সপ্তাহের প্রথম দিনও জ্বালানির দামে ছ্যাঁকা, কলকাতায় পেট্রোলের দাম কত

আজ কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম বেড়েছে ৩২ পয়সা। আর ডিজেলের দাম বেড়েছে ৩৫ পয়সা। তার ফলে পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৮ টাকা ৮৫ পয়সা।

Web Desk - ANB | Published : Mar 28, 2022 3:08 AM IST

সপ্তাহের প্রথম দিনও মিলল না স্বস্তি। সোমবার ফের বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম। এই নিয়ে ৮ দিনে সপ্তমবার বাড়ল পেট্রোপণ্যের দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের (Crude Oil) দামের ওঠানামার মধ্যে দেশে পেট্রোল এবং ডিজেলের দাম আকাশ ছোঁয়া। আজ থেকে পেট্রোলের দাম প্রতি লিটারে ৩০ পয়সা এবং ডিজেলের দাম ৩৫ পয়সা করে বেড়েছে। ২২ মার্চ থেকে ২৮  মার্চ পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি ৪ টাকা বাড়ানো হয়েছে। 

৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরোনোর পরেই জ্বালানির মূল্যবৃদ্ধি হয়েই চলেছে। আজ কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম বেড়েছে ৩২ পয়সা। আর ডিজেলের দাম বেড়েছে ৩৫ পয়সা। তার ফলে পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৮ টাকা ৮৫ পয়সা। আর ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৩ টাকা ৯২ পয়সা।  

Latest Videos

জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ৩০ পয়সা  এবং ডিজেলের দাম ৩৫ পয়সা বেড়েছে। দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৯ টাকা ৪১ পয়সা আর ডিজেল ৯০ টাকা ৭৭ পয়সা। মুম্বইতে লিটার প্রতি পেট্রোল দাম বেড়েছে ৩১ পয়সা। তার ফলে দাম বেড়ে দাঁড়িয়েছে ১১৪ টাকা ১৯ পয়সা। আর ডিজেলের দাম ৩৭ পয়সা বাড়ায় আজ দাম হয়েছে ৯৮ টাকা ৫০ পয়সা। চেন্নাইতে আজ লিটার প্রতি পেট্রোল বিকোচ্ছে ১০৫ টাকা ১৮ পয়সায়। আর ডিজেল ৯৫ টাকা ৩৩ পয়সা। সেখানে আজ পেট্রোলের দাম বেড়েছে ২৮ পয়সা ও ডিজেল ৩৩ পয়সা। 

এদিকে ৩০ দিন পার করেছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ।  ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার উপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দামকে ১৩৯ ডলারে নিয়ে গিয়েছিল। এদিকে বিশ্বের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ হিসেবে ভারতেকে উদ্বেগে রেখেছিল। তবে গত একসপ্তাহে অনেকটাই কমে যায় অপরিশোধিত তেলের দর। এক সপ্তাহে অপরিশোধিত তেলের দর ৪০ ডলার কমেছে। গত ৭ মার্চ যেখানে অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ১৩৯ ডলারে পৌছে গিয়েছিল। তবে মঙ্গলবারের পর থেকেই অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ৯৯.১১ ডলারে নেমে আসে। যদিও দেশের খুচরো বাজারে শেষ অবধি পেট্রোল-ডিজেলের দাম কমার আশা আর পূরণ হল না। বিশেষজ্ঞরা ধরে নিয়েছিলেন ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরোনোর পরেই জ্বালানির মূল্যবৃদ্ধির পথে হাঁটবে কেন্দ্রীয় সরকার। অবশেষে সেই পথেই হাঁটল ভারত। তার জেরে এই নিয়ে গত ৮ দিনে সাতবার বাড়ল জ্বালানির দাম।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৯ সেপ্টেম্বর রবিবার এই রাশির শারীরিক কষ্ট বৃদ্ধি পেতে পারে, দেখুন জ্যোতিষ কথা
Shantipur-এ BSF-এর রক্তদান উৎসব! নারী অগ্রগতির বিশেষ বার্তা ডিআইজি-র! | Canning News Today
Jaipur-এর Albert Museum এখন Sonarpur-এ! এলাচি রামচন্দ্রপুর মিলন সংঘের চোখ ধাঁধানো কারুকার্য
Suvendu Adhikari | সাগর দত্ত কাণ্ড নিয়ে বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর #suvenduadhikari #shorts #news
এইভাবে সোজা করবেন! মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | TMC | BJP