Union Budget 2022: বাড়তে পারে আয়কর ছাড়ের সীমা, বদলাতে পারে স্ল্যাবের সমীকরণও

১ ফেব্রুয়ারি, ২০২২-২৩ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022-23) পেশ করতে চলেছেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এবারের বাজেটে আয়করের স্ল্যাব এবং হারগুলি নিয়ে কী প্রত্যাশা (Expectations on changes in Income Tax Slabs and Rates) রয়েছে সাধারণ মানুষের?
 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 7:34 PM IST / Updated: Jan 31 2022, 12:46 PM IST

১ ফেব্রুয়ারি, ২০২২-২৩ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022-23) পেশ করতে চলেছেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। অর্থনৈতিক বিশ্লেষকদের একটা বড় অংশ মনে করছেন, আসন্ন বাজেটে অর্থমন্ত্রী করদাতাদের জন্য বড় ছাড়ের কথা ঘোষণা করতে পারেন। প্রতি বছরই কেন্দ্রীয় বাজেটে সাধারণ মানুষের যে বিষয়ে সবথেকে বেশি নজর থাকে, তা হল ব্যক্তিগত আয়কর (Personal Income Tax)। প্রতিটি বাজেটেই আয়করের স্ল্যাব এবং হারগুলি (Income Tax Slabs and Rates) পর্যালোচনা করা হয়। তবে, ২০১৪ সালে মোদী সরকারের (Modi Govt) প্রথম কেন্দ্রীয় বাজেটের পর  থেকে আর আয়করের স্ল্যাবগুলির কোনও পরিবর্তন করা হয়নি। এবারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কাছ থেকে আয়কর নিয়ে কী প্রত্যাশা রয়েছে সাধারণ মানুষের, আসুন দেখে নেওয়া যাক - 

২০১৪ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের প্রথম বাজেট পেশ করার সময়, শেষবার মৌলিক ব্যক্তিগত কর ছাড়ের সীমা সংশোধন করা হয়েছিল। তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি, মৌলিক আয়কর ছাড়ের সীমা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২.৫ লক্ষ টাকা করেছিলেন। প্রবীণ নাগরিকদের জন্য, এই ছাড়ের সীমা ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করা হয়েছিল। অর্থাৎ, প্রবীনদের বার্ষিক আয় ৩ লক্ষ টাকা পর্যন্ত এবং বাকিদের বার্যিক আয় ৩ লক্ষ টাকা পর্যন্ত কোনও আয়কর দিতে হয় না। তারপর, থেকে মৌলিক আয়কর ছাড়ের সীমার কোনও পরিবর্তন করা হয়নি। 

আসন্ন বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, মৌলিক আয়কর ছাড়ের সীমা ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করবেন বলে আশা করা হচ্ছে। সেইসঙ্গে প্রবীণ নাগরিকদের জন্য, আয়কর ছাড়ের সীমা বর্তমানের ৩ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩.৫ লক্ষ টাকা করা হতে পারে। সম্প্রতি, বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে কেপিএমজি (KPMG) যে প্রাক-বাজেট সমীক্ষা করেছে, তাতে উত্তরদাতাদের ৬৪ শতাংশই এই প্রত্যাশা ব্যক্ত করেছেন। সেইসঙ্গে, আয়করের সর্বোচ্চ স্ল্যাবের সংস্কার করা হবে বলেও প্রত্যাশা রয়েছে করদাতাদের। কেপিএমজি-র প্রাক-বাজেট সমীক্ষার উত্তরদাতারা বলেছেন, সর্বোচ্চ স্ল্যাবটি ১০ লক্ষ টাকা টাকা থেকে বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হতে পারে। 

এই নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসাবে তাঁর চতুর্থ কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারামন। এর আগের তিনবারে তিনি ইনকাম ট্যাক্সের স্ল্যাব এবং হারে পরিবর্তন না করলেও, ২০২০ সালে তিনি একটি নতুন কর ব্যবস্থার প্রবর্তন করেছেন। এই নতুন কর ব্যবস্থায়, কর ছাড় এবং ডিডাকশন ছেড়ে দিতে ইচ্ছুক করদাতাদের জন্য দেয় আয়করের হার কমানো হয়েছিল। নতুন কর ব্যবস্থাটি অবশ্য করদাতাদের জন্য ঐচ্ছিক হিসাবে আনা হয়েছিল। অর্থাৎ কোনও করদাতা চাইলে পুরোনো কর ব্যবস্থাতেই আয়কর দিতে পারেন, অথবা নতুনটি বেছে নিতে পারেন। 

এছাড়া, গত বছরের মতো এই বছরের বাজেটেও আয়কর ব্যবস্থার সরলীকরণ এবং যৌক্তিককরণের বিষয়ে বড় পদক্ষেপ নিতে পারে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। ২০২০-২১ সালের বাজেটে, আয়করের ক্ষেত্রে প্রায় ৭০ টি ছাড় এবং বিভিন্ন প্রকৃতির ডিডাকশনগুলি সরানো হয়েছিল। সেই সময়ই অর্থমন্ত্রী বলেছিলেন, বাকি ছাড় এবং ডিডাকশনগুলির আগামী বছরে পর্যালোচনা করা হবে এবং কর ব্যবস্থাকে আরও সহজীকরণ এবং করের হার কমানোর লক্ষ্যে যুক্তিযুক্ত করা হবে।
 

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar | 'ব্রাত্যর ফ্ল্যাট থেকে পার্থর থেকে বেশি টাকা পাওয়া যেত' কেন এমন বললেন সুকান্ত?
CV Ananda Bose : বড় কিছু হতে চলেছে! 'আক্রান্ত'দের সঙ্গে দেখা করেই কড়া বার্তা রাজ্যপালের, দেখুন
Suvendu Adhikari : ভয়ানক অভিযোগ! শুভেন্দুর সামনেই কেঁদে ফেললেন এই মহিলা! কেন, দেখুন
Bagdah News : 'নিজে সাংসদ, ভাই বিধায়ক, এবার বউ! মানবো না' বাগদায় প্রার্থী নিয়ে ক্ষোভ বিজেপি কর্মীদের