টাটার মুকুটে নয়া পালক, স্টার্টআপ অ্যাওয়ার্ড ২০২১-এর পুরস্কার এল টাটার স্টার্ট আপ রেপোসের ঝুলিতে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৬ জানুয়ারিকে ন্যাশনাল স্টার্টআপ ডে হিসাবে ঘোষণা করেছেন। যে ১৫০ টি স্টার্টআপ উদ্যোগ নরেন্দ্র মোদীর ভার্চুয়াল সমাবেশে অংশ নিয়েছিল তাদের মধ্যে রেপোস অন্যতম। 
 

Kasturi Kundu | Published : Jan 17, 2022 12:05 PM IST

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (narendra Modi) ১৬ জানুয়ারিকে ন্যাশনাল স্টার্টআপ ডে (National Startup Day) হিসাবে ঘোষণা করেছেন। এবার থেকে এই দিনটিকে  অর্থাৎ ১৬ জানুয়ারিকে ন্যাশনাল স্টার্টআপ ডে হিসাবে পালন করা হবে। স্টার্টআপ উদ্যোক্তাদের সঙ্গে এক আলোচনা সভায় তাঁদেরকে ধন্যবাদও জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২১ সালের ন্যাশনাল স্টার্টআপ অ্যাওয়ার্ডের পুরস্কার এল পুনে ভিত্তিক সংস্থা রেপোসের (Repos) ঝুলিতে। যে ১৫০ টি স্টার্টআপ উদ্যোগ নরেন্দ্র মোদীর ভার্চুয়াল সমাবেশে অংশ নিয়েছিল তাদের মধ্যে রেপোস অন্যতম। এনার্জি ডিস্ট্রিবিউশন বিভাগে পুরস্কার জিতে নিয়েছে রেপোস নামক এই স্টার্টআপ। উল্লেখ্য, রেপোস রতন টাটা সমর্থিত একটি স্টার্টআপ। আর রতন টাটা মানেই যেন ম্যাজিক। আর সত্য়িই তাই...২০২১ সালের স্টার্টআপ অ্যাওয়ার্ডের (Start Up Award 2021) পুরস্কারে সম্মানিত হল টাটা গোষ্ঠীর (Tata) এই স্টার্টআপ। 

 ডোর টু ডোর জ্বালানি সরবরাহের জন্য পেট্রলিয়াম মন্ত্রকের তরফে টাটার স্টার্টআপ রেপোসকে বেছে নেওয়া হয়েছে। পেট্রলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, একটি শীর্ষ স্থানীয় ভারতীয় কোম্পানি দেশের বিভিন্ন কোম্পানিগুলির জন্য এনার্জি স্টার্ট-আপ সামিটের মতো একটি প্ল্যাটফর্ম নিয়ে আসায় এবং ভবিষ্যত গড়ার কাজে নিয়োজিত হওয়ায় তিনি গর্বিত। স্টার্টআপ সংস্থা রেপোসের প্রতিষ্ঠতা অদিতি ভোসলে ওয়ালুনজ এবং চেতন ওয়ালুনজর বললেন, আজ থেকে ৪ বছর আগে দেশ ও বিশ্বের স্বার্থে সেবা করার স্বপ্ন নিয়েই পথ চলা শুরু করেছিলেন। সম্পূর্ণ নিষ্ঠার সঙ্গে কাজ করে গিয়েছেন। আজকের দিনে স্টার্ট আপ ভারতকে সুপার পাওয়ার বানাতে পারে।  আগামী দিনে ভারতের মেরুদন্ড হয়ে ওঠার ক্ষেত্রে আরও আত্মবিশ্বাসী করল বলে মত প্রকাশ করেছেন। 

আরও পড়ুন-বয়সের বেড়াজালে আটকে নেই বন্ধুত্ব, ২৮ বছরের শান্তনুর কাছে রতন টাটা 'Millennial Dumbledore'

আরও পড়ুন-RoundUp 2021: প্রাণসঞ্চার এয়ার ইন্ডিয়ায়, রুগ্ন সংস্থা কিনে নিল জন্মদাতা টাটা

আরও পড়ুন-Ratan Tata: 'সর্বোচ্চ নাগরিকের সম্মান' নয়া মুকুটের অধিকারী হলেন রতন টাটা

তাঁরা আরও বলেন, বিভিন্ন সময় টিভিতে দেখেছেন বিভিন্ন বিভাগের ঝুলিতে পুরস্কার আসছে। এবার যখন নিজেরাই ন্যাশনাল স্টার্ট আপ অ্যাওয়ার্ডের পুরস্কার জিতে এবং খোদ নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল আলাপে অংশ নিতে পারলেন সেটা গোটা রিপোট টিমের জন্য অত্যন্ত গর্বের। আগামী দিনে উন্নতির আরও উচ্চশিখরে পৌঁছাতে অঙ্গীকারবদ্ধ রতন টাটার স্টার্ট আপ রেপোস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও উদ্যোক্তাদের উৎসাহ দিয়ে বলেন, ভারতের স্টার্ট-আপগুলি সহজেই বিশ্বের অন্য দেশে নিজেদের পৌঁছে দিতে পারে। উল্লেখ্য, রেপোস ছাড়াও পুণের আরও তিনটি স্টার্ট-আপ সংস্থা এই পুরস্কার জিতে নিয়েছে। আগামী দিনে স্টার্ট আপকে দেশের প্রত্যন্ত এলাকায় পৌঁছে দিতে কেন্দ্র কী পদক্ষেপ নেয়, তার দিকেই নজর থাকবে সকলের।


 

Share this article
click me!