিনিয়োগকারীরা কতটা ঝুঁকি নিয়ে বিনিয়োগ করবেন, সে বিষয়ে সকলের সন্দেহ আছে। এই প্রসঙ্গে মন্তব্য বেশ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘এর মধ্যে অবশ্য বাজারেরর পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন।’ 

এই পরিস্থিতিতে আদৌ বাজারের অবস্থা ঠিক হবে কি না, তা নিয়ে চিন্তায় রয়েছে বিনিয়োগকারীদের। এই মুহূর্তে একমাত্র আশার আলো দেখাচ্ছে এলআইসি। অনেকেরই আশা এই আইপিও (IPO) বাজারে এসে বাজারে আরও একবার জোয়ার দেখা যাবে।  অনেকেই এই আইপিও (IPO) কেনার জন্য অন্যান্য শেয়ার বেটে অর্থ সঞ্চয় (Savings) করেছেন। বাজার পতনের এরও একটি অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। অনেক নতুন কোম্পানি (Company) তাদের আইপিও বাজারে আনার সময় পিছিয়ে দিয়েছে শুধু মাত্র এলআইসি-র (LIC) কথা মাথায় রেখে। 

এলআইসি আইপিও-র (IPO) প্রস্তাবিত বাজার মূল্য হতে পারে প্রায় ৮ বিলিয়ন ডলার বা ৬০ হাজার টাকা। মার্চের (March) প্রথম সপ্তাহেই সেবির কাছে অনুমোদনের জন্য জমা দেওয়া হবে খসরা। অনুমোদন পেলেই বাজারে আসবে এই আইপিও (ইনিশিয়াল পাবলিক অফারিং) । 

অন্যদিকে, ইতিমধ্যে প্রকাশিত হয়েছে আইপিও (IPO) সংক্রান্ত আরও তথ্য। আইপিও কীভাবে পাবেন, সে নিয়ে গ্রাহকদের মধ্যে নানা প্রশ্ন রয়েছে। জানা গিয়েছে, আইপিও পেতে গেলে তিনটে জিনিস গ্রাহকদের কাছে থাকতে হবে। এক, এলআইসি (LIC) সংস্থারই পলিসি। যাদের পলিসি আছে, তারাই এই ১০ শতাংশ সংরক্ষণের সুবিধা পাবেন। দুই, এলআইসির (LIC) সঙ্গে প্যান (PAN) সংযুক্তিকরণ। তিন, একটি ডিম্যাট অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। পলিসি (Policy) না থাকলে বা পলিসি থাকলে প্যান সংযুক্তি করা নেই এবং ডিম্যাট অ্যাকাউন্ট (Account) যাদের নেই, সাবার ক্ষেত্রেই এখনও সুযোগ আছে এই সব কটি নিয়ম পাল করার করার।   

আরও পড়ুন: রং-এর উৎসবের আগেই খুশির রং কেন্দ্রীয় সরকারী কর্মীদের মনে, ৩ শতাংশ বাড়ছে ডিএ

আরও পড়ুন: আপনি কী ইউপিআই মারফত টাকা লেনদেন করেন, তাহলে মেনে চলুন SBI-র এই গাইডলাইনগুলো

আরও পড়ুন: তৎকাল টিকিটের ঝামেলা এখন অতীত, ঘরে বসেই এক চুটকিতে পেয়ে যান কনফার্ম টিকিট

Read more Articles on
Share this article
click me!