৫০ বছর বয়সে স্বেচ্ছায় অবসর নিতে চান, তাহলে কোন ধরনের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে লাভবান হবেন জেনে নিন

৫০ বছর বয়সেই যদি অবসর নিতে চান আর মিউচুয়াল ফান্ডেও বিনিয়োগ করতে চান তাহলে জেনে নিন সেখানে বিনিয়োগ করলে অবসরের পর কত টাকা পেতে পারেন।  

Kasturi Kundu | Published : Jan 1, 2022 12:39 PM IST

প্রতিটি চাকুরিজীবী মানুষই একটা নির্দিষ্ট সময় পর অবসর গ্রহণ করেন। তারপরও স্বচ্ছন্দে জীবনযাপন করার জন্য যথেষ্ঠ পরিমানে অর্থের প্রয়োজন হয়। তার জন্য নির্দিষ্ট খাতে নির্দিষ্ট সময় থেকে বিনিয়োগ করা অত্যন্ত প্রয়োজন। যদি আপনার ইচ্ছে হয় সময়ের আগেই আপনি অবসর নিয়ে নেবেন তার জন্যও চাকরিরত অবস্থাতেই বিনিয়োগ শুরু করা প্রয়োজন। ৫০ বছর বয়সেই যদি অবসর নিতে চান আর মিউচুয়াল ফান্ডেও বিনিয়োগ করতে চান তাহলে জেনে নিন সেখানে বিনিয়োগ করলে অবসরের পর কত টাকা পেতে পারেন।  ২৪ বছর বয়সী আদর্শ বিনয় প্রতি মাসে ৪০ হাজার টাকা উপার্জন করেন। মধ্যবিত্ত পরিবারে ছেলে বছর ২৪-এর আদর্শ। বর্তমানে চাকুরিরত আদর্শ খুব বেশিদিন কাজ করতে চান না। ৫০ বছর বয়সেই অবসর নেওয়ার পরিকল্পনা করেছেন তিনি। ভবিষ্যত নিশ্চিত করতে সরাসরি শেয়ার মার্কেটে বিনিয়োগের পথকেও আবার বেছে নিতে মোটেই রাজি নন আদর্শ। 

আদর্শ বিনয় তাঁর অবসরের পর কী করে মোটা টাকা উপার্জন করতে পারবে এবং ভবিষ্যৎ সুরক্ষিত হবে সেই বিষয় গুরুত্বপূর্ণ মত প্রকাশ করেছেন অপ্টিমা মানি ম্যানেজারে অধিকর্তা পঙ্কজ মথপল। তিনি বলেন, একজন মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত মানুষের জন্য অবসরের পর প্রতি মাসে ৬০ হাজার টাকায় সংসার চালানো বেশ সহজ। তবে, একজন বিনিয়োগকারী ব্যক্তি যদি মনে করেন আজ থেকে ২৫ বছর পর তিনি অবসর গ্রহণ করবেন  তাহলে ২৫ বছর পরে তাঁর ভবিষ্যৎ নিশ্চিত করতে এখনকার ৬০ হাজার টাকার মূল্য খুব একটা বেশী হবে না। কারন মুদ্রাস্ফিতির হার যেভাবে বাড়ছে তাতে ২৫ বছর পর ৬০ হাজার টাকায় একজন অবসরপ্রাপ্ত ব্যক্তির পক্ষে খরচ বহন করা মোটেই সম্ভব হবে না। আগামী ২৫ বছরে যদি ৬.৫ শতাংশ হারে মুদ্রাস্ফিতি হয় তাহলে অবসর গ্রহণের পর এই ৬০ হাজার টাকার পরিমান  দাঁড়াবে  ৩ লাখ টাকা। তাই অবসর গ্রহণের পর অবসরপ্রাপ্ত ব্যক্তির ফান্ডে ৬.৫ শতাংশ হারে মুদ্রাস্ফিতির সঙ্গে সামঞ্জস্য রেখে সর্বনিম্ন ৩ লাখ টাকা অবশ্যই থাকা দরকার। 

আরও পড়ুন-নতুন বছরে নতুন ফিন্যান্সিয়াল প্ল্যানিংটা সেরে ফেলুন, জেনে নিন নিউ ইয়ার পারফেক্ট ইনভেস্টমেন্ট প্ল্যান

আরও পড়ুন-Money making Plan-প্রতিদিন ১০০ টাকার বিনিময়ে কোটিপতি হতে চান,তাহলে আজই শুরু করুন এই বিশেষ কাজটি

আরও পড়ুন-Investment plan-কোথায় টাকা বিনিয়োগ করবেন সেই নিয়ে চিন্তিত, SIP নাকি অন্য মিউচুয়াল ফান্ড, জেনে নিন

অবসর গ্রহণের পর পর্যাপ্ত টাকা পেতে কীভাবে বিনিয়োগ করবেন সেই বিষয়েও পরামর্শ দিয়েছেন অপ্টিমা মানি ম্যানেজারে অধিকর্তা পঙ্কজ মথপল। তিনি সিস্টেমেটিক উইথড্রল প্ল্যানে বিনিয়োগের পরামর্শ দেন। এই প্ল্যানে বিনিয়োগ করলে ৬.৫ শতাংশ মাঝারি মুদ্রাস্ফিতির হারে বার্ষিক ৮ শতাংশ লাভ করবেন।  ২৫ বছর পর অবসরপ্রাপ্ত একজন ব্যক্তি কত টাকা পাবেন সেই বিষয় কথা বলতে গিয়ে বলেন, বার্ষিক ৬.৫ শতাংশ মুদ্রাস্ফিতীর হারে যদি বছরে ৮ শতাংশ লাভ হয় তাহলে মোট টাকার পরিমান হবে ৮.৮২ কোটি টাকা। আর এই টাকার বিনিময়েই প্রতি মাসে পেনশনের সঙ্গে মুদ্রাস্ফিতির হার বজায় রেখে  মাসিক ৩ লাখ টাকা পর্যন্ত পাওয়া যেতে পারে। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে যদি প্রতি মাসে ৯ হাজার ৫০০ টাকা করে বিনিয়োগ করা যায় তাহলে ২৫ বছরে ৮.৮৫ কোটি টাকা হবে বিনিয়োগের পরিমান। 

২৫ বছরে মোট ৮.৮২ কোটি টাকার  বিনিয়োগের জন্য একটি ভালো বিনিয়োগ প্ল্যানের পরামর্শ দিয়েছেন মাইফান্ডবাজার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কর্ণধার ভিনিত খান্দারে বলেন, ইক্যুইটি মিউচুয়াল ফান্ডেও বিনিয়োগ করলে অবসর গ্রহণের গ্রহণরে পর মোটা টাকা উপার্জনের খুব ভালো সুযোগ রয়েছে। ১৫ বছরের বেশী সময় যদি ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায় তাহলে ১৫ শতাংশ হারে রিটার্ন পেয়ে যাবেনবিনিয়োগকারী। ৫০ বছর বয়সে অবসর গ্রহণের পর মোটা টাকা পাওয়ার জন্য বিনিয়োগকারীকে বার্ষিক সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন, যেখানে ১৫ শতাংশ হারে রিটার্ন পাওয়ার সুযোগ রয়েছে। 

 কোন কোন সিস্টেমেটিক প্ল্যানে বিনিয়োগ করলে ১৫ শতাংশ হারে রিটার্ন পাওয়া যাবে দেখে নিন।

নিপ্পন ইন্ডিয়া ফ্লেকসি ক্যাপ ফান্ড

আদিত্য বিড়লা সান লাইফ ইক্যুইটি অ্যাডভানটেজ ফান্ড

আইসিআইসিআই প্রুডেননসিয়াল ফান্ড

কানাডা রবেকো ফ্লেক্সি ক্যাপ

অন্যদিকে রয়েছে ৮ শতাংশ হারে সিস্টেমেটিক উইথড্রল প্ল্যানে বার্ষিক রিটার্ন পাওয়ার মিউচুয়াল ফান্ডের তালিকাও। দেখে নিনি এক নজরে। 


 ABSL লো ডিউরেশন ফান্ড

 HDFC আলট্রা শর্ট টার্ম ফান্ড

 SBI সেভিংস ফান্ড

Share this article
click me!