খুচরো ব্যবসায়ীদের জন্য সুখবর, ৫ লাখ পর্যন্ত ইন্সট্যান্ট লোনের অফার পেটিএমের

সম্প্রতি গুগল পে-র তরফে ঋণের সুবিধা দেওয়ার খবর প্রকাশ্যে এসেছে। এই ঋণের প্রদানের সুবিধা দিতে দিচ্ছে আরও একটি অনলাইন পেমেন্ট অ্যাপ  পে টিএম । ৫ লাখ টাকা পর্যন্ত ঋণের সুবিধা দেবে এই জনপ্রিয় অনলাইন পেমেন্ট অ্যাপ পে টিম ।
 

Kasturi Kundu | Published : Feb 19, 2022 6:25 AM IST

আজকের দিনে কম বেশি সকলেরই লোনের প্রয়োজন। সম্প্রতি গুগল পে-র তরফে ঋণের (Loan) সুবিধা দেওয়ার খবর প্রকাশ্যে এসেছে। গুগল পে-র গ্রাহকরা এই বিশেষ সুবিধা পেয়ে যাবে। এবার এই ঋণের প্রদানের সুবিধা দিতে দিচ্ছে আরও একটি অনলাইন পেমেন্ট অ্যাপ (online Payment app) পে টিএম (Paytm)। উল্লেখ্য,  এই খবরটি বিশেষ করে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য খুবই প্রয়োজনীয়। ৫ লাখ টাকা পর্যন্ত ঋণের সুবিধা দেবে এই জনপ্রিয় অনলাইন পেমেন্ট অ্যাপ পে টিম (Paytm)।  আর এই ঋণ নেওয়ার ক্ষেত্রে গ্রাহকরা সবচেয়ে বড় যে সুবিধাটি পেয়ে যাবেন সেটি হল কোনও রকম গ্যারেন্টার ছাড়াই এই ঋণ দেবে পেটিম। প্রসঙ্গত, পেটিএমের তরফে ক্ষুদ্র ব্যবসায়ীদের যে  ঋণ প্রদান করা হবে তার জন্য বিজনেস ব্যাঙ্ক (Business Bank) ও এনবিএফসি (NBFC)-এর সঙ্গে চুক্তি করেছে এই অনলাইন পেমেন্ট অ্যাপ। যে সমস্ত গ্রাহকরা ঋণ নেবেন তাঁদের জন্য ইএমআই-য়ের (EMI) মাধ্যমে ঋণ পরিশোধের বিশেষ সুবিধা দেবে  পেটিএম (Pay tm)। 

যে সমস্ত পেটিএম ব্যবহারকরীরা ঋণ নিয়ে চান তাঁদেরকে পেটিএম ফর বিজনেস (Paytm for Business)অ্যাপে গিয়ে মার্চেন্ট লেন্ডিং প্রোগ্রামে (Merchant Lending Program) যেতে হবে। তারপর সেখান থেকে আবেদনকারীরা লোনের জন্য আবেদন করতে পারবে। বলে রাখা ভাল, এটি সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে ঋণ নেওয়ার প্রক্রিয়া। এই ঋণের জন্য গ্রাহককে বিশেষ কোনও তথ্য প্রমাণও দিতে হবে না। সেই সঙ্গে দৈনিক ভিত্তিতে ঋণ পরিশোধের একটা বিরাট সুযোগ পাওয়া যায়। ঋণ পরিশোধের এই পদ্ধতিতে খুচরো ব্যবসায়ীরা খুবই উপকৃত হয়ে থাকে। আবার কেও যদি মনে করেন নির্দিষ্ট সময়ের আগেই সুযোগ মত ঋণ পরিশোধ করে চিন্তামুক্ত হবেন, তাহলে সেটাও করতে পারেন। তার জন্য লাগবে না কোনও প্রিপেমেন্ট চার্জও। 

আরও পড়ুন-গুগল পে থেকে ইন্সট্যান্ট ঋণ নিতে চান, জেনে নিন কীভাবে পাবেন

আরও পড়ুন-ইন্টারনেট ছাড়া ও পেটিএম অ্যাপ না খুলেও করা যাবে ডি়জিটাল পেমেন্ট, জেনে নিন এর পর-পর স্টেপ

আরও পড়ুন-গুগল পে-র ডবল ধামাল, অনলাইন পেমেন্টের গণ্ডি ছাড়িয়ে এবার গ্রাহকদের ফিক্সড ডিপোজিটের সুবিধা, জানুন পদ্ধতি

এবার জেনে নেওয়া যাক অনলাইন লেনদেন অ্যাপ পেটিএম থেকে কীভাবে লোনের জন্য আবেদন করবেন। পেটিএম ফর বিজনেস অ্যাপের হোমস্ক্রিনে বিজনেস লোন  (Business Loan) অপশনে যেতে হবে। সেখানে গেলে ঋণের বিভিন্ন অপশন দেখা যাবে। সেখানে নিজের প্রয়োজন মত ঋণের জন্য় আবেদন করতে পারবে। সেই সঙ্গে পাওয়া যাবে সমস্ত বিবরণ যেমন সুদের পরিমান, ঋণের মেয়াদ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য। সেখান থেকে সঠিক তথ্য নির্বাচন করতে হবে। তারপর চেক বক্সে ক্লিক করে গেট স্টার্টেড অপশনে ক্লিক করতে হবে। চটজলদি ঋণ পেতে CKYC ও  KYC সংক্রান্ত বিস্তারিত জানারও সুযোগ রয়েছে। সেই সঙ্গে প্যান কার্ড, জন্ম তারিখ ও ই-মেলের বিবরণ দিতে হবে। তারপর গোটা বিষয়টি একবার সম্পূর্ণ দেখে নিয়ে ঋণের জন্য প্রসেস করতে হবে। উল্লেখ্য, প্যান কার্ডের নথি যাচাইকরণের পর গ্রাহকের ক্রেডিট স্কোর ও কেওয়াইসি যাচাই করে পেটিএম। সকল তথ্য ঠিক থাকলে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা চলে আসবে। 

Read more Articles on
Share this article
click me!