বড়সড় বদল প্রভিডেন্ট ফান্ডে, ৫ লক্ষ পর্যন্ত সঞ্চয় কর মুক্তির প্রস্তাব

২০২০-২০২১ বাজেটে সব ধরনের কর্মীর ক্ষেত্রে কড়ে সীমা নির্ধারণ করা হয়েছিল আড়াই লক্ষ টাকা। সেটা বেড়েই দ্বিগুণ অর্থাৎ পাঁচ লক্ষ হতে পারে বলে আশা। জানা গিয়েছে, এতে সব ধরনের কর্মীরা (Employees) এই কড়ের সুবিধা পাবেন।
 

Sayanita Chakraborty | Published : Jan 22, 2022 8:07 PM IST / Updated: Jan 23 2022, 01:39 AM IST

প্রভিডেন্ট ফান্ডে (Provident Fund) বছরে ৫ লক্ষ পর্যন্ত সঞ্চয় করমুক্ত করার প্রস্তাব থাকাতে পারে বাজেটে। প্রভিডেন্ট ফান্ডে সঞ্চয় নিয়ে বড় ঘোষণা হতে পারে বলে ধারণা। আসন্ন সাধারণ বাজেটে থাকতে পারে এই প্রস্তাব। গত বছর বাজেটে সরকার (Government) ঘোষণা করেছিল যে প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করা যাবে। এই অর্থের ওপর কর ছাড় পাওয়া যাবে। এবার সেই আড়াই লক্ষ টাকা ৫ লক্ষ হতে পারে। অনুমান করা হচ্ছে, প্রভিডেন্ট ফান্ডে (PF) ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করা যেতে পারে। শুধু তাই নয়, এতে কর ছাড়ের সুবিধা পাওয়ার যাবে বলে আশা করছেন সকলে। 

২০২০-২০২১ বাজেটে সব ধরনের কর্মীর ক্ষেত্রে কড়ে সীমা নির্ধারণ করা হয়েছিল আড়াই লক্ষ টাকা। সেটা বেড়েই দ্বিগুণ অর্থাৎ পাঁচ লক্ষ হতে পারে বলে আশা। জানা গিয়েছে, এতে সব ধরনের কর্মীরা (Employees) এই কড়ের সুবিধা পাবেন। সঙ্গে সরকারী ও বেসরকারি কর্মীদের (Private Employees) মধ্যে বৈষম্য দূর হবে। কড়ের সীমা বাড়লে উপকার পাবেন সব ধরনের কর্মীরা। সকলে বড় রকমের কড় ছাড় পাওয়ার সুযোগ পেতে চলেছেন। 

এদিকে চাকরি বদলানোর সঙ্গে প্রভিডেন্ট ফান্ডের (PF) বদলির বিষটি নিয়ে চিন্তিত থাকেন অনেক কর্মীরা। এবার থেকে কোনও রকম ঝক্কির প্রয়োজন নেই। প্রয়োজন নেই পেপার ওয়ার্ক (Paper Work) বা ইপিএফও- অফিসে ছোটাছুটির।  বাড়ি বসেই সহজেই আপনার পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স (Balance) পুরনো কোম্পানি থেকে নতুন কোম্পানিতে ট্রান্সফার (Transfer) করা যাবে। ট্রান্সফার করার জন্য দরকার ইউনির্ভাসল অ্যাকাউন্ট নম্বর। পোর্টালে লগইন করার পর ওয়ান মেম্বার ওয়ান ইফিএফ অ্যাকাউন্টে ক্লিক করতে হবে। নতুন জায়গায় চাকরিতে যোগ দেওয়ার ফলে নিজের পার্সোনাল ইনফরমেশন (Personal Information) এবং পি এফ অ্যাকাউান্ট ভেরিফিকেশন করতে হবে। এবার গেট ডিটেইলস অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে আপনি আপনার প্রভিডেন্ট ফান্ডের আ্যাকাউন্টের ব্যালেন্স (Balance) জানতে পারবেন। এবার ক্লেইম স্টেটাসে গিয়ে আপনি আপনার পুরনো বা নতুন যে কোনও একটি এমপ্লয়ারকে বেছে নিনি। এই পর্যন্ত কাজ শেষ হলে গেট ওটিপি (OTP) অপশনে ক্লিক করুন। রেজিস্টার মোবাইল নম্বরে ওটিপি চলে আসবে। তারপর আপনি সামবিট অপশনে ক্লিক করুন। তাহলেই  সহজে টাকা চলে আসবে।   

আরও পড়ুন: PM Modi On Start-up: স্টার্ট-আপ সংস্থাগুলিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর, বললেন দেশে গর্বিত

আরও পড়ুন: Pradhan Mantri Fasal Bima Yojana: ক্ষতি থেকে কৃষকদের দেবে রেহাই, কীভাবে অংশ নেবেন এই প্রকল্পে, জানুন

Share this article
click me!