১০টি পয়েন্টে LIC IPO সম্পর্কে কিছু তথ্য, যা জেনে রাখা জরুরি

আবেদনকারীরা লটে আবেদন করতে পারবেন, যেখানে একটি এলআইসি আইপিও লটে ১৫টি এলআইসি শেয়ার রয়েছে। একজন আবেদনকারী সর্বনিম্ন একটি এবং সর্বোচ্চ ১৪টি লটের জন্য আবেদন করতে পারেন।

Parna Sengupta | Published : May 3, 2022 5:21 PM IST / Updated: May 03 2022, 10:56 PM IST

লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি (এলআইসি) প্রাথমিক পাবলিক অফার (আইপিও) বুধবার প্রাথমিক বাজারে আসছে। কেন্দ্র LIC IPO প্রাইস ব্যান্ড নির্ধারণ করেছে ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকা প্রতি ইক্যুইটি শেয়ারে। এলআইসি আইপিওর মূল্য ২১ হাজার কোটি টাকা। পাবলিক ইস্যুটি প্রথমে দোসরা মে অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য খোলা হয়েছিল এবং এটি চৌঠা মে থেকে নয়ই মে ২০২২ তারিখ পর্যন্ত সাধারণের বিডিংয়ের জন্য খোলা হবে। 

LIC IPO সম্পর্কে কিছু তথ্য, যা জেনে রাখা জরুরি:

১. LIC IPO-এর মোট মূল্য ২১ হাজার কোটিতে সেট করা হয়েছে, যা এটিকে এখন পর্যন্ত ভারতের সবচেয়ে বড় পাবলিক ইস্যুতে পরিণত করেছে।

২. প্রায় ১৫.৮১ লক্ষ শেয়ার কর্মচারীদের জন্য এবং প্রায় ২.২১ কোটি শেয়ার পলিসি হোল্ডারদের জন্য সংরক্ষিত আছে।

৩. আবেদনকারীরা লটে আবেদন করতে পারবেন, যেখানে একটি এলআইসি আইপিও লটে ১৫টি এলআইসি শেয়ার রয়েছে। একজন আবেদনকারী সর্বনিম্ন একটি এবং সর্বোচ্চ ১৪টি লটের জন্য আবেদন করতে পারেন।

৪. এলআইসি আইপিও-এর জন্য আবেদন করার জন্য ন্যূনতম পরিমাণ হল ১৪,২৩৫ টাকা অর্থাৎ ৯৪৯ x ১৫। 

৫. বাজার পর্যবেক্ষকরা জানিয়েছেন যে LIC IPO গ্রে মার্কেট প্রিমিয়াম (GMP) - IPO তালিকা প্রক্রিয়ার আগে বাজারে লেনদেন করা মূল্য - গতকাল ৬৯ টাকা থাকলেও, মঙ্গলবার তা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ টাকা। 

৬. সরকার পলিসি হোল্ডারদের জন্য ৬০ টাকা ছাড় এবং LIC কর্মীদের পাবলিক ইস্যুর জন্য আবেদন করা ৪৫ টাকা ছাড় ঘোষণা করেছে।

৭. এলআইসি পলিসি হোল্ডারদের রিজার্ভেশন অংশ অফারের আকারের ১০ শতাংশ হবে, যেখানে কর্মচারীদের কাছে পোস্ট-অফার ইক্যুইটি শেয়ার মূলধনের পাঁচ শতাংশ সংরক্ষিত থাকবে।

৮. আইপিও ৩১ মার্চের আগে চালু করার পরিকল্পনা করা হয়েছিল কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে বাজারের খারাপ অবস্থার কারণে এটি স্থগিত করা হয়েছিল।

৯. এলআইসি আইপিও অ্যাঙ্কর বিনিয়োগকারীদের কাছ থেকে ১৩ হাজার কোটি মূল্যের বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছে – এই ধরনের বিনিয়োগকারীদের দেওয়া শেয়ারের দ্বিগুণেরও বেশি

১০. LIC শেয়ারগুলি ১৭ মে বিএসই এবং এনএসইতে তালিকাভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিনিয়োগকারীদের মনে রাখা উচিত যে আপনি একবার আইপিওর জন্য আবেদন করলে, বিড চূড়ান্ত না হওয়া পর্যন্ত তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা টাকা আটকে রাখা হবে। যেসব বিনিয়োগকারীর বিড গৃহীত হয়েছে তাদের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। আর আপনি যদি এলআইসি পসিলি হোল্ডার হন তাহলে সবার আগে আপনার পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বরের (প্যান কার্ড) সঙ্গে নিজের পলিসি ও ডিম্যাট অ্যাকাউন্টের নম্বর লিঙ্ক করে নিন। তবেই আইপিও-র জন্য আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন- দেশ হবে আরও উন্নত, অ্যামাজনের পরে আসতে চলেছে মেড-ইন-ইন্ডিয়া ই-কমার্স প্ল্যাটফর্ম

আরও পড়ুন- তেলের মত গুরুত্বপূর্ণ চিপের উৎপাদনে আত্মনির্ভর হওয়া উচিত ভারতের, মত অশ্বিনী বৈষ্ণবের

আরও পড়ুন- ১০০ বছর পর অক্ষয় তৃতীয়ায় শুভযোগ, কোন সময়ে সোনা কিনলে সংসারে অর্থের অভাব হবে না, প্রসন্ন হবেন মা লক্ষ্মী

Read more Articles on
Share this article
click me!