আজ ফির জিনে কি তমন্না হ্যায়, লাইভ ভাষণের মাঝে চমক দিলেন আরবিআই গভর্নর

হস্পতিবার রেপো রেট ও রিসার্ভ রেপো রেট নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন শক্তিকান্ত দাস। লাইভ ভাষণে দেশের অর্থনৈতিক পরিকাঠামোকে মজবুত করার চেষ্টা করা হচ্ছে বললেন আরবিআই গভর্নর। সেই প্রসঙ্গেই লতার গাওয়া আজ ফির জিনে কি তমন্না হ্যায়-কে উদাহরণ হিসাবে ব্যবহার করলেন তিনি। 

Kasturi Kundu | Published : Feb 11, 2022 7:30 AM IST

তিনদিনব্যাপি চলছিল মানিটারি পলিসির (MPC) বিশেষ বৈঠক। সেই বৈঠক শেষ বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের (RBI)তরফে রেপো রেট (Repo Rate) এবং রিভার্স রেপো রেট (Reserve Repo Rate) নিয়ে বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব স্বাভাবিকভাবেই দেশের অর্থনীতিবীদদের একটা বড় অংশের চোখ ছিল সেইদিকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর (RBI Governor) শক্তিকান্ত দাস (Shaktikanta Das) জানিয়েছেন দশম দফাতেও রেপো রেট এবং রিজার্ভ রেপো রেট অপরিবর্তিত রাখারই সিদ্ধান্ত নিয়েছেন। এই পর্যন্ত তো সব ঠিকঠাকই ছিল। কিন্তু তার পরই নিজের লাইভ বক্তৃতার মাঝেই হঠ্যৎ করে স্মরণ করে ফেললেন প্রয়াত কিংবদন্তী সঙ্গতীশিল্পী লতা মঙ্গেশকরকে (Late Lata Mangeskar)। তাঁর এহেন আচরণে সকলের চক্ষু একেবারে চরকগাছ। কেও ভাবতেই পারেন নি অর্থনৈতিক প্রেক্ষাপটে লাইভ বক্তৃতা দেওয়ার মাঝে তিনি লতাকে স্মরণ করবেন। শুনে নিশ্চই আপনিও অবাক হয়ে যাচ্ছেন। আসুন তাহলে জেনে নেওয়া যাক ঘটনার নেপথ্যে ঠিক কী কারণ রয়েছে। 

প্রসঙ্গত, নিজের লাইভ বক্তব্য পেশ করার সময় তিনি বলেন বিগত দুই বছর এই অতিমারি পরিস্থিতি সকলকেই নতুনভাবে কিছু না কিছু শিক্ষা দিয়েছে। দেশের অর্থনৈতিক ভিত নড়বড়ে হয়েছে। তবুও বিশ্বাস হারালে চলবে না। আত্মবিশ্বাস অটুট রেখেই ভিতকে ফের মজবুত করতে হবে। এই প্রসঙ্গেই বিখ্যাত সঙ্গীতশিল্পী প্রয়াত লতা মঙ্গেশকরের (Lata Mangeskar) একটি সুপারহিট গানের লাইন আজ ফির জিনে কি তমন্না হ্যায়-কে উদাহরণ হিসাবে পেশ করেন। তিনি বলেন গানের এই লাইনটার মধ্যে রয়েছে ঘুরে দাঁড়ানোর এক উদ্যোগ। গানটি আশাবাদের এক প্রকট দৃষ্টান্ত বলেও উল্লেখ করেছেন তিনি।  শক্তিকান্ত দাসের 9Shaktikanta Das) এহেন বক্তব্যের পর নেটদুনিয়ায় একপ্রকার হৈচৈ পড়ে গিয়েছে। সকলের মনেই আশা জাগছে, তাহলে কী অতিমারি পরবর্তীকালে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি। কোভিডের (Covid 19) অশুভ ছায়া এখন তাড়া করে বেড়াচ্ছে। তার মাঝেই কী অনিশ্চয়তা থেকে প্রচ্ছন্ন আশাবাদ জিইয়ে রাখতেই লতার সাহায্য নিলেন শক্তিকান্ত দাস, এমন প্রশ্নও কিন্তু উঠছে সোশ্যাল সাইটে। অনেকে আবার প্রয়াত নাইটঅ্যাঙ্গেলের প্রতি শক্তিকান্তের (Shaktikanta Das) ভক্তি শ্রদ্ধা বলেও মত প্রকাশ করেছেন। 

আরও পড়ুন-চলতি বছরের কোন সময়ে বাজারে ডিজিটাল টাকা, সময়সীমা নিয়ে কি বলছেন শক্তিকান্ত

আরও পড়ুন-আপনি কী জানেন নতুন বছরেই ব্যাঙ্কের লকার ব্যবহারের নিয়মে পরিবর্তন করেছে আরবিআই, না জানলে জেনে নিন

আরও পড়ুন-RBI Alert-অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাড়ছে জালিয়াতি, ট্যুইটার সুরক্ষিত থাকার টিপস দিল RBI

শুধুমাত্র লতাকেই স্মরণ করেন নি, তাঁর লাইভ বক্তব্যের মাঝে স্মরণ করেছেন মহাত্মা গান্ধীকেও (Mahatma Gandhi)। তিনি বলেন,  সমুদ্র-সমান অনিশ্চয়তার মধ্যে দাঁড়িয়েও দেশের আর্থিক পরিকাঠামো মজবুত করার প্রচেষ্টা জারি রয়েছে। দেশের অর্থনৈতিক ভিত মজবুত করতে দায়বদ্ধ তাঁরা।  গান্ধীজিকে স্মরণ করে বলেন, প্রচেষ্টার মধ্যে পরিতৃপ্তি লুকিয়ে থাকে। 

Read more Articles on
Share this article
click me!