Oil Price Today: ১১ দিন অপরিবর্তিত জ্বালানির দাম, আজ কোথায় কত টাকায় মিলছে পেট্রোল-ডিজেল

কেন্দ্রের তরফে তেলের দাম ধার্য করার পর তার উপর ভ্যাট চাপায় রাজ্য সরকার। সেই কারণে রাজ্য ভিত্তিতে তেলের দাম পরিবর্তিত হয়। এদিকে কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পর অনেক রাজ্যের সরকারও তাদের নিজস্ব স্তরে দাম কমিয়েছে।

Asianet News Bangla | Published : Nov 14, 2021 4:04 AM IST / Updated: Nov 14 2021, 10:08 AM IST

জ্বালানির আকাছোঁয়া দামে (Petrol and Diesel Price Hike) নাজেহাল আম জনতা। এর প্রভাব পড়েছে বাজার দরের উপর। বাজার দর একেবারে আকাশ ছোঁয়া হয়ে গিয়েছে। তবে স্বস্তির খবর হল টানা ১১ দিন ধরে দাম বাড়েনি পেট্রোল ও ডিজেলের (Petrol and diesel prices)। শনিবারও গোটা দেশে অপরিবর্তিত (unchanged) থাকল তেলের দাম। 

মার্চ মাস থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম (Diesel Price) লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। তার প্রভাব পড়ছিল বাজার দরের উপরও। পেট্রোলের দাম (Petrol Price) কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। পিছিয়ে ছিল না ডিজেলও। পেট্রোলের পিছু পিছু তাও সেঞ্চুরি হাঁকায়। তবে কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক (excise duty) কমানোর ঘোষণা করে কেন্দ্র (Central government)। সেই থেকে টানা ১১দিন জ্বালানির দাম অপরিবর্তিত রয়েছে।      

আরও পড়ুন- প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে ক্রিপ্টোকারেন্সি নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক, পথ খুঁজতে আলোচনা

জ্বালানির দাম যখন সেঞ্চুরি করে তখন তার প্রতিবাদে সামিল হয়েছিল পেট্রোল পাম্পের কর্মীরা। কিন্তু, দিওয়ালির সময় কিছুটা স্বস্তি দিয়েছিল জ্বালানির বর্ধিত দামের পতন। এতে কিছুটা হলেও স্বস্তিতে আম জনতা (Common People)। অবশ্য দাম অপরিবর্তিত থাকলেও সেঞ্চুরির ঘর থেকে জ্বালানির দাম এখনও পর্যন্ত নামেনি। কেন্দ্রের তরফে তেলের দাম ধার্য করার পর তার উপর ভ্যাট চাপায় রাজ্য সরকার। সেই কারণে রাজ্য ভিত্তিতে তেলের দাম পরিবর্তিত হয়। এদিকে কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পর অনেক রাজ্যের সরকারও তাদের নিজস্ব স্তরে দাম কমিয়েছে। কিন্তু, পশ্চিমবঙ্গে দাম কমানো হয়নি। জ্বালানির দাম কমানো সম্ভব নয় বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- ২৫ শতাংশ দাম কমছে বিলিতি মদে, বাজারে আসতে বাংলা মদ মহুল,২৮ টাকায় মিলবে ৩০০ মিলি বোতল

এক ঝলকে দেখে নেওয়া যাক দেশের বড় শহরগুলির তেলের দাম...

আরও পড়ুন-Tea Blending Banned- ফ্লেভার পাতার সঙ্গে মেশানো যাবে না আমদানি চা, সিদ্ধান্ত কেন্দ্রের

দিওয়ালির সময় পেট্রোল ও ডিজেল যথাক্রমে ৫টাকা এবং ১০টাকা করে কমানো হয়। তবে যে পরিমাণ অর্থ কমানোর কথা বলা হয়েছে, তার চেয়েও দাম কম নেওয়ার কথা জানায় নটি রাজ্য। যে নটি বিজেপি-শাসিত রাজ্যে দাম আরও কমানো হয়, সেগুলি হল - অসম, ত্রিপুরা, মণিপুর, কর্নাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড। ৩ নভেম্বর কেন্দ্রের ঘোষণার পরই এই রাজ্যগুলির পক্ষ থেকে বিশেষ ছাড়ের কথা ঘোষণা করা হয়। 

Read more Articles on
Share this article
click me!