আপনার মাসিক আয় ১৫ হাজারের কম, আজই প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনায় নিজের নাম নথিভুক্ত করুন, জানুন পদ্ধতি

৬০ বছর পাড় করার পর মানুষের কর্মক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। সেই সকল মানুষের কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা নিয়ে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যে সকল কর্মীদের বেতন  ১৫ হাজারের নীচে সেই সকল ব্যক্তিরাও এই স্কিমের আওতায় চলে আসেন। 
 

Kasturi Kundu | Published : Jan 28, 2022 6:03 AM IST

সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য মোদী সরকার (Modi Govt) বা কেন্দ্রীয় সরকার (Central Govt) ভিন্নস্বাদের প্রকল্প নিয়ে হাজির হয়েছেন। পিএম কিষাণ যোজনা, উজালা যোজনার মত একটা প্রকল্প প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা। কেন্দ্রের তরফে গরীর মানুষদের জন্য যে প্রকল্প গুলো নিয়ে আসা হয়েছে সেগুলো থেকে তাঁরা যথেষ্ঠ উপকৃত হয়েছেন। প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা থেকেও গরীব মানুষ অনেকটাই লাভবান হবেন। বিশেষ করে ৬০ বছর পাড় করার (Above 60 Years) পর মানুষের কর্মক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। সেই সকল মানুষের কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা নিয়ে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই যোজনার আওতায় ৬০ বছর বয়সের পরে অসংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীদের নিয়মিত মাসিক পেনশন দেওয়া হয়। শ্রমিক, ইট ভাটায় কর্মরত, রাজমিস্ত্রী, কামার, ধোপা, রিকশাচালক, বিড়ি শ্রমিকদের পেনশন দেওয়া হয়ে থাকে। এছাড়াও যে সকল কর্মীদের বেতন  ১৫ হাজারের নীচে (Salary Below 15 Thousand)h সেই সকল ব্যক্তিরাও এই স্কিমের আওতায় চলে আসেন। 

উল্লেখ্য,  বর্তমানে আমাদের দেশে অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ব্যক্তির সংখ্যা প্রায় ৪২ কোটি। আর মোদী সরকারের এই প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার আওতায় ৬০ বছরের গণ্ডি পেড়লেই মাসিক পেনশন বাবদ দেওয়া হয় তিন হাজার টাকা। সেই ব্যক্তির মৃত্যুর পর পেনশনের ৫০ শতাংশ দেওয়া হয় তাঁর স্ত্রীকে। এই সুবিধা উপভোগ করার জন্য  প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার আওতায় নাম নথিভুক্ত করতে হবে অর্থাৎ রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। এই স্কিমেপ আওতায় আবেদন করার বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে আবেদনকারীর মাসিক বেতন কিন্তু ১৫ হাজারের গণ্ডি পেরলে হবে না। এই যোজনার আওতায় ৬০ বছর বয়েসর পর পেনশন পাওয়ার জন্য প্রতি মাসে ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত এই ফান্ডে দিতে হবে। তাহলেই কিন্তু ৬০-র পর আপনি পেনশন বাবাদ মাসে তিন হাজার টাকা করে পাবেন। 

আরও পড়ুন-PM Kisan Yojona-পিএম কৃষাণ যোজনার অ্যাকাউন্টে ঢুকবে দশম কিস্তির টাকা,জেনে নিন কীভাবে দেখবেন কিস্তির স্টেটাস

আরও পড়ুন-অপেক্ষার বাকি মাত্র ১ দিন, তার আগেই মন ভাঙল কৃষকদের, ২ কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে ঢুকবে না দশম কিস্তির টাকা

আরও পড়ুন-KYC submission-১ জানুয়ারি পাওয়া যাবে কিষাণ নিধি যোজনার দশম কিস্তির টাকা, তার আগে করুন এই গুরুত্বপূর্ণ কাজটি

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার আওতায় নাম নথিভুক্তকরমের ক্ষেত্রে একটা কথা কিন্তু অবশ্যই মাথায় রাখতে হবে যে, কোনও সংগঠিত ক্ষেত্রে কর্মরত  ব্যক্তিরা এই প্রকল্পের আওতায় সুবিধা লাভ করতে পারবেন না। এছাড়াও যারা প্রভিডেন্ট ফান্ড বা এনপিএস বা ইএসআইসি-র সুবিধা লাভ করেন তাঁরাও এই প্রকল্পের আওতায় আসতে পারবেন না। আপনি যদি প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার আওতায় আসেতে চান তাহলে কী ভাবে নথিভুক্ত করবেন সেটা এবার জেনে নিন। নাম নথিভুক্ত করার জন্য প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট www.maandhan.in-এ যেতে হবে। তারপর সেলফ এনরোলমেন্টে ক্লিক করতে হবে। সেই সঙ্গে আপনার মোবাইল নম্বরটি দিতে হবে। এবার প্রসিডে ক্লিক করতে হবে। তারপর নাম, ই-মেইল এবং ক্যাপচা কোড দিয়ে ওটিপি-তে ক্লিক করতে হবে। তারপরই পেজ টি আপনার সামনে খুলে গেলে সেখানে আপনার নাম নথি ভুক্ত করতে হবে। 

Read more Articles on
Share this article
click me!