Pradhan Mantri Fasal Bima Yojana: ক্ষতি থেকে কৃষকদের দেবে রেহাই, কীভাবে অংশ নেবেন এই প্রকল্পে, জানুন

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক আরও যে তথ্য দিয়েছে তা থেকে জানা যাচ্ছে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা এখন অ্যাপ্লিকেশন বেসড। যে কোনও মোবাইলে এই অ্যাপ ডাউনলোড করে নিলে খুব সহজেই এই প্রকল্পে অংশ নেওয়া থেকে শুরু নানা খুটিনাটি তথ্য মিলবে।

Web Desk - ANB | Published : Jan 22, 2022 4:53 PM IST / Updated: Jan 22 2022, 10:32 PM IST

২০১৬ সালে শুরু হয়েছিল এই প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা স্কিম (Pradhan Mantri Fasal Bima Yojana)। কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের (Ministry of Agriculture and Farmers Welfare) উদ্যোগে এই প্রকল্পের যাত্রা শুরু হয়েছিল। প্রকল্প চালুর পর থেকেই তা যথেষ্ট ফলদায়ক বলেই পরিচিতি পেয়েছে। চাষবাসের কাজে ক্ষতির মুখ দেখা কৃষকদের কাছে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা এক অতি সহায়ক প্রকল্প বলেই দাবি কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের। এই ধরনের প্রকল্প কৃষকদের মহাজনের করাল গ্রাস থেকে রক্ষা করতে সমর্থ বলেও দাবি কেন্দ্রীয় মন্ত্রকের। এই ফসল বিমা শুধু কৃষকদের শক্তিশালী করছে এমনটা নয়, সেইসঙ্গে তাঁদের অধিকার রক্ষাতেও সমানভাবে সাহায্য করছে (Narendra Modi)। 

সম্প্রতি কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের দেওয়া একটি তথ্য থেকে জানা গিয়েছে ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত ৩৪.১৪ কোটি কৃষক এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করেছেন। ফসলের ক্ষতিতে এখন প্রযন্ত ১ লক্ষ কোটি টাকার বিমা-র অর্থ (Insured Crop Amount) কৃষকরা হাতে পেয়েছেন বলেও জানিয়েছেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রক। আরও জানা গিয়েছে যে ফসলের ক্ষতিতে বিমা অর্থের জন্য আবেদনকারী কৃষকদের মধ্যে ৯.৩৬ কোটি জন তাদের বরাদ্দ অর্থ এই প্রকল্প থেকে গ্রহণ করেছেন। 

মিনিমাম প্রিমিয়াম, ম্যাক্সিমাম প্রোটেকশন (Minimum Premium, Maximum Protection)
----------------------------------------------------------------------------------------------------------------------- 
কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, খারিপ শস্য এবং তৈলবীজজাত শস্যের বিমায় মাত্র ২শতাংশ প্রিমিয়াম দিতে হচ্ছে কৃষকদের। 
রবি শস্য এবং তৈলবীজজাত শস্যের বিমায় প্রিমিয়াম পড়ছে ১.৫শতাংশ । 
হর্টিকালচার এবং কমার্শিয়াল ক্রপসের ক্ষেত্রে কৃষকদের বিমার প্রিমিয়াম দিতে হচ্ছে ৫ শতাংশ। 

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক আরও যে তথ্য দিয়েছে তা থেকে জানা যাচ্ছে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা এখন অ্যাপ্লিকেশন বেসড। যে কোনও মোবাইলে এই অ্যাপ ডাউনলোড করে নিলে খুব সহজেই এই প্রকল্পে অংশ নেওয়া থেকে শুরু নানা খুটিনাটি তথ্য মিলবে। দেশজুড়ে পালিত হচ্ছে এখন স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তিতে আজাদি কা অমৃত মহোৎসব। এর জন্য এখন কেন্দ্রীয় কৃষি মন্ত্রক প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনাকে নতুনভাবে প্রচারের আলোয় নিয়ে এসেছে। 

কীভাবে এই অ্যাপ ডাউনলোড করবেন (How To Download The App)
----------------------------------------------------------------------------------------------- 
মোবাইলের গুগল প্লে-স্টোরে গিয়ে ক্রপ ইনসিউরেন্স মোবাইল অ্যাপ বলে সার্চ দিন, সেখানে ক্রপ ইনসিউরেন্স বলে একটি অ্যাপ্লিকেশন বেরিয়ে আসবে। যেখানে একটি লোগো পাবেন যেখেন কমলা রঙের শস্যকে দুই হাতের আদলে তৈরি করা এবং তার মাঝখানে কয়েনের একটা টাওয়ার রয়েছে এবং নিয়ে ডিএসি অ্যান্ড এফ ডবলু- লেখা। 

ডেক্সটপ বা ল্যাপটপ বা ট্যাবে কীভাবে পাবেন প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার ঠিকানা
--------------------------------------------------------------------------------------------------------------------- 
গুগুল বা যে কোনও সার্চ ইঞ্জিনে ঢুকে লিখুন পিএমএফবিওয়াই ডট গভ ডট ইন, তাহলেই আসবে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার ওয়েবসাইট। সেখানে গিয়ে পাবেন অসংখ্য মেনু। ওয়েবসাইটের একদম উপরের দিকে লেখা থাকবে গভর্মেন্ট অফ ইন্ডিয়া, মিনিস্ট্রি অফ এগরিকালচার অ্যান্ড ফারমার্স ওয়েলফেয়ার। এছাড়াও ডানদিকে রয়েছে সাইন ইন এবং রেজিস্ট্রার অপশন। সাইন ইন মানে যাদের এই ওয়েবসাইটে যথারিথি অ্যাকাউন্ট রয়েছে তাদের জন্য। যারা প্রথমবার এই ওয়েবসাইটে প্রবেশ করেছেন এবং সামনে অগ্রসর হতে চাইছেন তাঁদের রেজিস্ট্রার করতে হবে। 

এই ওয়েবসাইটের প্রথম পেজেই রয়েছে ফারমার কর্ণার, ক্যালকুলেটর, রিপোর্ট ক্রপ লস, অ্যাপ্লিকেশন স্টেটাস, টেকনিক্যাল গ্রিভেন্সেস, এবং আশক বলে একটি অপশন। এর মধ্যে নিজের পছন্দ সই অপশনে ক্লিক করতে পারেন। তাহলে পেয়ে যাবেন আরও বিস্তারিত তথ্য।  
আরও পড়ুন- 
------------------ 
আপনার বাড়িকে আলোকিত করতে উদ্যোগী কেন্দ্র,গ্রাম উজালা যোজনার আওতায় ১০ টাকার LED বাল্ব দিচ্ছে কেন্দ্র
 
পশু পাখি ঢুকে ক্ষেতের ফসল নষ্ট করে ফেলছে, কৃষকদের চিন্তা দূর করতে সরকার নিয়ে এল তারবন্দি যোজনা  
সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, সরকারি এই স্কিমে টাকা রাখলেই পাবেন ডবল রিটার্ন

Read more Articles on
Share this article
click me!