Gold Price Today : সোনায় সোহাগা, লাগাতার দাম কমছে সোনার, মুখে হাসি মধ্যবিত্তের

বিয়ের মরশুম থেকে উৎসব, যে কোনও অনুষ্ঠানেই সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। সোনার দাম যতই বাড়ুক না কেনা সোনা কেনার হিড়িক লক্ষ্য করা যায়। তবে বেশ কিছুদিন ধরেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। বিয়ের মরশুম পড়তে না পড়তেই ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার।২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

Riya Das | Published : Nov 23, 2021 6:22 AM IST

বিয়ের মরশুম থেকে উৎসব, যে কোনও অনুষ্ঠানেই সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। সোনার দাম যতই বাড়ুক না কেনা সোনা কেনার হিড়িক লক্ষ্য করা যায়। তবে বেশ কিছুদিন ধরেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। যার ফলে চিন্তা বাড়ছিল সোনার ব্যবসায়ীদের। কারণ বিয়ের মরশুম পড়ে গিয়েছে। আর বিয়ের মরশুমে সোনার দাম আকাশছোঁয়া থাকলে বেচা-কেনা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। কিন্তু বিয়ের মরশুম পড়তে না পড়তেই ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার (Gold Price) । লাগাতার সোনার দাম বাড়ার পর বেশ কয়েকদিন ধরে সামান্য কমেছে সোনার দর। তবে সোনার দাম যাই হোক না কেন রূপোর দাম (Gold - Silver Price) অনেকটাই নিচের দিকে। গত কয়েকদিন ধরে অনেকটাই দাম কমেছে রূপোর। বিয়ের মাস পড়তে না পড়তেই স্বস্তি ফিরল মধ্যবিত্তের। তবে শুধু সোনা নয় বিগত কয়েকদিনের তুলনায় রূপোর দামেও বড়সড় পতন। গত সাতদিনে লাগাতার সোনার দাম বেড়েই চলছিল। এবার কিছুটা দাম কমল সোনা ও রূপোর (Gold Price)। সোনার দাম খানিকটা কমতে মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। বিয়ের মরশুমে যেন রীতিমতো ভেলকি দেখাচ্ছে সোনার দাম। গত সপ্তাহেই এমসিএক্স সূচকে (MCX)নয় মাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল সোনার দাম। 

 

 

সোনার দাম একদিন কমছে তো পরপর আবার বেড়েও চলেছে।  বিয়ের মরশুমে দাম কমা-বাড়া নিয়েই বাড়ছে চিন্তা। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছে ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনা (Gold Price)।   সোনার দাম (Gold Price) নিয়ে ক্রমশ চিন্তা বাড়ছে মধ্যবিত্ত থেকে দোকানিদের। আর বিয়ের মরশুমের (Wedding) আগে চড়চড়িয়ে দাম বেড়েই চলেছে সোনার। তবে শুধু সোনা নয়, রূপোর দামও বাড়ছে পাল্লা দিয়ে।  দিওয়ালির দিন থেকেই ক্রমশ বেড়েছে সোনার দাম (Gold Price) ।  সোনার দাম বাড়তেই চিন্তা বেড়েছে মধ্যবিত্তের। করোনা সংক্রমণ আগের তুলনায় কিছুটাও হলেও নিচের দিকে। যার ফলে গয়না থেকে বিয়ের কেনাকাটা সেরে ফেলতে চাইছেন অনেকে। এবং করোনাকালে  যে পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তার তুলনায়  কিছুটা ছন্দে ফিরতেই স্বস্তিতে রয়েছেন ব্যবসায়ীরা। 

 

 

তবে  বিয়ের মরশুমে সোনার দাম কমায় মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। সোনার দাম বাড়া - কমা  নিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। একটানা  দাম বাড়ার পর ফের সোনার দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ (Gold Price) । উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম (Gold Price) উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই। দুর্গাপুজোর সময় থেকেই উৎসবে মাতোয়ারা বাঙালির সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। তবে দিওয়ালি  কিংবা ধনতেরাসের সময় তা কেনার ধুম যেন কয়েকগুণ বেড়ে যায়।  তবে ফের দিওয়ালির দিন থেকেই একলাফে দাম বেড়েছে সোনার (Gold Price)।   সপ্তাহের শুরুতেই  ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার । তবে ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছে সোনা।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

আরও পড়ুন-Business ideas-বিনা বিনিয়োগে অর্থলাভের সুযোগ, শুরু করুন আধারকার্ড ফ্র্যাঞ্চাইজি-র ব্যবসা,জানুন পদ্ধতি

আরও পড়ুন-Breast Cancer : কোন বয়সে বাড়ছে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি, সতর্ক হোন এখনই

আরও পড়ুন-Health Tips: খাবার পর অন্তত ৩০ মিনিট হাঁটুন, সমস্যা সমাধান হবে ম্যাজিকের মতো

 

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম ফের টানা ২ দিন ধরে একই রয়েছে ।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৮, ২০০ টাকা।  যা গতকালের থেকে কিছুটা কমেছে। এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,৭০০ টাকা।বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। গতকালের তুলনায় প্রায় ১০০০ টাকারও বেশি  রূপোর দাম কমেছে (Silver Price) । সোনার  (Gold Price) থেকেও  অনেকটা বেশি আশা জাগাচ্ছে রূপো। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬৪,৬০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমের আগে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।

 

Read more Articles on
Share this article
click me!