Oil Price Today-আরও কমতে পারে তেলের দাম, আজ পেট্রল ডিজেলের দাম কত,দেখে নিন

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে সরকারি তেল সংস্থাগুলি ৷ পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের। 

Parna Sengupta | Published : Nov 23, 2021 7:17 AM IST

মঙ্গলবারও(Tuesday) অপরিবর্তিত তেলের দাম (Petrol Diesel Price Today)। গত ১৮ দিন (18 Days) ধরে পেট্রল ও ডিজেলের দাম (Oil Price Today) একই রয়েছে। চৌঠা নভেম্বর (4th november) কেন্দ্র জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আর জ্বালানির দাম বাড়েনি। তবে ফের জ্বালানির দাম কমতে পারে বলে আশা করা হচ্ছে। কালীপুজোর আগের দিন সরকার পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক যথাক্রমে ৫ টাকা এবং ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নেয়।  

যদিও প্রতিদিন পেট্রল ডিজেলের দামে হাত পুড়ছে মধ্যবিত্ত ভারতের। এবার সেই আগুনে কিছুটা জল ঢালার চেষ্টা কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের(government of India)। মোদী সরকার পেট্রোল এবং ডিজেলের (petrol and diesel) উপর আবগারি শুল্ক (excise duty) কমানোর ঘোষণা করে। এরপরেই দাম কমে পেট্রল ডিজেলের। 

এদিকে, ইউরোপে করোনা সংক্রমণ আবার বাড়তে থাকায় পেট্রোল ও ডিজেলের দাম ফের কমানো হতে পারে ৷ করোনার জেরে গত বছর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে পতন দেখা গিয়েছিল। ফের করোনার প্রকোপ বাড়তে থাকায় দাম কমতে পারে বলে অনুমান করা হচ্ছে। তেলের দাম প্রতি লিটারে এক টাকা করে কমতে থাকে বলে অনুমান। কারণ বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড (Brent crude) ৬.৯৫ শতাংশ কমে ৭৮.৮৯ ডলার প্রতি ব্যারেল হয়ে যায়, যা গত ১০ দিন আগে ৮৪.৭৮ ডলার প্রতি ব্যারেল ছিল। দেখে নিন কোন শহরে পেট্রল ডিজেলের কত দাম দাঁড়িয়েছে। 

দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৩.৯৭ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রোল ডিজেল। 

কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ১০৪.৬৭ টাকা, ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। সোমবারের দামই ধার্য করা হয়েছে মঙ্গলবার। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মুম্বইতে পেট্রোলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা। সোমবারও একই দামে পেট্রোল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। দেশের মধ্যে প্রথমবার মুম্বইতে ১০০ ছুঁয়েছিল লিটার প্রতি পেট্রোলের দাম। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই ধামই ধার্য করা হয়েছিল। 

গুরগাঁওতে লিটার প্রতি পেট্রলের দাম ৯৫.৯০ টাকা, ডিজেলের দাম ৮৭.১১ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

ভুবনেশ্বরে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৮১ টাকা, ডিজেলের দাম ৯১.৬২ টাকা। সোমবারের দামই ধার্য করা হয়েছে মঙ্গলবার। নতুন করে পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

যে শহরগুলিতে ১০০ টাকার কমে মিলছে পেট্রোল ও ডিজেল 

পোর্ট ব্লেয়ার- পেট্রোল ৮২.৯৬ টাকা, ডিজেল ৭৭.১৩ টাকা
নয়ডা- পেট্রোল ৯৫.৫১ টাকা, ডিজেল ৮৭.০১ টাকা
ইটানগর- পেট্রোল ৯২.০২ টাকা, ডিজেল ৭৯.৬৩ টাকা
চন্ডীগড়- পেট্রোল ৯৪.২৩ টাকা, ডিজেল ৮০.৯০ টাকা
আইজল- পেট্রোল ৯৪.২৬ টাকা, ডিজেল ৭৯.৭৩ টাকা
লখনউ- পেট্রোল ৯৫.২৮ টাকা, ডিজেল ৮৬.৮০ টাকা
সিমলা- পেট্রোল ৯৫.৭৮ টাকা, ডিজেল ৮০.৩৫ টাকা
পানাজি- পেট্রোল ৯৬.৩৮ টাকা, ডিজেল ৮৭.২৭ টাকা
গ্যাংটক- পেট্রোল ৯৭.৭০ টাকা, ডিজেল ৮২.২৫ টাকা
রাঁচি- পেট্রোল ৯৮.৫২ টাকা, ডিজেল ৯১.৫৬ টাকা
শিলং- পেট্রোল ৯৯.২৮ টাকা, ডিজেল ৮৮.৭৫ টাকা
দেরাদুন- পেট্রোল ৯৯.৪১ টাকা, ডিজেল ৮৭.৫৬ টাকা
দমন- পেট্রোল ৯৩.০২ টাকা, ডিজেল ৮৬.৯০ টাকা

Read more Articles on
Share this article
click me!