e-Nomination for PF: প্রভিডেন্ট ফান্ডে নমিনি করা কেন জরুরি, জানাল EPFO

এখন থেকে প্রভিডেন্ট ফান্ডে নমিনির নাম নথিভুক্ত থাকা বাধ্যতামূলক। নাম নথিভুক্ত না থাকলে ব্যক্তির মৃত্যুর পর পিএফ ক্লেম করা অসুবিধা হয়। এই কারণেই সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। এবার এই প্রসঙ্গে টুইট করল সংস্থার পক্ষ থেকে। টুইটে বলা হল, কেন একজন ব্যক্তি ই নমিনেশন ফাইল করবেন। 

Sayanita Chakraborty | Published : Feb 2, 2022 8:49 AM IST / Updated: Feb 02 2022, 03:16 PM IST

প্রাইভেট প্রভিডেন্ট ফান্ড নমিনির নাম নথিভুক্ত অত্যাবশ্যক করা হয়েছে সরকারের পক্ষ থেকে। এখন থেকে প্রভিডেন্ট ফান্ডে নমিনির নাম নথিভুক্ত থাকা বাধ্যতামূলক। নাম নথিভুক্ত না থাকলে ব্যক্তির মৃত্যুর পর পিএফ ক্লেম করা অসুবিধা হয়। এই কারণেই সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। এবার এই প্রসঙ্গে টুইট করল সংস্থার পক্ষ থেকে। টুইটে বলা হল, কেন একজন ব্যক্তি ই নমিনেশন ফাইল করবেন। 
ইএফপিও অনুসারে, একজন ই নমিনেশন ফাইল করা উচিত কারণ এটি প্রভিডেন্ট ফান্ড (পিএফ), পেনশন, (ইপিএস) এবং ইন্সুরেন্স (ইডিএলআই) সুবিঝা পেতে সাহায্য করবে। কোনও ব্যক্তির মৃত্যু হবে, তার মনোনীত ব্যক্তি অনলাইনে এই সকল সুবিধা দাবি করতে পারেন। 

কীভাবে অনলাইনে একজন মনোনীত ব্যক্তিকে যুক্ত করবেন-
প্রথমে EPFO ওয়েবসাইটে যান। সেখানে Services (পরিষেবা) অপশনে ক্লিক করুন। এবার For Employees-এ ক্লিক করুন। সেখানে দেখতে পাবেন Member UAN/Online Service অপশন। এবার UAN এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। এবার ক্লিক করুন Manage Tab অপশন-এ। সেখানে পেয়ে যাবেন E-Nomination বলে একটি অপশন। সেখানে Provide Details ট্যাপে ক্লিক করে নমিনি যাকে করতে চাইছেন, তার বিস্তারিত দিন। তারপর ক্লিক করুন Save অপশনে। পরিবার প্রসঙ্গে বিস্তারিত তথ্য আপডেট করে Yes অপশনে ক্লিক করুন। যদি একের বেশি ব্যক্তিকে নমিনি করতে চান সেখানে ফ্যামিলি ডিটেলস বলে একটা অপশন পাবেন। তারপর নমিনেশন ডিটেলস অপশনে নমিনির নাম লিখে ক্লিক করুন Save EPF Nomination অপশনে। এবার E sign -এ ক্লিক করলে আপনার ফোনে OTP আসবে। 
ইপিএস স্কিমের সুবিধা প্রসঙ্গেও সংস্থার তরফ থেকে সদস্যদের সচেতন করা হয়েছে। জানানো হয়েছে। সঞ্চয়, অবসর, পদত্যাগ ও মৃত্যুর জন্য সুদ পাওয়া সম্ভব। তেমনই বাড়ি নির্মাণ, উচ্চ শিক্ষা, বিবাহ, অসুস্থতা মতো কারণে ইপিএফ প্রকল্পের সুবিধা পেতে পারেন। 

ইপিএস স্কিমের সুবিধা
এই স্কিমের অধীনে বরখাস্ত, অবসরস অক্ষমতা, জীবিত, বিধবা, শিশুদের জন্য মাসিক সুবিধা আছে। প্রতিবন্ধীদের জন্য রয়েছে পেনশন। এছাড়াও, একাধিক সুবিধা পাবেন সদস্যরা। 

ইজিএলআই-এর সুবিধা
ইজিএলআই হল একটি বীমা স্কিম। যা সমস্ত কর্মচারীদের জীবন বীমা সুবিধা প্রদান করে। এই স্কিমের অধীনের বীমা কভার পাওয়ার জন্য কর্মচারীদের আলাদা কোনও পদক্ষেপ নিতে হয় না। UMANG অ্যাপেই EPFO পরিষেবা পেতে পারেন। টুইটে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ‘UMANG অ্যাপ ব্যবহারকারীরা এই অ্যাপের দ্বারা EPF ব্যালেন্স ও চেক করতে পারেন। টাকা তোলার অনুরোধ পাঠাতে পারেন। EPFO অফিসের ঠিকানা দেখতে পারেন এবং জীবন শংসাপত্রের আবেদন করতে পারেন।’ 

আরও পড়ুন: Infosys Journey-ইনফোসিসের ইতিকথা,স্টার্টআপ কোম্পানি থেকে আইটি সেক্টরের আইকন হয়ে ওঠার কাহিনি

আরও পড়ুন: PM Modi on Budget 2022: ৭ বছরে দ্বিগুণ হয়েছে জিডিপি, বাজেট ব্যাখ্যায় বললেন মোদী
 

Share this article
click me!