Gold Price Today : লাগাতার ৩ দিন অব্যাহত সোনার দাম, লক্ষ্মীবারে কোথায় ঠেকল রূপোর দর

সোনার দাম বাড়ল না কমল তা  নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের।  বিশ্ব বাজারের রেশ ধরেই ভারতে দুর্বল সোনর দাম। লক্ষ্মীবারে পাল্লা ভারী কার সোনার না রূপোর তা জানার জন্য সকলেই মরিয়। কারণ প্রতিদিনই সোনার দাম বাড়ছে নয়তো কমছে।  বিয়ের মরশুম পড়তেই  ভারতীয় বাজারে লাগাতার তিন দিন ধরে অব্যাহত সোনার দাম । ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

Riya Das | Published : Dec 9, 2021 5:48 AM IST / Updated: Dec 09 2021, 11:27 AM IST

সোনার দাম বাড়ল না কমল তা  নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের।  বিশ্ব বাজারের রেশ ধরেই ভারতে দুর্বল সোনর দাম। লক্ষ্মীবারে পাল্লা ভারী কার সোনার না রূপোর তা জানার জন্য সকলেই মরিয়। কারণ প্রতিদিনই সোনার দাম বাড়ছে নয়তো কমছে।  বিয়ের মরশুম পড়তে না পড়তেই  ভারতীয় বাজারে ফের  লাগাতার সোনার দাম বাড়া কমা যেন লেগেই রয়েছে। লাগাতার তিন দিন ধরে অব্যাহত সোনার দাম (Gold - Silver Price) । তবে রূপোর দাম কয়েকদিন ধরে বাড়লেও আজ দাম কমেছে রূপোর। তবে শুধু সোনা নয় বিগত কয়েকদিনের তুলনায় রূপোর দামেও বড়সড় পরিবর্তন দেখা গিয়েছে। গতকালের থেকে আজ সোনার দাম না বাড়লেও রূপোর দাম আজ কমেছে (Gold Price)। বিয়ের মরশুমে যেন রীতিমতো ভেলকি দেখাচ্ছে সোনার দাম। গত সপ্তাহেই এমসিএক্স সূচকে (MCX)নয় মাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল সোনার দাম। 

 

 

২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৪৮ হাজারের অনেকটা নিচে ঠেকলেও ফের চড়চড়িয়ে দাম বাড়ছে সোনার। গত তিন দিন ধরেই অব্যাহত সোনার দাম । বিয়ের মরশুমে ভারতীয় বাজারে পরপর ৩ দিন ধরে একই রয়েছে সোনার দাম। এই সময়টাতেই সোনা কেনার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিয়ের মরশুমে আগে বেশ কিছুদিন ধরে  দাম কমায় সোনায় সোহাগা ছিল মধ্যবিত্তের। বেশ কিছুদিন ধরেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। যার ফলে চিন্তা বাড়ছিল সোনার ব্যবসায়ীদের। কারণ বিয়ের মরশুম পড়ে গিয়েছে। আর বিয়ের মরশুমে সোনার দাম (Gold Rate)আকাশছোঁয়া থাকলে বেচা-কেনা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। সোনার দাম একদিন কমছে তো পরপর আবার বেড়েও চলেছে।  বিয়ের মরশুমে দাম কমা-বাড়া নিয়েই বাড়ছে চিন্তা। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছিল ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনা (Gold Price)।  এবার ৫০ হাজারের অনেকটাই নিচে নেমেছে পাকা  সোনার দাম (Gold Price) । আর বিয়ের মরশুমের (Wedding) আগে ফের দাম কমায় হাসি ফুটেছে মধ্যবিত্তের। 

 

আরও পড়ুন-RBI Rules-আর্থিক স্থিতি ঠিক নেই নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের,টাকা তোলায় নিষেধাজ্ঞা জারি আরবিআইয়ের

আরও পড়ুুন-DG Box New Step-রাজ্যে ডেটা ও ডেলিভারি সেন্টার খোলার প্রস্তাব ডিজি বক্সকে,বাড়বে কর্মসংস্থানের সুযোগ

 

করোনা সংক্রমণ আগের তুলনায় কিছুটাও হলেও নিচের দিকে। যার ফলে গয়না থেকে বিয়ের কেনাকাটা সেরে ফেলতে চাইছেন অনেকে। এবং করোনাকালে  যে পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তার তুলনায়  কিছুটা ছন্দে ফিরতেই স্বস্তিতে রয়েছেন ব্যবসায়ীরা। তবে  বিয়ের মরশুমে বেশ কিছুদিন ধরে সোনার দাম কমায় মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। সোনার দাম বাড়া - কমা  নিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। একটানা  দাম বাড়ার পর ফের সোনার দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ (Gold Price) । উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম (Gold Price) উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই। লক্ষ্মীবারে  ভারতীয় বাজারে একই রইল সোনার ।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম গতকাল যা ছিল তা-ই রয়েছে।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৭, ১০০ টাকা।  এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪৯,৮০০ টাকা। বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। তবে গতকালের তুলনায় রূপোর দাম সামান্য কমেছে (Silver Price) । সোনার  (Gold Price) থেকেও  অনেকটা বেশি আশা জাগাচ্ছে রূপো। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬১,৬০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমের আগে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।

Read more Articles on
Share this article
click me!