Budget 2022: ইউনিয়ন বাজেটের আগে প্রবীণ নাগরিকদের কর কমানোর আর্জি এসবিআই রিসার্চ-এর

বর্তমানে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম থেকে শুরু করে ব্যাঙ্কের মেয়াদি আমানত এবং রেকারিং ডিপোজিটে প্রাপ্ত সুদের সমন্বয়ে এই ধারায় ৫০ হাজার টাকা পর্যন্ত করছাড় দেওয়া হয়। আগামী দিনে এই করছাড়ের পরিমাণ বাড়িয়ে ১ লক্ষ টাকা পর্যন্ত করার আবেদন করা হয়েছে।

Kasturi Kundu | Published : Jan 23, 2022 12:16 PM IST / Updated: Jan 25 2022, 09:45 AM IST

ইতিমধ্য়েই ২০২২-২৩ অর্থবর্ষে কেন্দ্রের আগামী ইউনিয়ন বাজেটের (Union Budget) নির্ঘন্ট প্রায় বেজেই গেছে বলা যায়। ইউনিয়ন বজেটকে (Union Budget) ঘিরে সকলের প্রত্যাশার পারদ একেবারে তুঙ্গে। প্রত্যেকেই নিজের নিজের লাভের ও সুবিধার আশায় অর্থমন্ত্রককে চিঠি দিয়েছে। সেই সঙ্গে সাধারণ মানুষেরও অনেক প্রত্যাশা জড়িয়ে রয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে পেশ হতে চলে বাজেটে সাধারণ মানুষকে সঞ্চয়ের দিকে মনোনিবেশ করানোর জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করেছে এসবিআই রিসার্চ (SBI Research)। আর সেই জন্য প্রবীণ নাগরিকদের (senior Citizen) আরও বেশি করে করছাড় (Tax Reduce)দেওয়ার জন্যও আর্জি জানিয়েছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI) বা এসবিআই-এর গবেষণা সংস্থাটি। আয়কর আইনের ৮০ টিটিবি ধারায় সুদ বাবদ আয়ের উপর ১ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়ার আর্জি জানানো হয়েছে। উল্লেখ্য, বর্তমানে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম থেকে শুরু করে ব্যাঙ্কের মেয়াদি আমানত এবং রেকারিং ডিপোজিটে প্রাপ্ত সুদের সমন্বয়ে এই ধারায় ৫০ হাজার টাকা পর্যন্ত করছাড় দেওয়া হয়। আগামী দিনে এই করছাড়ের পরিমাণ বাড়িয়ে ১ লক্ষ টাকা পর্যন্ত করার আবেদন করা হয়েছে। এর ফলে রাজকোষ থেকে মাত্র ২,০০০ কোটি টাকা খরচ হবে, যা মেয়াদি আমানতে ০.০৭ শতাংশ সুদের সমান।

ইন্সটিটিউড অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া বা আইসিএআই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বিনিয়োগের উপর প্রাপ্ত সুদ বাবদ আয় আয়কর আইনের ৮০ টিটিবি ধারার অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করেছিল। পৃথক মেডিক্যাল সেভিংস অ্যাকাউন্টের )(medical saving Account For Senior Citizen) সুবিধা চালুর আবেদনও করেছে এসবিআই রিসার্চ। করদাতাদের অগ্রীম করের একটা অংশ স্বাস্থ্যবিমা পলিসিতে ব্যবহার করা যেতে পারে বা অন্য এমন কোনও প্রকল্প শুরু করা যেখানে সেভিংস অ্যাকাউন্টে গচ্ছিত আমানতের উপর পাওয়া সুদের টাকা কেটে মেডিক্লেম পলিসিতে দেওয়ার বন্দোবস্ত রয়েছে। এর ফলে প্রবীণ নাগরিকদের ওপর এককালীন স্বাস্থ্যবীমর প্রিমিয়াম দেওয়ার চাপ সৃষ্টি হবে না। শুধু মাসিক কিস্তি দিতে হবে। এমনটাই জানিয়েছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI) বা এসবিআই-এর গবেষণা সংস্থাটি। 

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে কর শিথিল ও স্টার্টআপ-বান্ধব নীতি তৈরির মত বেশ কিছু প্রত্যাশা রয়েছে স্বদেশী স্টার্টআপের

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে কর ব্যবস্থায় নতুন স্ল্যাব চালুর সম্ভবনা, আয়কর নির্ধারকরা পেতে পারেন ইনসেনটিভস

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে প্রভিডেন্ট ফান্ডে নয়া মোড়, বার্ষিক ৫ লাখ টাকা আয়ে সুদে সম্পূর্ণ ছাড়ের পরিকল্পনা

একইসঙ্গে স্বাস্থ্য বিমায় জিএসটি কমানোরও দাবি তোলা হয়েছে। স্টেট ব্যাঙ্ক বা এসবিআই-এর গবেষণা সংস্থার তরফে প্রকাশিত ইকোর‍্যাপ রিপোর্টে বলা হয়েছে স্বাস্থ্যবিমা প্রকল্পগুলির উপর পণ্য ও পরিষেবা কর বা জিএসটি নেওয়া বন্ধ করার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানান হয়েছে। এসবিআই রিসার্চ এই দাবির স্বপক্ষে যুক্তি দিয়ে বলেছে, অতিমারি পরিস্থিতিতে চিকিৎসা বাবদ প্রচুর খরচ বেড়ে গিয়েছে। তাই স্বাস্থ্যবিমার ওপর থেকে জিএসটি তোলার আবেদন জানান হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!