Sanitary Napkin for Men: মহিলাদের 'স্যানিটারি ন্যাপকিনে' ভাগ বসালো পুরুষরাও, মিলছে অনলাইনে


অনলাইনে সম্প্রতি বিক্রি শুরু হয়েছে পুরুষদের স্যানিটারি ন্যাপকিন (Sanitary Napkin for Men)। যা ছিল শুধু মহিলাদের, তা কেন লাগবে পুরুষদের? 
 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 1:02 AM IST / Updated: Jan 31 2022, 06:41 AM IST

এতদিন স্যানিটারি ন্যাপকিন (Sanitary Napkin) জিনিসটার উপর একচেটিয়া অধিকার ছিল মহিলাদেরই। ধনতান্ত্রিক বিশ্বে, এবার তাতে ভাগ বসালো ছেলেরাও। ছেলেদের জন্যও রীতিমতো বিজ্ঞাপন দিয়ে স্যানিটারি ন্যাপকিন বিক্রি হচ্ছে (Sanitary Napkin for Men) অনলাইনে। না, এটা কোনও মার্কিনি বা বিলেতি ঘটনা নয়, এই ভারতে বসেই অনলাইনে অর্ডার দিয়ে এখন যে কেউ কিনতে পারবেন পুরুষদের স্যানিটারি ন্যাপকিন। যে হারে তার বিজ্ঞাপন বাড়ছে, তাতে আর কয়েকদিনের মধ্যে সম্ভবত চলে আসবে অফলাইন বাজারেও। 

কিন্তু প্রশ্ন হল কেন লাগবে পুরুষদের স্যানিটারি ন্যাপকিন? পুরুষরা তো আর মহিলাদের মতো ঋতুস্রাব হয় না। কিন্তু তা সত্ত্বেও এই প্যাড দরকার, এমনটাই দাবি নির্মাতাদের। বিভিন্ন অসুখে কিংবা বয়সজনিত কারণে পুরষদের অনেকেরই প্রস্রাবের উপর নিয়ন্ত্রণ কমে যায়। কারোর কারোর ক্ষেত্রে রাত্রে ঘুমের মধ্যে প্রস্রাব হয়ে যায়। এমনকী, পথে-ঘাটে বা বাড়িতেও অনেক সময় প্রস্রাব চুঁইয়ে পোশাক ভিজে যায়, অনেক সময় দুর্গন্ধও তৈরি হয়। এর জন্য এই ধরণের পুরুষদের প্রায়শই অস্বস্তিতে পড়তে হয়। 

এই অস্বস্তি থেকেই মুক্তি দেবে পুরুষদের স্যানিটারি ন্যাপকিন, এমনটাই বলা হচ্ছে পণ্যটির বিজ্ঞাপনে। নির্মাতাদের দাবি, এই স্যানিটারি প্যাড থেকে ত্বকে কোনওরকম সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। প্রস্রাব চুঁইয়ে বাইরে পোশাক ভিজিয়ে দেওয়া আচকাবে এবং ভিজে ভাবও থাকবে না। আকারে অনেক ছোট হলেও সরে যাওয়ার ভয় নেই। ফলে অনিয়ন্ত্রিত প্রস্রাবের সমস্যায় যারা ভোগেন, বাইরে বের হতে অস্বস্তি বোধ করেন, তাদের কথা মাথায় রেখেই এই স্যানিটারি ন্যাপকিন তৈরি করা হয়েছে। 

এই সমস্যা থেকে মুক্তি দিতে তো বাজারে ইতিমধ্যেই রয়েছে অ্যাডাল্ট ডায়াপার (Adult Diaper), অর্থাৎ বড়দের মাপের ডায়াপার। তাহলে পুরুষদের স্যানিটারি ন্যাপকিন লাগবে কেন? নির্মাতাদের দাবি, অ্যাডাল্ট ডায়াপারের সঙ্গে স্যানিটারি ন্যাপকিননের বেশ কিছু পার্থক্য রয়েছে। প্রথমত, অ্যাডাল্ট ডায়াপারগুলি হয় অনেকটা প্যান্টের আকারের। তা পরে থাকা অনেকের পক্ষেই অত্যন্ত অস্বস্তিকর। তার জায়গায় পুরুষদের স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা অনেক বেশি আরামদায়ক হবে। দ্বিতীয়ত, বড়দের ডায়পারের কাজ একই সঙ্গে পায়খানা ও প্রস্রাব ধারণ করা। পুরুষদের স্যানিটারি ন্যাপকিন শুধু অনিয়ন্ত্রিত প্রস্রাবের অস্বস্তি দূর করে। 

Share this article
click me!