সোনা কেনার সুবর্ণ সুযোগ কবে আসবে, প্রহর গুনছে মধ্যবিত্ত

ফের খানিকটা দাম বাড়ল সোনালি ধাতুর। কলকাতাতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম সামান্য বৃদ্ধি। সোনার দরের উত্তোরত্তোর বৃদ্ধিতে চাপ বাড়ছে মধ্যবিত্তের। 
 

Kasturi Kundu | Published : Feb 11, 2022 4:33 AM IST

ফেব্রুয়ারি মাসেও বিয়ের মরশুম অব্যাহত। আর সেই সঙ্গে সোনার দামের উর্ধমুখী (Gold Price Hike) গ্রাফও একপ্রকার অপরিবর্তিতই বলা চলে। মাঝে দু-একদিন সোনার দামের ওঠা-নামায় কোনও পরিবর্তন লক্ষ্য করা যায় নি। তবে, সেক্ষেত্রে সোনালি ধাতু সস্তা হয়েছিল সেকথা কিন্তু মোটেই বলা চলে না। আজ ১১ ফেব্রুয়ারি,শুক্রবার সোনার দামে (Gold Price Today) দেখা গেল সামান্য পরিবর্তন। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম সামন্য বেড়েছে। আসুন তাহলে দেখে নেওয়া যাক, আজ সোনালি ধাতুর দর (Gold Price) কোথায় পৌঁছেছে। শুক্রবারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ২৫০ টাকা বৃদ্ধি পেয়ে পৌঁছাল ৪৫ হাজার ৮০০ টাকায়, যেখানে গতকাল দাম ছিল ৪৫ হাজার ৫৫০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম গিয়ে ঠেকল ৪৯ হাজার ৯৭০টাকায়, যেখানে গতকাল দাম ছিল ৪৯ হাজার ৬৯০ টাকা। অর্থাৎ ২৪ ক্যারেটে দাম বেড়েছে ২৮০ টাকা। 

ভারতে সোনার দামের গ্রাফ দেখে কলকাতায় (Gold Price In kolkata) সোনার দাম কেমন হবে সেই আন্দাজ নিশ্চই করতে পারছেন। হ্যাঁ, কলকাতাবাসীও চড়া সোনার দামে একবারে হাসফাঁস করছে। বিয়ের মরশুমে উর্ধ্বমুখী সোনার দামে হাত পুড়ছে মধ্যবিত্তের। আসুন দেখে নেওয়া যাক লক্ষ্মীবারে অর্থাৎ বৃহস্পতিবার কলকাতাবাসীকে সোনার দাম (Gold Price) কতটা চাপ বাড়াচ্ছে। আজ অর্থাৎ শুক্রবার কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনালি ধাতুর দাম রয়েছে ৪৫ হাজার ৮০০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দাম পৌঁছেছে ৪৯ হাজার ৭০০ টাকায়। এই প্রসঙ্গে একটা কথা বলাইবাহুল্য,কলকাতাতেও ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ২৫০ ও ১৬০ টাকা বৃদ্ধি পেয়েছে। 

আরও পড়ুন-ফের খানিকটা দাম বাড়ল সোনালি ধাতুর, মাথায় হাত মধ্যবিত্তের

আরও পড়ুন-ফের সোনার দামে সামান্য বৃদ্ধি, মধ্যবিত্তের অস্বস্তি অব্যাহত

আরও পড়ুন-শেষ দুদিন অপরিবর্তিত সোনার দাম, তবুও বিয়ের মরশুমে কামড় বসাচ্ছে সোনার দাম

সোনার পর এবার দেখে নেওয়া যাক রুপোর দামের গতিপ্রকৃতি কেমন রয়েছে কলকতায়। এক ধাক্কায় অনেকটা বেড়ে গেল রুপোর দর।  বুধবার যেখানে কলকাতায় প্রতি কেজি রুপো বিকিয়েছে ৬১ হাজার ৯০০ টাকায় সেখানে বৃহস্পতিবার সেই রুপোর দামের পারদ গিয়ে পৌঁছেছে ৬২ হাজার ৫৬০ টাকায়। অর্থাৎ এক লাফে ৬৬০ টাকা দাম বাড়ল রুপোর। সোনা-রুপোর দরের উত্তরোত্তর বৃদ্ধিতে যেমন নাজেহাল ক্রেতারা, তেমনই বেশ কিছুটা চিন্তা বাড়িয়েছে সোনার বিক্রেতাদেরও। কারন দামের উর্ধ্বমুখী পারদ না নামলে সাধারণ মানুষ স্বচ্ছন্দে সোনার গয়না কেনাকাটা করতে পারছে না। ফলে বিক্রেতাদেরও লাভের পরিমান বাড়ছে না।

সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 

Share this article
click me!