ইউনিয়ন বাজেটে কর ব্যবস্থায় নতুন স্ল্যাব চালুর সম্ভবনা, আয়কর নির্ধারকরা পেতে পারেন ইনসেনটিভস

ইউনিয়ন বাজেটে ট্যাক্স বা করের নতুন স্ল্যাব তৈরির ক্ষেত্রে আয়কর নির্ধারকদের জন্য ইনসেনটিভস আনা হতে পারে বলে মনে করা হচ্ছে। নতুন স্ল্যাব চালু হলে ৫০ লাখ টাকার ওপর বার্ষিক আয়ে ৩০ শতাংশ পর্যন্ত কর দিতে হবে। নতুন কর ব্যবস্থায় ৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে ১০ শতাংশ পর্যন্ত কর ছাড় দেওয়া হবে।
 

Kasturi Kundu | Published : Jan 23, 2022 9:40 AM IST / Updated: Jan 23 2022, 03:12 PM IST

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চেলেছে ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। সংসদে বাজেট পেশ করবেন কন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (nirmala Sitaraman)। আর এই বাজেটে কর সংক্রান্ত বেশ বেশ কিছু পরিবর্তন আসতে পারে। গত অর্থ বছর অর্থাৎ ২০২০-২১ -এ পেশ হওয়া বাজেটে যে কর ব্যবস্থা (Tax)চালু করা হয়েছিল তাতে করদাতারা (Tax Payer) খুব একটা খুশি হয়নি।  তাই আগামী বাজেটে কর ব্যবস্থাকে ঢেলে সাজানোর একটা পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। উল্লেখ্য, প্রাক বাজেটে কর সংক্রান্ত বিষয় পরীক্ষা নিরীক্ষা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রক। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আসন্ন ইউনিয়ন বাজেটে ট্যাক্স বা করের নতুন স্ল্যাব (New Slab) তৈরির ক্ষেত্রে আয়কর নির্ধারকদের (Income tax assessors) জন্য ইনসেনটিভস (Insentives) নিয়ে আসতে পারেন বলে মনে করা হচ্ছে। 

২০২১ সালের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ট্যাক্স বা কর সংক্রান্ত নতুন নিয়ম চালু করেছিলেন। প্রতিটি স্বতন্ত্র করদাতাদের জন্য প্রত্যক্ষ কর ব্যবস্থাকে সহজ করার একটা পদ্ধতি ঘোষণা করেছিলেন গত অর্থ বর্ষের বাজেটে। আগামী ইউনিয়ন বাজেটে ট্যাক্স বা করের যে নতুন স্ল্যাব আনতে চলেছেন সেখানে কর কম করার একটা প্রস্তাব সেই সকল করদাতাদের দেওয়া হতে পারে যারা কর মুকুব ও করে ছাড় পেতে ইচ্ছেপ্রকাশ করবেন। নতুন কর ব্যবস্থায় ৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে ১০ শতাংশ পর্যন্ত কর ছাড় দেওয়া হবে। আর পুরনো কর ব্যবস্থায় বার্ষিক ৭.৫ লাখ টাকা আয়ের ওপর ২০ শতাংশ পর্যন্ত কর মুকুব করা হত। পুরনো ট্যাক্স বা করের স্ল্যাবে ৭.৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ১৫ শতাংশ পর্যন্ত করে ছাড় পাওয়া যেত।  

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে প্রভিডেন্ট ফান্ডে নয়া মোড়, বার্ষিক ৫ লাখ টাকা আয়ে সুদে সম্পূর্ণ ছাড়ের পরিকল্পনা

আরও পড়ুন-অতিমারি পরিস্থিতিতে সাধারণকে করে সম্পূর্ণ ছাড় দেওয়া হোক, আর্জি সুব্রমনিয়ম স্বামীর

আরও পড়ুন-কেন্দ্রের সঙ্গে রেশন ডিলারদের বৈঠক,রেশন দোকানেই মিলবে ৫ কেজি রান্নার গ্যাস,ঘোষণা করা হতে পারে ইউনিয়ন বাজেটে

পুরনো স্ল্যাব অনুযায়ী, ১০ লাখ টাকা থেকে ১২.৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে ২০ শতাংশ পর্যন্ত ট্যাক্সে ছাড় পাওয়া যায়। একইভাবে ১২.৫ লাখ টাকা থেকে ১৫ লাখের বার্ষিক আয়ে  ছাড় পাওয়া যায় ২৫ শতাংশ। আর ১৫ লাখের ওপরে বার্ষিক আয়ে করে ৩০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুযোগ থাকে। এবার নতুন স্ল্যাব চালু হলে ৫০ লাখ টাকার ওপর বার্ষিক আয়ে ৩০ শতাংশ পর্যন্ত কর দিতে হবে। যদি কেও নতুন কর ব্যবস্থার আওতায় আসতে চান তাহলে তাঁকে পুরনো কর ব্যবস্থার সমস্ত ছাড় বা সুবিধা ত্যাগ করতে হবে। সুত্রের খবর, কর ব্যবস্থার নতুন স্ল্যাবে কম টাকার করদাতারা কর প্রদানের ক্ষেত্রে অনেক বেশী আগ্রহী হবে বলে মনে করছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আরেকটি সুত্র থেকে থেকে জানা যাচ্ছে, বাজেটে যে নতুন কর ব্যবস্থার স্ল্যাব তৈরির কথা ঘোষণা করা হবে সেখানে অবশ্যই দেখা হবে কী করে কর ব্যবস্থা আগামী দিনে করদাতাদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে। করদাতারাদের যাতে করপ্রদানে কোনও রকম অনীহা না থাকে সেই বিষয়টির দিকে অবশ্যই নজর রাখা হবে আগামী ইউনিয়ন বাজেটে। এর ফলে আসন্ন বাজেট থেকে কর ব্যবস্থায় নয়া চমকের একটা প্রত্যাশা করা যেতেই পারে। তবে বিশেষজ্ঞদের মতে, নতুন কর ব্যবস্থায় কম আয়ের ব্যক্তিরা খুব একটা উপকৃত হবে না। 

Share this article
click me!