SBI Alert-গ্রাহকদের সতর্কবার্তা এসবিআইয়ের, ৩১ মার্চের মধ্যে এই কাজটি না করলে বন্ধ হতে পারে ব্যাঙ্কিং পরিষেবা

৩১ মার্চের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এবার সেস্ট ব্যাঙ্কের তরফেও ট্যুইট করে গ্রাহকদের এই বিষয় সতর্ক করা হল। আধার-প্যান সংযুক্তিকরণ না করালে ব্যাঙ্কের পরিষেবাও বন্ধ হতে পারে। 
 

Kasturi Kundu | Published : Jan 28, 2022 8:58 PM IST

আধারকার্ড (Aadhar Card) নামক বস্তুটি আপনার জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস সেটি কিন্তু কোনওভাবেই বলার অবকাশ রাখে না। রেশনকার্ড থেকে মোবাইল নম্বর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিসগুলোর সঙ্গে আধার লিঙ্ককে বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এবার প্যান কার্ডের (Pan Card) সঙ্গে আধার লিঙ্কের সময়সীমাও কমে আসছে অনেকটা। আধারকার্ডের সঙ্গে প্যানকার্ড সংযুক্তিকরণের (Pan-Aadhar Link) শেষ দিন হিসাবে ধার্য করা হয়েছে ৩১ মার্চ। আপনি কি এই গুরুত্বপূর্ণ কাজটি করেছেন...যদি না করে থাকেন তাহলে কিন্তু মোটেই দেরি করবেন না। যত তাড়াতাড়ি সম্ভব কাজটি করে ফেলুন। এই মর্মে কেন্দ্র নির্দেশিকা জারি করার পর এবার দেশের প্রায় ৪০ কোটি এসবিআই গ্রাহককে (SBI Customer) এই মর্মে সতর্ক করল দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India)। ই ব্যাঙ্কের তরফে গ্রাহকদের প্যান-আধার কার্ড লিঙ্ক করার জন্য নোটিশ দেওয়া হয়েছে। এসবিআই-য়ের তরফে জানান হয়েছে, গ্রাহকরা যদি ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান কার্ড সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন না করে তাহলে সেই সকল গ্রাহকদের জন্য ব্যাঙ্কের পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) তরফে এমনটাই ট্যুইট করে জানান হয়েছে।  

স্টেট ব্য়াঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ট্য়ুইটার অ্যাকাউন্ট মারফত গ্রাহকদের পরামর্শ দেওয়া হয়েছে, যাতে তাঁরা নির্দিষ্ট সময়ের মধ্যে আধারের সঙ্গে প্যানের সংযুক্তিকরণের কাজটা সেরে ফেলেন। তাহলেই একমাত্র নির্বিঘ্ন ব্যাঙ্কিং পরিষেবা উপভোগ করতে পারবে এই ব্যাঙ্কের গ্রাহকরা। যদি প্যান কার্ড লিঙ্ক না করা হয়, তবে সেটি কিন্তু নিষ্ক্রিয় হয়ে যাবে আর সেই সেই সঙ্গে  লেনদেনেও বিঘ্নিত হবে। উল্লেখ্য, করোনার জেরে আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা ২০২১ সালের ৩০সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে।

আরও পড়ুন-Pan-Aadhar Link-৩১ মার্চের মধ্যে যদি এই বিশেষ কাজটি না করেন তাহলে ১০০০ টাকা জরিমানা দেওয়ার জন্য তৈরি থাকুন

আরও পড়ুন-আধারকার্ডের ভুল সংশোধন হোক বা নাম নথিভুক্তকরণ,আধার সেবা কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট বাধ্যতামূলক,রইল পদ্ধতি

আরও পড়ুন-নানান সমস্যার ভিড়ে গুরুত্বপূর্ণ কাজগুলো করতে পারেন নি, তাই জন্য়ই ৩১ মার্চ পর্যন্ত বা়ড়ান হল সময়সীমা

ঘরে বসেই আপনি অনলাইনে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করতে পারবেন।  দেখে নিন কীভাবে প্যান-আধার লিঙ্কের কাজটি সম্পন্ন করবেন। এর জন্য প্রথমে আয়করের অফিসিয়াল ওয়েবসাইট https://www.incometaxindiaefiling.gov.in/home -এ যেতে হবে। তারপর বাঁ দিকে লিঙ্ক আধার অপশনে ক্লিক করতে হবে। তাহলে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে প্যান-আধারে ব্যবহারকারীর যে নাম আছে, তা উল্লেখ করা হবে। যদি আধার কার্ডে ডেট অফ বার্থ-এর জায়গায় শুধুমাত্র সাল উল্লেখ করা থাকে তাহলে আই হ্যাব ওনলি ইয়ার অফ বার্থ ইন আধার কার্ড-এর অপশনে গিয়ে ক্লিক করতে হবে। এবার এখানে ক্যাপচা কোড দিলে আপানর রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি চলে আসবে। এবার সবশেষে লিঙ্ক আধার বোতামে ক্লিক করতে হবে। তাহলেই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্কের পুরো বিষয়টি সম্পন্ন হবে। লাস্ট বাট নট ইন লিস্ট, নির্দিষ্ট সময়ের মধ্যে যদি এই কাজটি না করেন তাহলে কিন্তু এক হাজার টাকা অভধি জরিমানা করা হতে পারে। 

Read more Articles on
Share this article
click me!