২ কোটির বেশি স্টেট ব্যাঙ্কের স্থায়ী আমানতে রাখলে পেয়ে যান অতিরিক্ত সুদ, দেখে নিন অতিরিক্ত সুদের হারের তালিকা

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডয়াতে ২ কোটি টাকার স্থায়ী আমানতে নতুন সুদের হারে রিটার্ন পাবেন গ্রাহকরা। ফিক্সড ডিপোজিটের সময়ের ওপর ভিত্তি করে ঠিক করা হয়েছে নতুন সুদের হার
 

Kasturi Kundu | Published : Jan 14, 2022 3:02 PM IST

নতুন বছরের শুরুতেই সুখবর শোনাল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। সম্প্রতি এই ব্যাঙ্কের তরফে প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই উইকেয়ার স্কিম নিয়ে আসা হয়েছে। এই স্কিমে প্রবীণ নাগরিকরা অন্যান্যআ সাধারণ নাগরিকের তুলনায় ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপর অনেকটা বেশি হারে সুদ পাবেন। শুধু প্রবীণ নাগরিকরাই নন, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে গ্রাহকদের জন্য ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) বা স্থায়ী আমানতের ওপর নতুন সুদের হার জারি করেছে। এই নতুন সুদের হারে সাধারণ গ্রাহকরা উপকৃত হবে বলেই মনে করা হচ্ছে। আসুন তাহলে জেনে নেওয়া যাক বর্ষশুরুতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে নতুন সুদের হারের( New Interest Rate) কথা জানাল সেটা ঠিক কী রকম। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপর সুদের হার অনেকটাই বাড়ানো হল। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানান হয়েছে, দু কোটি টাকার বেশী যদি ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে সঞ্চিত রাখা হয় তাহলে অতিরিক্ত সুদ পেয়ে যাবেন গ্রাহকরা। বলাই বাহুল্য, ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্কের যে সব গ্রাহকরা এই ব্যাঙ্কে ২ কোটির টাকার বেশী ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতে রেখেছেন তাঁরা এই অতিরিক্ত হারেই সুদ পেয়ে যাবেন। যাদের এই ফিক্সড ডিপোজিট এখনও ম্যাচিওর হয় নি তারা যেমন এই অতিরিক্ত হারে সুদ পাবেন ঠিক তেমনই যারা নতুন করে ২ কোটি টাকার বেশি ফিক্সড ডিপোজিটে রাখতে ইচ্ছুক বা রাখার প্ল্যান করছেন তাঁরাও কিন্তু দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে এই সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে। 

আরও পড়ুন-কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটের মেয়াদের ওপর ভিত্তি করে বাড়ল সুদের হার

আরও পড়ুন-আপনার কাছে HDFC ক্রেডিট কার্ড আছে, তাহলে সংগ্রহ করুন পয়েন্ট,আর মোটা টাকা সাশ্রয় করুন জ্বালানির দামে

আরও পড়ুন-RBI Offline Payment-অফলাইন পেমেন্টে নয়া নির্দেশিকা জারি আরবিআই-য়ের,২০০ টাকা পর্যন্ত করা যাবে অফলাইন পেমেন্ট

কিন্তু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে সমস্ত গ্রাহকরা ২ কোটি টাকার কম স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সঞ্চিত না রাখেন তাদেঁর জন্য সুদের হার কেমন হবে। এক্ষেত্রে বলে রাখা ভাল, ২ কোটি টাকার কম  স্থায়ী আমানতে সুদের হারে কোনও পরিবর্তন আসছে না। অর্থাৎ এক্ষেত্রে সুদের হার অপরিবর্তিতই থাকবে। যারা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার স্থায়ী আমানতের ওপর নতুন সুদের সম্পর্কে অবগত নন তাঁরা এক নজরে দেখে নিন ২ কোটি টাকা ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার কেমন হবে। 

৭ থেকে ৪৫ দিনের জন্য সুদের হার ২.৪৯ শতাংশ
৪৬ দিন থেকে ১৭৯ দিনের জন্য সুদের হার ৩.৯ শতাংশ 
১৮০ দিন থেকে ২১০ দিনের জন্য সুদের হার ৪.৪ শতাংশ
২১১ দিন থেকে ১ বছর পর্যন্ত সুদের হার ৪.৪ শতাংশ
১ বছর থেকে ২ বছরের জন্য সুদের হার ৫ শতাংশ
২ বছর থেকে ৩ বছরের জন্য সুদের হার ৫.১ শতাংশ
৩ বছর থেকে ৫ বছর পর্যন্ত সুদের হার ৫.৩ শতাংশ
৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত সুদের হার ৫.৪ শতাংশ

Read more Articles on
Share this article
click me!