বন্ধ হয়ে যাওয়া পলিসি ফের চালু করতে চান, এলআইসি নিয়ে এল বিশেষ সুবিধা

সম্প্রতি একটি প্রকল্প বাজারে নিয়ে এসেছে এলআইসি। এই প্রকল্পের সাহায্যে বাতিল হওয়া পলিসি পুনরায় চালু হওয়ার পাশাপাশি মাসিক কিস্তি দেরীতে জমা দেওয়ার ক্ষেত্রে যে জরিমানা সেখানেও ছাড় পাওয়ার সুবিধা রয়েছে। তবে  এলআইসি জানিয়ে দিয়েছে যে তাদের এবারের প্রকল্পটি আগামি ২৫ মার্চ পর্যন্ত চালু থাকবে। 

Kasturi Kundu | Published : Feb 10, 2022 3:05 PM IST

২০২০ সাল থেকে করোনার জ্বালায় জ্বলছে  গোটা বিশ্ব। কোভিড মহামারির (Covid 19) প্রভাব পড়েছিল অর্থনৈতিক ক্ষেত্রেও। অতিমারি করোনা আর্থিক পরিকাঠামোকে একেবারে দুর্বল করে দিয়েছে। এই রকম কঠিন পরিস্থিতিতে বহু মানুষেই আর্থিক সঙ্কটে ভুগেছেন। করোনাকালে বহু মানুষ কাজও হারিয়েছেন। এর ফলে অনেকেই মাসিক কিস্তি শোধ করতে পরেন নি। তা সে কোনও জিনিসের মাসিক কিস্তি হোক বা কোনও পলিসির (Policy) কেনার মাসিক কিস্তি (EMI)। এই রকম কঠিন পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়িয়েছিল ভারতীয় জীবন বিমা নিগম বা এলআইসি (LIC)। এই সংস্থার পক্ষ থেকে সেই সব মানুষদের জন্য একটি সুবর্ণ সুযোগ দেওয়া হয়। প্রসঙ্গত ২০২০-র আগষ্ট মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত এবং গত বছরের জানুয়ারি মাস এবং ফের আগষ্ট মাসে বাতিল হওয়া বিমা চালু করার প্রকল্প (canceled insurance) শুরু করেছিল ভারতীয় জীবন বিমা নিগম (LIC)। সম্প্রতি আরও একটি প্রকল্প বাজারে নিয়ে এসেছে এলআইসি। এই প্রকল্পের সাহায্যে কিস্তি জমা না দেওয়া বিমাগুলি পুনরায় শর্ত সাপেক্ষে চালু করা যাবে। বাতিল হওয়া পলিসি পুনরায় চালু হওয়ার (Renew canceled insurance) পাশাপাশি মাসিক কিস্তি দেরীতে জমা দেওয়ার ক্ষেত্রে যে জরিমানা সেখানেও ছাড় পাওয়ার সুবিধা রয়েছে। তবে  এলআইসি জানিয়ে দিয়েছে যে তাদের এবারের প্রকল্পটি আগামি ২৫ মার্চ পর্যন্ত চালু থাকবে। সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এই সুবিধা প্রযোজ্য শুধু মাত্র তাদের প্রথাগত জীবন বিমা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্ষুদ্র বিমার জন্য। কয়েকটি মাত্র কয়েকটি বিমাকেই এলআইসি এই প্রকল্পের আওতায় এনেছে। 

পুনরায় বিমা চালু করার শর্ত

এলআইসির তরফে জানানো হয়েছে যে, বাতিল হওয়া বিমা চালু করার জন্য গ্রাহকদের কিছু শর্ত মানতে হবে। এই শর্ত অনুযায়ী, গ্রাহকদের যে সমস্ত পলিসির মেয়াদ এখনও পর্যন্ত বাকি রয়েছে এবং মাসিক কিস্তি বাকি থাকার কারণে গত পাঁচ বছরে যে সমস্ত বিমা বাতিল হয়েছে একমাত্র সেগুলিই গ্রাহকরা পুনরায় চালু করার সুযোগ পাবেন। প্রসঙ্গত রিজার্ভ ব্যাঙ্ক ২০২০-সালেই ব্যাঙ্কের কিস্তি পরিশোধের সমস্যা সমাধান করতে এবং ঋণ শোধের বোঝা সাময়িকভাবে বন্ধ রাখতে মোরাটোরিয়াম প্রকল্প চালু করেছিল। আরবিআইয়ের এই পদক্ষেপ অনুসরণ করে একই পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে এলআইসি-ও।  

আরও পড়ুন-LIC-র নতুন যাত্রা, বেসরকারি বীমা সংস্থা পলিসিবাজেরের সঙ্গে চুক্তিবদ্ধ জীবন বীমা করপোরেশন

আরও পড়ুন-এলআইসি-র নতুন দিক উন্মোচন, এজেন্ট ও বিমা গ্রাহকদের জন্য এসে গেল সিএসএল রুপে ক্রেডিট কার্ড

আরও পড়ুন-পুনর্বিমা সংগঠনের আবেদনে সাড়া বিমা সংস্থাগুলোর,কোভিডে সুস্থ হওয়ার ৩ মাস পর কেনা যাবে নতুন পলিসি

জরিমানাতে ছাড় হ্রাস

ভারতীয় জীবন বিমা নিগমের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে যে বাৎসরিক এক লাখ টাকা অবধি বিমার কিস্তি দিতে দেরি হলে মোট বকেয়া কিস্তির ২০ শতাংশ জরিমানা ধার্য করা হবে। এছাড়াও কিস্তির পরিমাণ এক লাখ থেকে তিন লাখ টাকার মধ্যে হলে জরিমানায় এই ছাড় বেড়ে হবে ২৫ শতাংশ। অন্যদিকে কিস্তির পরিমাণ যদি তিন লাখ  টাকার বেশি হয় তাহলে ছাড়ের পরিমান বেড়ে দাঁড়াবে ৩০ শতাংশ। তবে  ছোট পলিসি হোল্ডারদের ক্ষেত্রে জরিমানার পুরোটাই মুকুব করা হবে বলে জানিয়েছে এলআইসি।

Read more Articles on
Share this article
click me!