রেকর্ড হারে দাম কমছে সোনা ও রূপোর, বিয়ের মরশুমে দোকানে উপচে পড়ছে ভিড়

সদ্যই গতকাল  গেল অক্ষয় তৃতীয়া। এই বিশেষ দিনে সোনা ও রূপো কেনা শুভ বলে মনে করা হয়। তবে এই দিনগুলোতে সোনার দাম সবসময়েই উর্ধ্বমুখী থাকে। কিন্তু চলতি বছরের অক্ষয় তৃতীয়ার দিন সোনার দামে রেকর্ড পতন হয়েছে। তবে সোনাই নয়, রূপোর দামও একলাফে কমে গিয়েছে অনেকটাই। বুধবার ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

Riya Das | Published : May 4, 2022 3:24 AM IST / Updated: May 09 2022, 09:40 AM IST

সদ্যই গতকাল  গেল অক্ষয় তৃতীয়া। এই বিশেষ দিনে সোনা ও রূপো কেনা শুভ বলে মনে করা হয়। তবে এই দিনগুলোতে সোনার দাম সবসময়েই উর্ধ্বমুখী থাকে। কিন্তু চলতি বছরের অক্ষয় তৃতীয়ার দিন সোনার দামে রেকর্ড পতন হয়েছে। তবে সোনাই নয়, রূপোর দামও একলাফে কমে গিয়েছে অনেকটাই। অক্ষয় তৃতীয়ার দিন সকাল সকাল সোনার বাজারে বড় চমক দিয়েছে। এবছর অক্ষয় তৃতীয়ার দিন মধ্যবিত্তের চিন্তা কমিয়ে বাম্পার অফার দিয়ে একলাফে কমে গেল সোনার দাম। পাল্লা দিয়ে অনেকটাই দাম কমেছে রূপোর। এই অনুষ্ঠানের দিনগুলোতে সোনা কেনার হিড়িক এমনিতেই বেড়ে যায় বাঙালিদের মধ্যে। তার মধ্যে আবার বৈশাখ মাস পড়ে গিয়েছে। বিয়ের মরশুমে ভারতীয় বাজারে সস্তা হল সোনার দাম। একটানা তিনদিন ধরেই সোনা ও রূপোর দাম ক্রমশ কমেই চলেছে।

বিয়ের মরশুমে সোনার দাম বাড়া-কমা নিয়ে সকলেই যেন নাজেহাল। বিয়ের শেষ মুহূর্তে সোনা কেনার আগে সকলেরই চোখ রয়েছে সোনার বাজারে। এবার সোনা ও রূপোর দাম লাফিয়ে লাফিয়ে কমছে। কয়েকদিন ধরে যেভাবে সোনার দাম বাড়ছিল তাতে বেশ চিন্তা বাড়ছিল তবে আকাশছোঁয়া সোনার দাম আজ গতকালের তুলনায় একই রয়েছে। সোনার পাশাপাশি রূপোর দামও অনেকটাই কম আছে। বিশেষজ্ঞরা মনে করছেন চল়তি মাসে আরও কমতে পারে সোনার দাম। বুধবার ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

উৎসবের মরশুমের  সস্তা হল সোনা। তার উপর তো বিয়ে লেগেই রয়েছে। যার ফলে কেনাকাটি তো রয়েইছে। বিয়ের মরশুমে সোনার বাজারে বড় চমক। বিয়ের মরশুমে হু হু করে দাম কমছে সোনার। আর সোনার দাম পড়তেই দোকানে ভিড় বাড়ছে মধ্যবিত্তের।  বিশ্ব বাজারে দুর্বলতার প্রভাব পড়ল ভারতে। এবার তার জেরেই  সস্তা হল সোনা। মাসের শুরুতেই খুশির খবর শোনাল সোনার বাজার। মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে অক্ষয় তৃতীয়ার দিনই ব্যাপক দাম কমল সোনার। । আজকের সোনার দাম গতকালের তুলনায় একই রয়েছে । বিয়ের মরশুমে এতটা সোনার দাম কমতেই মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের।  বেশ কয়েকদিন ধরেই সোনার দাম অনেকটাই কমছে। যার ফলে খানিকটা হলেও চিন্তা কমেছে। মধ্যবিত্তের চিন্তা কমিয়ে ফের বড় চমক সোনার দামে। গতকালের তুলনায় আজও সোনার দাম কমল অনেকটাই । রূপোর দামেও বড় চমক। বেশ কয়েকদিন আগেও সোনার দাম উর্ধ্বমুখী ছিল তাতে ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ সকলেই চিন্তায় পড়ে গেছিলেন। ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪৭,২০০ টাকা। ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫১,৫১০ টাকা। তবে পাকা সোনার দাম ৫১ হাজার ছাড়িয়ে গেছে। কলকাতার বাজারে ১ কেজি রূপোর   আজকের দাম ৬২,৩০০ টাকা।  
 

আরও পড়ুন- মে মাসে ১১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, কখন কোথায় কিসের ছুটি থাকবে জেনে নিন, রইল সম্পূর্ণ তালিকা

আরও পড়ুন-সরকারি এই স্কিমে ইনভেস্ট করলে মিলবে ১০ লাখ টাকা, কীভাবে বিনিয়োগ করবেন জেনে নিন

আরও পড়ুন- বাম্পার সুযোগ, ৫০০ টাকারও কম বিনিয়োগ করে কীভাবে কোটিপতি হবে জানেন

Read more Articles on
Share this article
click me!