PNB Life Certificate-পেনশন তোলার মুশকিল আসান নিজে হাজির পিএনবি, ভিডিও কলেই জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট

বাড়ি বসেই লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য নতুন পদক্ষেপ গ্রহণ করেছে বিশিষ্ট রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। ভিডিও কলের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ব্যবস্থা করেছে পিএনবি।

Kasturi Kundu | Published : Jan 10, 2022 9:20 AM IST / Updated: Jan 10 2022, 02:56 PM IST

পাঞ্জাব ন্যাাশনাল ব্যাঙ্কের (PNB) তরফে এসে গেল এক দুর্দান্ত খবর, করোনা পরিস্থিতির জেরে এখন প্রায় সব মানুষই একপ্রকার গৃহবন্দী অবস্থায় রয়েছে। আর এই সময় বয়স্ক মানুষদেরও খুব সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। এই বিষয়টিকে মাথায় রেখেই বয়স্ক নাগরিকদের জন্য বিশেষ পরিষেবা নিয়ে এসেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)। প্রবীণ নাগরিকের পেনশানের বিষয়টি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আর এই পেনশানের সঙ্গে আরেরটি যে বিষয় ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে সেটি হল লাইফ সার্টিফিকেট জমা দেওয়া। পেনশান তোলার জন্য এই গুরুত্বপূর্ণ তথ্যটি অত্যাবশ্যক। কিন্তু করোনার দৈরাত্ম্য যেভাবে বাড়ছে সেখানে বাড়ি বসেই লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা দেওয়ার জন্য নতুন পদক্ষেপ গ্রহণ করেছে বিশিষ্ট রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক বা পিএনবি। সম্প্রতি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে তাদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে গ্রাহকদের জানিয়েছে, এবার থেকে ঘরে বসেই আরও সহজ পদ্ধতিতে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে। তার জন্য দরকার শুধু ইন্টারনেট পরিষেবা। কারন ভিডিও কলের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার (Life Certificate submission Through Video Call) ব্যবস্থা করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক বা পিএনবি (PNB)। উল্লেখ্য, এর আগে প্রবীন নাগরিকদের জন্য এই বিশেষ ব্যবস্থা অনেক ব্যাঙ্কই চালু করেছিল। এবার সেই পথেই হাঁটল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও। 

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের এই নতুন পরিষেবা পেয়ে খুশি খুশি এই ব্যাঙ্কের প্রবীণ গ্রাহকরা। করোনা মাহামারির জেরে যেভাবে বিপর্যস্ত হচ্ছে জনজীবন সেখানে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (PNB) এই নয়া পরিবেশায় অনেকখানি উপকৃত হবেন বর্ষীয়ান নাগরিকরা। শুধু করোনা পরিস্থিতিই নয়, অনেক সময় প্রবীণ নাগরিকদের শারিরীক অবস্থাও স্থিতিশীল থাকে না। সেই অবস্থায় ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা দেওয়া সম্ভব হয়ে ওঠে না। তবে ঘরে বসে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সুবিধা থাকলে সমস্যার অনেকটাই সমাধান হয়ে যায়। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ভিডিও কলের মাধ্যমে পেনশন তোলার জন্য লাইফ সার্টিফিকেট সহ যাবতীয় তথ্য জমা করে দিন। উল্লেখ্য, এর আগে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর। কোভিড পরিস্থিতির জন্য সেই দিন পরিবর্তন করে সময়সীমা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এই বিষয় একটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা ভাল, অতিমারি কোভিড পরিস্থিতির কারনে যদি কেও লাইফ সার্টিফিকেট জমা দিতে না পারেন সরকার তাহলে তাঁর পেনশন আটকাবে না। 

আরও পড়ুন-ফের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার দিন পরিবর্তন, ৩১ ডিসেম্বরের বদলে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ান হল সময়সীমা

আরও পড়ুন-Life Certificate Submission-হাতে রয়েছে মাত্র ৬ দিন, এই গুরুত্বপূর্ণ কাজটি না করলে আটকে যাবে পেনশন

আরও পড়ুন-16 days to Go-বাকি রয়েছে মাত্র ১৬ দিন,জমা দিয়ে দিন লাইফ সার্টিফিকেট,না হলে আটকে যেতে পারে পেনশন

এবার জেনে নিন ভিডিও কলের মাধ্যমে কীভাবে লাইফ সার্টিফিকেট জমা দেবেন। এর জন্য প্রথমে পিএনবি-র ওয়েবসাইটে যেতে হবে।  সেখানে গিয়ে অ্যাকাউন্ট নম্বর ও রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরটি দিতে হবে। সেই সঙ্গে লাগবে আধার নম্বরও। মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেটি আধারকার্ড ভেরিফিকেশনের জন্য অত্যাবশ্যক। এরপর ভিডিও লাইফ সার্টিফিকেটের জন্য সাবমিট রিক্যোয়েস্টে ক্লিক করতে হবে। সেখানে নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় তথ্য দিতে হবে। তাহলেই আপনার ভিডিও কলে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার রিক্যোয়েস্টটি সাবমিট হয়ে যাবে। 


 

Share this article
click me!