Asianet News BanglaAsianet News Bangla

Pakistan Airspace- আকাশপথ ব্যবহারে না, পাকিস্তানকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি ভারতের

আকাশপথ ব্যবহার করতে দিতে নারাজ ইসলামাবাদ। পাকিস্তানের এই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করতে বলল নয়াদিল্লি। 

India Raises Pak 'No' To Airspace For Srinagar-Sharjah Flight bpsb
Author
Kolkata, First Published Nov 5, 2021, 3:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শ্রীনগর শারজা বিমান চলাচলের(Srinagar-Sharjah direct flight) জন্য প্রয়োজন পাকিস্তানের আকাশপথ(Pakistan Airspace)। তবে সেই আকাশপথ ব্যবহার করতে দিতে নারাজ ইসলামাবাদ। পাকিস্তানের এই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা (reconsider) করতে বলল নয়াদিল্লি। ভারতের তরফ থেকে জানানো হয়েছে পাকিস্তান যেন তাঁদের এই সিদ্ধান্ত নিয়ে ফের ভাবনা চিন্তা করে। কারণ বিষয়টি গুরুত্বপূর্ণ। কূটনৈতিক স্তরে(diplomatic channels) এই নিয়ে দুই দেশের আলোচনা চলতে পারে। 

কেন্দ্র সরকারের সূত্র জানায়, পাকিস্তান এই সিদ্ধান্ত নিয়ে আলোচনা চালাক অভ্যন্তরীণ স্তরে। কারণ এই বিমান পথ সাধারণ মানুষের স্বার্থে ব্যবহার করা হবে। উল্লেখ্য, পাকিস্তান প্রথম চারটি ফ্লাইট -২৩,২৪, ২৬ ও ২৮শে অক্টোবর - তার ভূখণ্ডের উপর দিয়ে উড়ে যাওয়ার অনুমতি দিয়েছিল। কিন্তু তারপর ৩০ অক্টোবর থেকে এক মাসের জন্য অনুমতি প্রত্যাহার করে। যে ফ্লাইটের উড়ান নিয়ে প্রশ্ন, সেটি হল গো ফার্স্ট (GoAir) সংস্থার G8-1595। 

India Raises Pak 'No' To Airspace For Srinagar-Sharjah Flight bpsb

পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র আসিম ইফতিখার আহমেদ বলেছেন, প্রযুক্তিগত তথ্যের অসঙ্গতির জন্য পাক অসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এটিতে অনুমতি দেয়নি। সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। এই বিষয়টির সঙ্গে অনেক গুলি আলোচনাসাপেক্ষ ক্ষেত্র জুড়ে রয়েছে। এর মধ্যে রয়েছে কাশ্মীরও। প্রতিটি আলোচনাসাপেক্ষ বিষয়ই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের অ্যাজেন্ডায় রয়েছে এবং ইউএনএসসির রেজিলিউশন অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষা করছে। 

উল্লেখ্য, শ্রীনগর- শারজা, ২০০৯ সালে প্রায় ১১ বছর আগে প্রথম উড়ান পরিষেবা চালু হয়েছিল। এটি একটি আন্তর্জাতিক বিমান রুট। সম্প্রতি সেই রুটটিকে আবার চালু করার পরিকল্পনা নিয়েছে ভারত। ১১ বছর আগে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস শ্রীনগর থেকে দুবাই- এই রুটে প্রথম আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু করেছিল। কিন্তু কিছুকাল পরেই তা বন্ধ হয়ে গিয়েছিল। 

Weather forecast- কলকাতায় শীতের আমেজ, বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

তবে পাকিস্তান শ্রীনগর-শারজা বিমানকে তাদের দেশের আকাশসীমা ব্যবহার করতে না দিলে এই রুটের পরিষেবা ব্যবহত হবে। শ্রীনগর থেকে বিমানে সাজাসুজি শারজাহ যেতে সময় লাগে একঘণ্টার কিছু বেশি। কিন্তু পাকিস্তানের আকাশসীমা ব্যবহার না করবে বিমানগুলিকে উদয়পুর, আহমেদাবাদ ওমান আকাশসীমা ব্যবহার করতে হবে। যাতে খরচ যেমন বেশি-সময়ও তেমন বেশি লাগবে। 

India Raises Pak 'No' To Airspace For Srinagar-Sharjah Flight bpsb

পাকিস্তানের এই পদক্ষেপ খুবই দুর্ভাগ্যজনক মনে মন্তব্য করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশানাল কনফারেন্সের নেতা ওমর আব্দুল্লাহ। তিনি বলেছেন এটাই প্রথম নয়, এর আগে ২০০৯-১০ সালে শ্রীনগর থেকে দুবাই বিমাব পরিষেবা যখন চালু হয়েছিল তখনও এই একই পদক্ষেপ নিয়েছিল পাকিস্তান। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর জম্মু ও কাশ্মীর সফরের সময় এই শ্রীনগর - শারজা উড়ান পরিষেবা শুরু করা হয়। কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ নতুন করে এই রুটের সূচনার সমই ওমর আব্দুল্লাহ প্রশ্ন তোলেন এই রুটের বিমান পরিষেবার জন্য পাকিস্তান অনুমতি দিয়েছে কিনা? যদিও ওমর আব্দুল্লাহ আশা প্রকাশ করেছিলেন ফার্স্টগো বিমানকে পাকিস্তান আকাশসীমা ব্যবহার করতে অনুমতি দেবে।

Follow Us:
Download App:
  • android
  • ios