সম্পূর্ণ ডিজিটাল ব্যাঙ্কিং-র পথে হাঁটছে SBI, শীঘ্রই আসছে ওনলি ইয়োনো

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরিকল্পনা অনুযায়ী, আগামী পাঁচ বছরের মধ্যে ব্যবসায়িক উন্নতির জন্য একটি প্রোজেক্ট প্ল্যানিং করছে। উল্লেখ্য, ২০২১ সালে ৫৪ মিলিয়ন মান্থলি অ্যাকটিভ ইউজারসের বা MAUs-এর সঙ্গে ৩৫ শতাংশ পর্যন্ত এসবিআই ইয়োনোর গ্রোথ বেড়েছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নীতি আয়োগ গোটা দেশে ডিজিটাল ব্যাঙ্কিং-এর ব্যাপারে একটি খসড়া আলোচনা পত্র তৈরি করেছে। তারপরই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও ডিজিটাল ব্যাঙ্কিং-র বিষয় ভাবনা চিন্তা শুরু করেছে।

Kasturi Kundu | Published : Mar 11, 2022 12:51 PM IST

ডিজিটাল ব্যাঙ্কিং-এর যুগে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত লেনদেনকারী সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) তরফে এসে গেল একটি দারুণ খবর। বর্তমান প্রজন্ম যেভাবে ডিজিটালাইজেশনের দিকে ঝুঁকছে সেই দিকটি মাথায় রেখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও এই ডিজিটাল ব্যাঙ্কিং-এ গা ভাসাল। প্রথমবার সম্পূর্ণ ডিজিটাল ব্যাঙ্কিং-এর (Digital Banking) ময়দানে পা রাখল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। তাই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য একটি সুখবর অপেক্ষা করছে সে কথা কিন্তু আর বলার অপেক্ষা রাখছে না। গ্রাহকদের আরও বেশি করে উৎসাহ দিতে এবং সুবিধা প্রদান করতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে সম্পূর্ণ ডিজিটাল ব্যাঙ্কিং বা ডিবি (DB)-এর বিষয় উদ্যোগ নেওয়া হয়েছে। আর এই নতুন উদ্যোগের নাম ওনলি ইয়োনো (Only YONO)। এই ডিজিটাল ব্যাঙ্কং মারফত গ্রাহকদের স্টেট ব্যাঙ্কের পরিষেবা নিয়ে আরও ভালো অভিজ্ঞতা (Customer's Experience) হবে বলে মনে করা হচ্ছে। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরিকল্পনা অনুযায়ী, আগামী পাঁচ বছরের মধ্যে ব্যবসায়িক উন্নতির জন্য একটি প্রোজেক্ট প্ল্যানিং করছে। উল্লেখ্য, ২০২১ সালে ৫৪ মিলিয়ন মান্থলি অ্যাকটিভ ইউজারসের বা MAUs-এর সঙ্গে ৩৫ শতাংশ পর্যন্ত এসবিআই ইয়োনোর গ্রোথ বেড়েছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নীতি আয়োগ গোটা দেশে ডিজিটাল ব্যাঙ্কিং-এর ব্যাপারে একটি খসড়া আলোচনা পত্র তৈরি করেছে। তারপরই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও ডিজিটাল ব্যাঙ্কিং-র বিষয় ভাবনা চিন্তা শুরু করেছে। স্টেট ব্যআঙ্ক অফ ইন্ডিয়ার তরফে প্রকাশিত এক তথ্য অনুযায়ী, ইয়নোকে সম্পূর্ণভাবে ঢেলে সাজিনোর প্রতিফলনই হবে ওনলি ইয়োনো। খুব শীঘ্রই লার্নার এবং মডিউলার আর্কিটেকচারের সঙ্গে আরও বেশি করে স্ট্রিমলাইন জার্নি নিয়ে আসছে ওনলি ইয়োনো। সঙ্গে দোসর স্লিক এবং পার্সোনালাইজড গ্রাহক-কেন্দ্রিক ডিজাইন। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওনলি ইয়োনোরর মাধ্যমে একসঙ্গে বিভিন্ন ধরনের কাজ করা সম্ভব হবে। ব্যবসায়িক দিক থেকে যেমন সুবিধা পাওয়া যাবে, তেমনই খুচরো ব্যবসার ক্ষেত্রেও মিলবে নানান সুবিধা। বলা বাহুল্য, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওনলি ইয়োনো অ্যাপটি উন্নত প্রযুক্তি দ্বারা পরিচালতি হবে। মর্ডান টেকনোলজি, প্রোডাক্ট, ক্লাউডের ক্ষমতা কতখানি গ্রাহক অভিজ্ঞতাকে পর্যালোটনা বা হ্যান্ডেল করতে পারছে তার ওপর ভিত্তি করেই গড়ে উঠবে ওনলি ইয়োনোর প্রযুক্তিগত কাজকর্ম। এসবিআই-য়ের তরফে এক বিবৃতিতে জানান হয়েছে, ব্যাঙ্ক ওনলি ইয়োনোর পথে ইতিমধ্যেই হাঁটার পরিকল্পনা করে ফেলেছে। সেই সঙ্গে একধাপ এগিয়েও গেছে। তবে এই কাজটি তখনই সম্পন্ন হবে যখন ইয়নো অ্যাপে ব্যাঙ্কের তরফে নতুন ফাংশনগুলো যোগ করবে। বলা বাহুল্য, ওনলি ইয়োনো অ্যাপটি প্রধানত ব্যবসায়িক দিক থেকে সুবিধা প্রদানের জন্যই নিয়ে আসছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শুধু উন্নত ডিজাইন আনলেই হবে না। তার সঙ্গে ইউজার ফ্রেন্ডলিও হতে হবে। সেইদিকে নজর দেবে এসবিআই কর্তৃপক্ষ। 

Read more Articles on
Share this article
click me!