পয়লা জুলাই থেকে বদলে যাচ্ছে ব্যাংকের বেশ কিছু নিয়ম, না জানলে হতে পারে সমস্যা

  • নিয়ম বদলে যাচ্ছে ব্যাংকের
  • পয়লা জুলাই থেকে বদলে যাচ্ছে নিয়ম
  • অতিরিক্ত জরিমানা গুণতে হতে পারে
  • জেনে নেওয়া প্রয়োজন নতুন নিয়মগুলি সম্পর্কে

Parna Sengupta | Published : Jun 24, 2021 1:46 PM IST

মাসের শুরুতে ব্যাংকে গিয়ে বা এটিএমে গিয়ে টাকা তোলা না হলে সংসার চালানোর অসুবিধা। তাই ব্যাংক থেকে বা এটিএম তেকে টাকা তোলার নিয়মে বদল হলে, তা জেনে রাখা প্রয়োজন। পয়লা জুলাই থেকে ব্যাংকিং সিস্টেমে বেশ কয়েকটি পরিবর্তন আসতে চলেছে। সেগুলি সম্পর্কে বিশদে জানা না থাকলে অসুবিধায় পড়তে পারেন গ্রাহকরা। অনেক ক্ষেত্রে আবার অতিরিক্ত জরিমানা গুণতে হতে পারে। তাই বিশদে জেনে নিন বদলে যাওয়া কিছু নিয়ম সম্পর্কে। 

অবনতি হচ্ছে সম্পর্কের, ইলিশ-ভ্যাকসিন তরজায় নরেন্দ্র মোদী- শেখ হাসিনার দূরত্ব বাড়ছে

এটিএমের চার্জ বাড়ছে
ব্যাঙ্কের শাখায় গিয়ে বা এটিএম থেকে টাকা তোলার নিয়মে বদল আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মূলত সাধারণ সঞ্চয়ী আমানতের গ্রাহকদের জন্যই এই নিয়মের বদল ঘটতে চলেছে। অর্থাৎ যে সব গ্রাহকদের জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট রয়েছে তাঁদের টাকা তোলার ক্ষেত্রে কড়াকড়ি করছে ব্যাঙ্ক। এই নয়া নিয়ম কার্যকর হবে ১ জুলাই থেকে। এটিএম থেকে সর্বোচ্চ চারবার এবং ব্যাঙ্কের শাখা থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। এর থেকে বেশিবার টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। সঙ্গে যুক্ত হবে জিএসটি। 

নূন্যতম ব্যালেন্স

পয়লা জুলাই থেকে অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না রাখলে দিতে হবে অতিরিক্ত জরিমানা। ব্যাংক এজন্য আপনার কাছ থেকে পেনাল্টি চার্জ করতে পারে। প্রতিটি ব্যাংকেই অ্যাকাউন্ট রাখার জন্য কিছু নূন্যতম ব্যালেন্স রাখতে হয়। সেই টাকা এবার থেকে রাখতেই হবে গ্রাহককে। 

ইপিএফও অ্যাকাউন্ট

পয়লা জুলাই থেকে পিএফ অ্যাডভান্স ক্লেম করা যাবে না বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। ইপিএফও অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট থেকে একটি নির্ধারিত টাকা তোলার ছাড় দেওয়া হয়েছিল। তার ডেডলাইন শেষ হয়ে যাবে ৩০শে জুন। 

Share this article
click me!