ষাটোর্ধ্ব দোকানীরা পাবেন পেনশনের সুবিধা, সৌজন্যে কেন্দ্রের ন্যাশনাল পেনশন স্কিম

৬০ বছরের উর্ধ্বে যে সমস্ত দোকানীদের বয়স তাঁদের জন্য বিশেষ স্কিমের ঘোষণা করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। ৬০ বছরের পর কর্মক্ষমতা সকলেরই কমে আসে। তাই সেই সময় জীবন চালানোর জন্যই পেনশন স্কিমের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। রয়েছে নমিনির সুবিধা।
 

Kasturi Kundu | Published : Feb 19, 2022 11:45 AM IST

মোদী সরকারের (Modi Government) জমানায় চালু হয়েছে বেশ কিছু প্রকল্প। বলই বাহুল্য, কম আয় সম্পন্ন ব্যক্তিদের জন্য বা সমাজের নীচু স্তরের মানুষদের জন্য সেই প্রকল্পগুলো বিশেষভাবে কার্যকরী। এই রকমই একটি প্রকল্প হল ন্যাশনাল পেনশন স্কিম। এই স্কিমের আওতায় সুবিধা পাবেন দোকানদাররা (Shopkepper)। ৬০ বছরের উর্ধ্বে যে সমস্ত দোকানীদের বয়স তাঁদের জন্য এই বিশেষ স্কিমের ঘোষণা করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। ন্যাশনাল পেনশন স্কিমের (National Pension Scheme) সুবিধা হল ৬০ বছরের গণ্ডি (Above 60 Years) পাড় করলে দোকানদারদের জন্য পেনশন দেওয়ার বিশেষ ব্যবস্থা রয়েছে এই স্কিমে। ৬০ বছরের পর কর্মক্ষমতা সকলেরই কমে আসে। তাই সেই সময় জীবন চালানোর জন্যই পেনশন স্কিমের (Pension scheme) ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। এই স্কিমের সুবিধা পাওয়ার জন্য ন্যাশনাল পেনশন স্কিমে (NPS) রেজিস্ট্রেশন করানো বাধ্যতামূলক। 

ন্যাশনল পেনশন স্কিমের (NPS) অধীনে খুচরো দোকানদাররা অর্থাৎ স্বরোজকারী ব্যক্তিরা ৬০ বছরের পর মাসিক পেনশন হিসাবে ৩ হাজার টাকা করে পেয়ে যাবেন। তবে এই প্রকল্পের আওতায় আসার বিষয় কিন্তু শর্তসাপেক্ষ। যে সমস্ত ব্যবসায়ীদের মূলধন ১.৫ কোটি বা তার কম তাঁরাই একমাত্র এই প্রকল্পের আওতায় আসার সুযোগ পাবেন। প্রসঙ্গত, এটি একটি ভলান্টেয়ারি প্রকল্প। এই প্রকল্পে ব্যবসায়ীদের বয়সের গণ্ডি ৬০ বছর অতিক্রম করলে মাসিক ন্যূনতম পেনশন বাবদ ৩ হাজার টাকা দেওয়া হবে। ১৮ থেকে ৪০ বছর বয়সী দোকানীরা এই প্রকল্পের সুবিধা লাভ করতে পারবে। দেশের বিভিন্ন প্রান্তে ছড়ানো মোট ৩.২৫ লক্ষ পরিষেবা কেন্দ্রে ব্যবসায়ীরা নিজেদের নাম অন্তর্ভুক্ত করার সুযোগ পাবেন। 

আরও পড়ুন-এবার গরীর কৃষকদের জন্য পেনশনের ভাবনা, কেন্দ্র নিয়ে আসছে পিএম কিষান মানধন যোজনা

আরও পড়ুন-একটা প্রিমিয়ামেই সুরক্ষিত অবসরপ্রাপ্ত জীবন, সৌজন্যে এলআইসি সরল পেনশন প্ল্যান

আরও পড়ন-আপনার মাসিক আয় ১৫ হাজারের কম, আজই প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনায় নিজের নাম নথিভুক্ত করুন, জানুন পদ্ধতি

ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় নাম রেজিস্ট্রেশন করানো খুবই সহজ। নাম নথিভুক্ত করতে প্রয়োজন শুধু আধারকার্ড ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট। ন্যাশনাল পেনশন স্কিমের জন্য আধারকার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াও থাকতে হবে জনধন অ্যাকাউন্ট। উল্লেখ্য়, জনধন অ্যাকাউন্ট না থাকলে কিন্তু কেন্দ্রের তরফে ন্য়াশনাল পেনশন স্কিমের আওতায় নাম নথিভুক্ত করার বা সুবিধা লাভের সুযোগ পাওয়া যাবে না। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে রয়েছে নমিনিরও (Nominee) সুবিধা। এই প্রকল্পের আওতায় যারা পেনশন পাবেন তাঁদের অবর্তমানে নমিনি যিনি থাকবেন তিনি সেই পেনশনের সুবিধা পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে,  যিনি নমিনি হবেন (Nominee) তাকে পারিবারিক পেনশন হিসেবে ৫০ শতাংশ দেওয়া হবে।

Read more Articles on
Share this article
click me!