প্রভিডেন্ট ফান্ডে নমিনির নাম নথিভুক্ত অত্যাবশ্য়ক,দেখে নিন অনলাইনে নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া

প্রভিডেন্ট ফান্ডে নমিনির নাম নথিভুক্ত থাকা বাধ্যতামূলক। নাম নথিভুক্ত না থাকলে ব্যক্তির মৃত্যুর পর পিএফ ক্লেম করা অসুবিধা হয়। অনলাইনেই নমিনির নাম নথিভুক্ত করা যায়।
 

Kasturi Kundu | Published : Jan 28, 2022 6:13 AM IST

স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট, বা ব্যাঙ্কের লকার হোক বা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (PF) সব ক্ষেত্রেই নমিনি (Nominee)রাখাটা অত্যাবশ্যক। আজ বলব, প্রভিডেন্ট ফান্ডে (Provident Fund) যদি নমিনি না থাকে তাহলে কিন্তু আপানার অনেক ক্ষতি  হতে পারে। তাই আপনি যখন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড ক্রিয়েট করবেন তখন অবশ্যই একজন নমিনিকে রাখবেন। তাহলে আপনার মৃত্যুর পর আপনার প্রভিডেন্ট ফান্ডের টাকা সেই নমিনির (Nominee) হাতে তুলে দেওয়া হবে। তাই অবশ্যই এমপ্লয়িজ পেনশন স্কিমের (EPS) অধীনে একজন নমিনিকে রাখবেন। আর এখন নমিনির (Nominee) নাম নথিভুক্ত করার জন্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের অফিস অভধিও আপনাকে ছুটতে হবে না। ঘরে বসেই অনলাইনে ই-নমিনেশনের কাজ সহজেই সেরে ফেলতে পারবেন। অনলাইনেই নমিনির (E-Nomination) নাম,জন্ম তারিখ সহ অন্যান্য যাবতীয় তথ্য আপডেট করার সুবিধা রয়েছে। যারা এখনও এই বিষয়টি সম্পর্কে অবগত নন, তারা অবশ্যই আজই ই-নমিনেশনের মত গুরুত্বপূর্ণ কাজটা সেরে ফেলুন। প্রভিডেন্ট ফান্ডের (PF) ক্ষেত্রে এক জন নমিনি (Nominee) রাখা কেন দরকার এবার সেটা জেনে নিন। 

এমপ্লয় ডিপোজিট লিঙ্কড ইনস্যুরেন্স স্কিমের অধীনে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের মেম্বার্স ইনস্যুরেন্স কভারের সুবিধা দেওয়া হয়ে থাকে। এই ক্ষেত্রে স্কিমের নমিনি ৭ লাখ টাকার বেশী ইন্সিওরেন্স কভারেজের সুবিধা পেয়ে থাকে। বলা বাহুল্য, যদি আপনার প্রভিডেন্ট ফান্ডে কোনও নমিনি না থাকে তাহলে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের মৃত্যুর পর পিএফ-এর টাকা ক্লেম করার পদ্ধতি কিন্তু অনেক কঠিন হয়ে যাবে। করোনা পরিস্থিতির দিকটি মাথায় রেখে প্রভিডেন্ট ফান্ডের নমিনেশনের দিনও অনেক দিন পর্যন্ত বাড়ানো হয়েছিল। তারপরও যারা এই গুরুত্বপূর্ণ কাজটি করেন নি তাঁদের জন্য রইল অনলাইনে নমিনেশন ফর্ম ফিলআপ করার স্টেপ বাই স্টেপ পদ্ধতি। 

আরও পড়ুন-Nominee Deadline Extension-বাড়ান হল সময়সীমা,৩১ ডিসেম্বরের পরেও পিএফ অ্যাকাউন্টে যোগ করা যাবে নমিনির নাম

আরও পড়ুন-Nominee Update-পিএফ অ্যাকান্টে নমিনি আপডেট করতে চান, বাড়ি বসে সহজেই করে ফেলুন কাজটি. জেনে নিন পদ্ধতি

ঝটপট দেখে নিন কীভাবে কারোর সাহায্য় ছাড়াই বাড়ি বসে প্রভিডেন্ট ফান্ডে নমিনির নাম যুক্ত করবেন। নমিনর নাম যোগ করার জন্য প্রথমে ইপিএফও-এর ওয়েবসাইটে যেতে হবে। তারপর সার্ভিসেস, ফর এমপ্লয়িজ, মেম্বার ইউএএন, অনলাইন সার্ভিস-এ ক্লিক করতে হবে। তারপর ইউএএন এবং পাসওয়ার্ড দিয়ে লগই করতে হবে। ম্যানেজ ট্যাবের মধ্যে গিয়ে ই-নমিনেশনে ক্লিক করতে হবে। স্ক্রিনে এবার প্রোভাইড ডিটেইলসের ট্যাব খুলে যাবে। সেখানে সেভ অপশনে ক্লিক করতে হবে। ফ্যামিলি  ডিক্ল্যারেশন আপডেট করার জন্য ইয়েস বোতামে ক্লিক করতে হবে। তারপর অ্যাড ফ্যামিলি ডিটেইলস করতে হবে। প্রভিডেন্ট ফান্ডের টাকা কীভাবে একাধিক নমিনির মধ্যে ভাগ করা হবে তার জন্য নমিনেশন ডিটেইলস-এ ক্লিক করতে হবে। এবার সেভ ইপিএফ নমিনেশনে ক্লিক করতে হবে। ওটিপি-র জন্য ই-সাইন-এ ক্লিক করতে হবে। আধারের সঙ্গে লিঙ্ক করা মবাইল নম্বরে ওটিপি চলে আসবে। তাহলেই আপনার সম্পূর্ণ প্রসেসটি সম্পন্ন হবে। 

Share this article
click me!