Budget 2022: অতিমারিতেতে দেশে স্টার্টআপ বুম, বাজেটে এই নিয়ে কি থাকবে কোনও বিশেষ পরিকল্পনা

আগামী দিনে যাতে সহজ পদ্ধতিতে ব্যবসা করতে পারে সেই জন্য স্টার্টআপ-বান্ধব নীতির গঠন, কর শিথিল করা, বিভিন্ন ধরনের কমপ্লায়েন্স খরচ কমানোর জন্য আর্জি জানিয়েছে স্বদেশী স্টার্টআপ গুলো। নতুন সংস্করণ, নতুন পলিসি নীতি এবং সমর্থন নীতির হাত ধরেই উন্নত প্রযুক্তির মাধ্যমে  অপূরণীয় আর্থিক চাহিদাগুলোর সমাধানে বিশেষভাবে ফোকাস করলে অর্থনীতি উল্লেখযোগ্য উপকৃত হতে পারে। 
 

Kasturi Kundu | Published : Jan 23, 2022 11:52 AM IST / Updated: Jan 25 2022, 09:58 AM IST

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ১৬ জানুয়ারিকে ন্যাশনাল স্টার্টআপ ডে (National Startup Day) হিসাবে ঘোষণা করেছেন। এবার থেকে এই দিনটিকে  অর্থাৎ ১৬ জানুয়ারিকে ন্যাশনাল স্টার্টআপ ডে হিসাবে পালন করা হবে। গত ৬ মাসে গোটা ভারত জুড়ে মোট ১০ হাজার স্টার্টআপ (STartup) সংস্থা তৈরি হয়েছে। সম্প্রতি কানপুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির ৫৪ তম সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত থেকে এই কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের আগামী ইউনিয়ন বাজেটেও স্টার্টআপ গুলোর অনেক বেশী প্রত্যাশা রয়েছে। স্টার্টআপগুলো (Start Up)যাতে আগামী দিনে সহজ পদ্ধতিতে ব্যবসা করতে পারে সেই জন্য স্টার্টআপ-বান্ধব নীতির গঠন, কর শিথিল করা, বিভিন্ন ধরনের কমপ্লায়েন্স খরচ কমানোর জন্য আর্জি জানিয়েছে স্বদেশী স্টার্টআপ গুলো (Startup)। এদের তরফে আরও বলা হয়েছে, নতুন সংস্করণ, নতুন পলিসি নীতি এবং সমর্থন নীতির হাত ধরেই উন্নত প্রযুক্তির মাধ্যমে  অপূরণীয় আর্থিক চাহিদাগুলোর সমাধানে বিশেষভাবে ফোকাস করলে অর্থনীতি (Economic Startus) উল্লেখযোগ্য উপকৃত হতে পারে। 

রোজারপে-র সিইও এবং কো-ফাউন্ডার হরসিল মাথুর বলেছেন, বিগত এক বছরে অনলাইন পেমেন্ট বা ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অভূতপূর্ণ উন্নতি ঘটেছে। তাই কেন্দ্রের ২০২২-২৩ অর্থবর্ষের আগামী ইউনিয়ন বাজেট সরকার মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা জিরো এমডিআর-এর বদলে নতুন কিছু ভাবতে পারে বলে আশা করছেন তিনি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী গত অর্থবর্ষের বাজেটে ঘোষণা করেছিলেন, দেশে ডিজিটাল পেমেন্ট বা অনলাইন লেনদেনের অগ্রগতির জন্য ১৫০০ কোটি টাকা এই খাতে বরাদ্দ করা হবে। রোজারপে-র সিইও এবং কো-ফাউন্ডার হরসিল মাথুর আরও বলেন, সরকারের উচিত ফান্ড ফর স্টার্টআপ বা এফএফএসের ফান্ডে আরও বেশি বিনিয়োগ করা। উল্লেখ্য, স্টার্টআপগুলিকে উৎসাহিত করার জন্য সরকারের তরফে গত বছরই ট্যাক্স হলিডে দাবি করার সময়সীমা ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। 

আরও পড়ুন-টাটার মুকুটে নয়া পালক, স্টার্টআপ অ্যাওয়ার্ড ২০২১-এর পুরস্কার এল টাটার স্টার্ট আপ রেপোসের ঝুলিতে

আরও পড়ুন-ভারত বিশ্বের দ্বিতীয় স্টার্টআপ কেন্দ্র এবং ইউনিকর্ন তৈরিতে তৃতীয়,কানপুর আইআইটি-র মঞ্চ থেকে ভাষণ মোদীর

কথাবুকের কো ফাউন্ডার এবং সিইও আশা করছেন, ২০২২-২৩ অর্থবর্ষে কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেট স্টার্টআপগুলোর জন্য আরও অনেক বেশী কার্যকরী ভূমিকা পালন করবে। বিশেষ করে ভারতের সমস্যা সমাধানের জন্য স্বদেশী স্টার্টআপের প্রচারের লক্ষ্যে বিশেষভাবে ইউনিয়ন বাজেটে আলোকপাত করা হবে বলে আশাবাদী তিনি।  ঠিক একইভাবে কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেট থেকে প্রত্যাশা রাখছেন অনলাইন প্ল্যাটফর্ম মেসো-র প্রতিষ্ঠতা ও কর্ণধার ভিদিত আত্রে। তাঁর মতে, সরকার যদি অনলাইন ডিস্ট্রিবিউশনের সঙ্গে সঙ্গে যদি অফলাইন মিনিস্ট্রি অফ মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেসের ওপর নজর দেয় তাহলে অর্থনীতিতে নতুন দিক উন্মোচন হতে পারে বলে মনে করেন তিনি। 

Share this article
click me!