Oil Price Today-রবিবার ছাড় পেল পেট্রল ডিজেলের মূল্যবৃদ্ধি, জেনে নিন আজকের দাম

রবিবার দাম বাড়ানো হল না পেট্রল ডিজেলের। চার মেট্রো শহরে শনিবার দামই ধার্য করা হয়েছে রবিবার। 

Parna Sengupta | Published : Nov 7, 2021 4:04 AM IST

আম জনতাকে (Common People) সামান্য স্বস্তি দিয়ে রবিবার (Sunday) দাম বাড়ানো হল না পেট্রল ডিজেলের (Oil Price)। চার মেট্রো শহরে শনিবার দামই ধার্য করা হয়েছে রবিবার। তবে সেঞ্চুরির ঘর থেকে নামেনি কোনও জ্বালানির দামই। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার দীপাবলির উপহার (Gift of Dipabali) হিসেবে পেট্রল ডিজেলের দাম কমায়। সব রাজ্যেই এই দাম হ্রাসের প্রভাব পড়ে। তবে বাংলায় দাম কমানো হয়নি বলে অভিযোগ ওঠে। 

প্রতিদিন পেট্রল ডিজেলের দামে হাত পুড়ছে মধ্যবিত্ত ভারতের। দেখে নিন কোন শহরে পেট্রল ডিজেলের কত দাম দাঁড়িয়েছে। নয়াদিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম ১০৩.৯৭ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ১০৪.৬৭ টাকা, ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। মুম্বইতে পেট্রলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা, চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। 

রাজ্যগুলি দীর্ঘদিন ধরে পেট্রোল এবং ডিজেলের ওপর মূল্য সংযোজন কর কমানোর জন্য কেন্দ্রকে অনুরোধ করে আসছে। উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। পেট্রোলের দাম, কিছু রাজ্যে, প্রতি লিটারে ১২০টাকা ছুঁয়েছিল, তিনটি বড় শহরে ডিজেল প্রতি লিটার ১০০ টাকা ছাড়িয়েছে।

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

Aryan Khan Case- মাদক মামলায় আরিয়ান খানকে ফাঁসানো হয়েছে-বিস্ফোরক তথ্য প্রকাশ্যে

Pakistan Airspace- আকাশপথ ব্যবহারে না, পাকিস্তানকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি ভারতের

জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে নিয়মিত আক্রমণ চালাচ্ছে বিরোধীরা। পয়লা নভেম্বর, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, পেট্রোল এবং ডিজেলের হার সম্পর্কে একটি টুইটে লিখেছিলেন যে "পকেটমার" ও "কর চাঁদাবাজি" থেকে সাবধান হওয়া উচিত। সেই আগুনে কিছুটা জল ঢালার চেষ্টা করেছিল নরেন্দ্র মোদী সরকার। দীপাবলির প্রাক্কালে পেট্রোল ও ডিজেল যথাক্রমে ৫টাকা এবং ১০টাকা করে কমানো হয়। বৃহস্পতিবার থেকেই এই দাম কার্যকর করা হয়। 

তবে যে পরিমাণ অর্থ কমানোর কথা বলা হয়েছে, তার চেয়েও দাম কম নেওয়ার কথা জানায় নটি রাজ্য। অর্থাৎ দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এই নটি রাজ্যে সবচেয়ে কম দাম থাকবে পেট্রল ডিজেলের বলে জানানো হয়। সেই মতো দামও কমে। তবে লাগামছাড়া জ্বালানীর দাম পশ্চিমবঙ্গে। দাম নিয়ন্ত্রনে নিয়ে কেন উদাসিনতা দেখাচ্ছে রাজ্য সরকার। এনিয়ে সোমবার বিধানসভা চত্ত্বরে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি।

যে নটি বিজেপি-শাসিত রাজ্যে দাম আরও কমানো হয়, সেগুলি হল - অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড। এই রাজ্যগুলি পেট্রোল এবং ডিজেলের দাম অতিরিক্ত কমানোর ঘোষণা করে। তেসরা নভেম্বর কেন্দ্র পেট্রোলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করার কয়েক ঘন্টা পরেই, এই রাজ্যগুলির পক্ষ থেকে বিশেষ ছাড়ের ঘোষণা করা হয়। 

এদিকে, আসাম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক এবং গোয়া প্রতিটি রাজ্যই জ্বালানির দাম কেন্দ্রের দাম কমানোর পরেও প্রতি লিটারে ৭ টাকা দাম কমিয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেন যে রাজ্যে পেট্রোলের উপর ভ্যাট প্রতি লিটারে ২ টাকা কমানো হবে। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেছেন যে রাজ্য শীঘ্রই পেট্রোল এবং ডিজেলের মূল্য সংযোজন কর (ভ্যাট) কমানোর জন্য একটি বিজ্ঞপ্তি জারি করবে।

Read more Articles on
Share this article
click me!