Asianet News BanglaAsianet News Bangla

RBI Rules-আর্থিক স্থিতি ঠিক নেই নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের,টাকা তোলায় নিষেধাজ্ঞা জারি আরবিআইয়ের

আর্থিক চাপের জন্য মহারাষ্ট্রের নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের ওপর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিধি নিষেধ  আরোপ করেছে। ১০ হাজার টাকার বেশী অ্যাকাউন্ট থেকে তোলা যাবে না।  
 

As Per RBI Rules Customers Can't Withdrawal More Than 10 Thousand Rupees From Nagar Urban Co-operative Bank Limited
Author
Kolkata, First Published Dec 9, 2021, 10:06 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফের নয়া নিয়ম নিয়ে হাজির রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank Of India)। সম্প্রতি এটিএম থেকে টাকা তোলার বিষয়ে নতুন নিয়ম জারি করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। এবার আরও একটি নতুন নিয়ম নিয়ে হাজির রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এই নিয়মের নেপথ্যে রয়েছে অন্য কাহিনি। এ নিয়ম জারির পিছনে রয়েছে আর্থিক চাপের মত একটি অন্যতম গুরুত্বপূর্ণ সমস্যা। প্রসঙ্গত,আর্থিক চাপের জন্য(Financial Crisis) মহারাষ্ট্রের নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের(Nagar Urban Co-operative Bank Limited) ওপর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিধি নিষেধ  আরোপ করেছে। এই নতুন নিয়ম অনুসারে মহারাষ্ট্রের নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড(Nagar Urban Co-operative Bank Limited)-এ যেসব গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে তাঁরা সর্বোচ্চ ১০ হাজার টাকার বেশী অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন না(Can't withdrawl Above 10 Thousand)। ব্যাঙ্কের আর্থিক স্থিতি ঠিক না থাকার দরুণ আরবিআই -র তরফে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেগুলেশন অ্যাক্ট ১৯৪৯ অনুযায়ী এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, আগামী ছ'মাসের জন্য এই বাধানিষেধ বলবৎরাখা হবে(Rules applicable For 6 Months) বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

যতদিন এই নিয়ম জারি থাকবে ততদিন পর্যন্ত বিশেষ কিছু সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি ছাড়া মহারাষ্ট্রের নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড নিতে পারবে না। যেমন, রিজার্ভ ব্যাঙ্কের সবুজ সংকেত ছাড়া মহারাষ্ট্রের নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড কোন গ্রাহককে লোন দিতে পারবে না। কোনও রকম অগ্রিমের ক্ষেত্রেও আরবিআই-য়ের অনুমতি নিতে হবে এই ব্যঙ্ককে। কোনও সম্পত্তি ট্রান্সফার করতেও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অনুমতি নিতে হবে  মহারাষ্ট্রের নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডকে। এই বিষয়ে একটা জরুরি তথ্য মনে রাখতে হবে যে, রিজার্ভ ব্যাঙ্কের তরফে কোনও নিয়ম জারি হওয়া মানে কিন্তু ব্যাঙ্কের লাইসেন্স বাতিল হওয়ার সঙ্গে কোনও রকম সম্পর্ক নেই। এই বিধি নিষেধ বর্তমান পরিস্থিতি বিচার বিবেচনা করে সাময়িক সময়ের জন্য জারি করা হয়েছে। আর্থিক স্থিতি ঠিক হলেই পুরনো ছন্দে ব্যাঙ্ক। সর্বোপরি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানান হয়েছে, নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড নিজেদের ব্যাঙ্কিং বিজনেস চালিয়ে যেতে পারবে।

আরও পড়ুন-Repo Rate Unchanged-আরবিআই-য়ের মানিটরি পলিসির বৈঠকে অপরিবর্তিত রইল রেপো রেট, সৌজন্যে ওমিক্রন আতঙ্ক 

আরও পড়ুন-Monetary Policy-৬ থেকে ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে আরবিআই মনিটারি পলিসি,কী হবে সেখানে, জেনে নিন

আরও পড়ুন-SBI-র বিরুদ্ধে নীতি অমান্য করার অভিযোগ, ১ কোটি টাকা আর্থিক জরিমানা করল RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানান হয়েছে, নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড (Nagar Urban Co-Operative Bank Limited)-এর গ্রাহকেরা তাঁদের সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকার বেশি তুলতে পারবে না। ব্যাঙ্কের তরফে রিজার্ভ ব্যাঙ্কের এই বিজ্ঞপ্তির একটি কপি ব্যাঙ্কের বাইরে লাগিয়ে দেওয়া হয়েছে। ব্যাঙ্কের গ্রাহকদের কাছে বিষয়টি পরিষ্কার করতেই ব্যাঙ্কের বাইরে বিজ্ঞপ্তির কপি লাগানো হয়েছে। অন্য় দিকে পুনে পিপলস কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের (Pune People's Co-operative Bank Limited) উপরে ২ লাখ টাকা জরিমানা করেছে রিজর্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এছাড়াও ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকেও( Union Bank of India) এক কোটি টাকার জরিমানা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কিং সংক্রান্ত নির্দেশ না মানার জন্যই এই জরিমানা করা হয়েছিল।  জরিমানা করার তালিকায় শুধু এই দুটি ব্যাঙ্কই নয়, রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্কও। 

Follow Us:
Download App:
  • android
  • ios