Tomato Price Decrease-টমেটোর দামে স্বস্তি সাধারণ মানুষের,সেঞ্চুরির ঘরে পিয়াজকলি

দীর্ঘদিন পর বেশ খানিকটা দাম কমল টমেটোর, তবে সাধারণের চিন্তা বাড়াল ১০০ টাকা কেজি পিঁয়াজকলি

Kasturi Kundu | Published : Dec 17, 2021 6:21 AM IST

সবজি বাজারে প্রধান সবজির তালিকায় টমেটোকে(Tomato) অন্তর্ভুক্ত করা না হলেও রান্নার স্বাদ বাড়াতে জুড়ি মেলা ভার টমেটোর। একটানা দীর্ঘ বেশ কয়েকদিন সেঞ্চুরির ঘর থেকে নামেনি টমেটোর দাম। বিভিন্ন শহরে টমেটোর দামের উর্ধ্বমুখী গ্রাফ নাজেহলা করেছে ক্রেতাদের। শুধু টমেটোই নয় শীতের মরশুমে উল্লেখযোগ্যভাবে অন্যান্য বেশ কিছু সবজির দামও বেড়েছিল। স্বাভাবিকভাবেই নিত্যদিনের সবজি বাজারে(Veg Market) ঢুকলে হাতে ছ্যাঁকা লাগছে সাধারণ ক্রেতার। তবে মানুষকে স্বস্তি দিতে শতকের ঘরে একটানা ঝোড়ো ব্যাটিং-র পর কিছুটা কমল টমেটোর দাম। সেঞ্চুরির ঘর থেকে নেমে হাফ সেঞ্চুরির ঘরে পৌঁছেছে এই সবজির দর। এখন প্রায় ৪০ থেকে ৫০ টকা কিলো দরে বিকোচ্ছে টমেটো। একদিকে যখন টমেটোর দামে সামান্য স্বস্তি পাচ্ছে সাধারণ ক্রেতা, তখন অন্যদিকে মানুষের চিন্তা বাড়াচ্ছে শীতকালীন সবজি পিঁয়াজকলির (peyajkoli) দর। শীতের মরশুমে পাতে পিয়াজকলি ভাজাটা বেশ ভারি হয়ে যাচ্ছে মানুষের। একটানা বৃষ্টির জেরে আলুর দামও মাঝে বেশ খানিকটা বেড়ে গিয়েছিল। তবে এখন গত কয়েকদিনের তুলনায় আলুর দাম অবশ্য সামান্য কমেছে। উল্লেখ্য, আলুর দাম কমায় বেশ খানিকটা স্বস্তি পেয়েছে মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত। 

আসুন এক নজরে দেখে নেওয়া যাক পাইকারি বাজারে কয়েকটি সবজির দামের হালহকিকত। 

টমেটো - ৪০ থেকে ৫০ টাকা কেজি
আলু - ১৬ থেকে ১৮ টাকা কেজি
বেগুন - ২০ থেকে ৩০ টাকা কেজি
ফুলকপি - ৫ থেকে ১০ টাকা পিস
বাঁধাকপি - ১৫টাকা থেকে ২০ টাকা প্রতি কেজি
পটল - ৪০ টাকা থেকে ৫০ টাকা কেজি প্রতি

প্রসঙ্গত, পাইকারি বাজারে সবজির দাম কমলে স্বাভাবিকভাবেই খুচরো বাজারে দাম কমে সবজির। সপ্তাহের শেষ প্রান্তে খুচরো বাজার দর কেমন জেনে নেওয়া যাক। 

আলু (চন্দ্রমুখী) - ২২ টাকা থেকে ২৩ টাকা কেজি
আলু (জ্যোতি) - ২০ টাকা প্রতি কেজি
ফুলকপি - ১০ থেকে ১৫ টাকা পিস
পেঁয়াজকলি - ১০০ থেকে ১২০ টাকা প্রতি কেজি
টমেটো -৬০ টাকা থেকে ৭০ টাকা

আরও পড়ুন-Retail Inflation Rises-সরকারের তরফে প্রকাশিত তথ্য,নভেম্বরে বৃদ্ধি পেয়েছে খুচরো বাজারের মুদ্রাস্ফিতির হার

আরও পড়ুন-Veg Market Price-সোমবারে অগ্মিমূল্য সবজি বাজার,টমেটোর দোসর পটল,কিছুটা সস্তা মাংস

আরও পড়ুন-Business Idea-অগ্নিমূল্য টমেটোর সঙ্গেই শুরু করুন ব্যবসা, মাসে উপার্জন করুন মোটা অঙ্কের টাকা

এক্ষেত্রে একটা কথা বলতে হয়, চলতি সপ্তাহের শুরুতেই টমেটোর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছিল পটলের দাম। প্রায় ৮০ টাকা কেজি দরে বিকোচ্ছিল পটল। সপ্তাহের শেষ ভাগে তারপমাত্রার পারদের সঙ্গে যেমন কমল টমেটোর দাম, তেমনই নিম্নমুখী হল পটলের দামের গ্রাফও। তবে সেঞ্চুরির ঘরে পিয়াজকলির দাম পৌঁছানো নিয়ে খাদ্যরসিক মানুষের কপালে একটা চিন্তার ভাঁজ কিন্তু থেকেই যাচ্ছে। অন্যদিকে ফুলকপি, বাঁধাকপি, ওলকপি বাজারে বিকোচ্ছে বেশ খানিকটা কম দামেই। যেখানে ৮ টাকা থেকে ১০ টাকা দরে মিলছে ফুলকপির মতো সবজি, সেখানে হঠাৎ করে পেঁয়াজকলির মতো সবজির দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে কেন, তার কোনও সদুত্তর মিলছে না খোদ ব্যবসায়ীর তরফেও।

Share this article
click me!