কনটেন্ট ক্রিয়েটরদের জন্য নতুন দিগন্তের উন্মোচন, ইন্সটাগ্রাম চালু করল সাবস্ক্রিপশন সিস্টেম

ইন্সটাগ্রাম ইউজাররা এবার থেকে তাদের পছন্দের ক্রিয়েটরের এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে সাবস্ক্রাইব করতে হবে। সাবস্ক্রিপশন ব্যবস্থা চালু করার ফলে ক্রিয়েটরদের মাসিক আয় অনেকটা বাড়বে।
 

Kasturi Kundu | Published : Jan 22, 2022 1:46 PM IST

আপনি কী একজন কনটেন্ট ক্রিয়েটর (content Creater)...তাহলে আপনার জন্য উপার্জনের পথ খুলে দিচ্ছে মেটার নিজস্ব প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। সাবস্ক্রিপশন ফিচারের মাধ্যমে এবার থেকে নিজেদের কনটেন্ট মানিটাইজ করার সুযোগ পেয়ে যাবেন ক্রিয়েটররা। এই নতুন ফিচার প্রয়োগের ফলে ইন্সটাগ্রাম ইউজাররা এবার থেকে তাদের পছন্দের ক্রিয়েটরের এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে সাবস্ক্রাইব করতে হবে। বিনা সাবস্ক্রিপশনে কোনও এক্সক্লুসিভ কনটেন্ট (Creative Content) দেখার সুযোগ পাওয়া যাবে না। য কোনও ধরণের কনটেন্ট দেখতে হলেই সাবস্ক্রিপশন করা বাধ্যতামূলক (Subscription System)করা হল। ক্রিয়েটররা যাতে আরও বেশি করে আর্থ উপায় করতে পারে সেই বিষয়টি নিশ্চিত করতেই মেটার তরফে এই নতুন নিয়ন চালু করা হল। ইউটিউবে অনেক ক্রিয়েটারের নিত্য নতুন চ্যানেল এসেছে। সেগুলোর জন্য টাকাও খরচ করতে হয়। এই বিষয়টিকে সামনে রেখেই ইন্সটাগ্রামের (Instagram) চিফ অফিসার আদম মোজেরি একটি ভিডিও পোস্ট করে সেখানে লিখেছেন, ক্রিয়েটরদের জন্য সাবক্রিপশন ব্যবস্থা (Subscription System) চালু করা হচ্ছে। এর ফলে তাঁদের অনেক সুবিধা হবে। দর্শকের মনোরঞ্জনের জন্য তাঁদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তাঁদের উপার্জনের (To Help To Earn For Content Creater) জন্য একটা ব্যবস্থা করা দরকার। 

আপাতত ইনস্টাগ্রামের পক্ষ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে গুটিকয়েক ক্রিয়েটর এবং প্রভাবশালীদের এই ফিচারটি পরীক্ষা করতে দেওয়া হচ্ছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এটি আরও বড় সংখ্যক কনটেন্ট ক্রিয়েটরের কাছে পৌঁছে দেওয়া হবে। উল্লেখ্য, যে কোনও ইউজারের পোস্ট দেখতে গেলে আপনাকে কোনও খরচ করতে হবে না, কিন্তু যাঁরা ইন্সটাগ্রামের ক্রিয়েটর এবং যাঁদের প্রচুর সংখ্যায় ফলোয়ার্স রয়েছে, সেই সব ক্রিয়েটরদের এক্সক্লুসিভ কনটেন্ট দেখার জন্য গ্যাটের কড়ি খরচ করতে হবে। ক্রিয়েটরদের শ্রমের যথার্থ সম্মান দেওয়ার দেওয়ার জন্যই সাবস্ক্রিপশন ব্যবস্থা চালু করা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ব্যবস্থার ফলে ফলোয়ারদের সঙ্গে ক্রিয়েটরদের আরও গভীর সম্পর্ক তৈরি হবে। এবং পেজের এনগেজমেন্টও বাড়বে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন-ফ্রান্সে Google ও Facebook কোটি টাকা জরিমানা, জেনে নিন এর পেছনের বড় কারণ

আরও পড়ুন-Round Up 2021 Instagram Features: রিল থেকে লাইভ রুম পর্যন্ত, এইগুলি ছিল ২০২১ সালে Instagram-এর টপ ফিচার্সগুলি

আরও পড়ুন-DG Box New Step-রাজ্যে ডেটা ও ডেলিভারি সেন্টার খোলার প্রস্তাব ডিজি বক্সকে,বাড়বে কর্মসংস্থানের সুযোগ

এই সাবস্ক্রিপশন ব্যবস্থা চালু করার ফলে ক্রিয়েটরদের মাসিক আয় অনেকটা বাড়বে। এছাড়াও সাবস্ক্রিপশন পদ্ধতি চালু করলে তাহলে সেই ক্রিয়েটর তাঁর ফলোয়ার্সদের জন্য আরও নিত্য নতুন ক্রিয়েটিভি তৈরি করতে আরও উৎসাহও পাবে। ০.৯৯ মার্কিন ডলার থেকে ৯৯.৯৯ মার্কিন ডলারের মধ্যে সাবক্রিপশন ফি রাখা হবে বলে জানা যাচ্ছে। 

Share this article
click me!