অল্প সময়ের মধ্যে লগ্নির টাকা দ্বিগুণ করতে চান, তাহলে আজই বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই সেভিংস স্কিম গুলোতে

ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে অনেকেই পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকেন। এখানে রয়েছে এমন কিছু সেভিংস স্কিম যেখানে অল্প সময়ে টাকা দ্বিগুণ হয়। 
 

Kasturi Kundu | Published : Jan 3, 2022 2:07 PM IST

 প্রতিটি মানুষই তাঁর ভবিষ্যৎ সুরক্ষিত করতে চায়। আর্থিকভাবে সুরক্ষিত রাখতে বিভিন্ন সংস্থায় সাধারণ মানুষ বিনিয়োগ করে থাকেন। তবে বিনিয়োগের সময় অবশ্যই যাচাই করে নিতে হবে যে সংস্থায় আপনি বিনিয়োগ করছেন সেটি কতটা সুরক্ষিত। সেই সংস্থা থেকে আপনি ভবিষ্যতে কত টাকা রিটার্ন পাবেন। তবে আপনি যদি সম্পূর্ণ নিশ্চিত উপায়ে কোথাও বিনিয়োগ করে ভবিষ্যৎকে সুরক্ষিত করতে চান তাহলে চোখ বন্ধ করে ভরসা করুন পোস্ট অফিসকে। কারন পোস্ট অফিসে টাকা রাখলে তা কখনই নষ্ট হওয়ার বা আর্থিক কেলেঙ্কারি হওয়ার সম্ভবনা নেই। পোস্ট অফিসে বিভিন্ন সেভিংস স্কিম রয়েছে। সেখানে বিনিয়োগ করলেই আপনার ভবিষ্যৎ একদম সুরক্ষিত। যে পরিমান অর্থ বিনিয়োগ করবেন সেখানে কোনও রকম লোকসানের সম্ভবনা নেই। তাছাড়া সরকার তো সেপ্টেম্বর কোয়ার্টারের জন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হারে কোনও রকম পরিবর্তন আনেনি। পোস্ট অফিসে এমন অনেক সেভিংস স্কিম আছে যেখানে বিনিয়োগ করলে খুব স্বল্প সময়ের ব্যবাধানেই তা দ্বিগুণ হয়ে যায়। 

পোস্ট অফিসের বিভিন্ন সেভিংস স্কিম সম্পর্কে আলোচনা করতে গিয়ে যে স্কিমের কথা প্রথমে উঠে আসে সেটি হল পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম। এই স্কিমে টাকা রাখলে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এক থেকে তিন বছরের এই প্রকল্পে এই হারে সুদ পাওয়া যায়। আবার কেও যদি ৫ বছরের জন্য এই প্রকল্পে বিনিয়োগ করে তাহলে সুদের পরিমান দাঁড়াবে ৬.৭ শতাংশ। উল্লেখ্য, যদি ৩ বছরের জন্য এই স্কিমে বিনিয়োগ করেন তাহলে ১৩ বছর পর আপনার লগ্নির টাকা দ্বিগুণ হয়ে যাবে। আর যদি ৫ বছরের স্কিমে বিনিয়োগ করেন তাহলে সাড়ে দশ বছর পরই লগ্নির টাকা দ্বিগুণ হবে। পোস্ট অফিসে লগ্নির টাকা দ্বিগুণ করার আরেকটি গুরুত্বপূর্ণ স্কিম হল, পোস্ট অফিস সেভিংস অ্য়াকাউন্টে বিনিয়োগ। এই খাতে বিনিয়োগ করলে লগ্নির টাকা দ্বিগুণ হতে সময় লাগবে ১৮ বছর। বার্ষিক সুদের হার ৪.০ শতাশ।  পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে টাকা বিনিয়োগ করলেও মাত্র ১২ বছরের থেকে খানিকটা বেশি সময়ের মধ্যেই লগ্নির টাকা দ্বিগুণ হয়ে যায়।  এক্ষেত্রে বার্ষিক সুদের পরিমান হয় ৫.৮ শতাংশ। 

আরও পড়ুন-সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, সরকারি এই স্কিমে টাকা রাখলেই পাবেন ডবল রিটার্ন

আরও পড়ুন-১০০ টাকা বিনিয়োগে পাঁচ বছরে হাতে ২০ লক্ষ টাকা, মোদী সরকারের দারুণ স্কিম

৬.পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমেও টাকা বিনিয়োগ করে আপনি লাভবান হতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করলে বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়। উল্লেখ্য, এই স্কিমে টাকা দ্বিগুণ হতে সময় লাগে প্রায় ১১ বছর। পোস্ট অফিস সিনিয়ার সিটিজেনদের জন্য বেশ ভালো স্কিমের ব্যবস্থা রেখেছে। প্রৌঢ় নাগরিকদের বার্ষিক ৭.৪ শতাংশ হারে সুদ দেওয়া হয় এই স্কিমে। অন্যান্য সমস্ত স্কিমের থেকে এই স্কিমে সুদের পরিমান উল্লেখযোগ্য বেশি। সেই সঙ্গে এই স্কিমে বিনিয়োগ করলে আগামী ৯ বছরের মধ্যে লগ্নির টাকা দ্বিগুণও হয়ে যাবে। তাহলে আর দেরি না করে নিজের ভবিষ্যৎকে সুরক্ষিত রাখতে পোস্ট অফিসের যে কোনও একটি স্কিম বেছে নিন। আর শুরু করুন বিনিয়োগ। তবে মনে রাখবেন, সিনিয়র সিটিজেন স্কিম কিন্তু নির্দিষ্ট বয়সের জন্যই একমাত্র প্রযোজ্য। 

Share this article
click me!