কিশোর বিয়ানির বিগবাজার এবার আম্বানির অধীনে, রয়েছে কর্মসংস্থানের সুযোগ

ঋণভারে জর্জরিত হয়ে এখন হস্তান্তরিতকরণের পথ বেছে নিল কিশোর বিয়ানির বিগবাজার। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ফিউচার গ্রুপ তাঁর লিজের অর্থ মেটাতে পারে নি। তাই ফিউচার গ্রুপের যে বিভিন্ন দোকানগুলো রয়েছে সেগুলো শিল্পপতি মুকেশ আম্বানির সংস্থা অধিগ্রহণ করে নিয়েছে। সেই তালিকায় রয়েছে ফিউচার গ্রুপের বিগ বাজারও। 

Kasturi Kundu | Published : Feb 28, 2022 10:43 AM IST

প্রায় দু'দশক আগে কিশোর বিয়ানি (Kishor Biyani) বিগ বাজারের (Big Bazar) সঙ্গে পরিচয় করিয়েছিলেন দেশের নাগরিকদের। এক ছাদের তলায় জুতো সেলাই থেকে চণ্ডিপাঠের সুযোগ পাওয়ার এক দারুণ সুযোগ এসেছিল বিগ বাজারের হাত ধরে। হালফিলের আধুনিক শপিং মলের কাছেও কিন্তু বিগবাজার (Big Bazar) যেন মাথা তুলে স্বমহিমায় দাঁড়িয়ে ছিল। কিন্তু শেষ রক্ষা হল কই...ঋণভারে জর্জরিত হয়ে এখন হস্তান্তরিতকরণের পথ বেছে নিল কিশোর বিয়ানির বিগবাজার। প্রসঙ্গত, রবিবার ফিউচার রিটেলের (Future Retail) অধিকাংশ অনলাইন ও অফলাইন পরিষেবা বন্ধ ছিল। আর বিশিষ্ট সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ফিউচার গ্রুপ (Future Group) তাঁর লিজের অর্থ মেটাতে পারে নি। তাই ফিউচার গ্রুপের যে বিভিন্ন দোকানগুলো রয়েছে সেগুলো শিল্পপতি মুকেশ আম্বানির সংস্থা অধিগ্রহণ করে নিয়েছে। সুত্রের খবর অনুযায়ী, আম্বানির সংস্থা রিল্যায়েন্সকে (Reliance) সঠিক সময় অর্থ না মেটানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা। আর এই দোকানগুলোর নয়া নামকরণও করবে রিল্যায়েন্স ।  

প্রসঙ্গত, ফিউচারের মোট বিপণির সংখ্যা ১৭০০-এর বেশি। তবে বিগবাজারের নামে যে ২০০ টি বিপণি রয়েছে সেগুলো রিল্যায়েন্স গ্রুপ তার নিজের নামে নামকরণ করবে। উল্লেখ্য, কিশোর বিয়ানির  উদ্যোগে বিগ বাজারের হাত ধরে ভারতের খুচরো বাজারে এক যুগান্তকারী রুপান্তর ঘটেছিল। শনিবার ভারতের শেয়ার মর্কেটে ফিউচার গ্রুপের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, তারা তাঁদের বাণিজ্যের পরিধি কমিয়ে আনছে। রিল্যায়েন্স বিগবাজারের নতুন নামকরণে ব্যস্ত। তবে তার আগে সব দিক সঠিকভাবে বিচার বিবেচনা করার জন্যই রবিবার গোটা ভারত জুড়ে বন্ধ ছিল ফিউচার গ্রুপের দোকানগুলো। মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সকলের কাছেই বিগ বাজারের জুড়ি মেলা ভার। তাই এই বিপণি বন্ধ থাকার দরুণ বহু মানুষ সমস্যায় পড়ছে। সোশ্যাল মিডিয়াতে অভিযোগও জানিয়ছে অনেকে। তার উত্তরে বিগ বাজারের তরফে বলা হয়েছিল, আগামী দুদিন বিগ বাজার বন্ধ থাকবে। আর সেই জন্য দুঃখপ্রকাশও করেছে বিগ বাজার। বন্ধ ছিল অনলাইন অর্ডারের জন্য ফিউচারের ই-কমার্স মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট। 

উল্লেখ্য, দেড় বছর আগে ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল রিল্যায়েন্স। ফিউচার গ্রুপের ২৪,৭১৩ কোটি টাকার  খুচরো সম্পত্তি অধিগ্রহণ করার জন্য চুক্তি করেছিল করেছিল রিল্যায়েন্স। কিন্তু ফিউচার গ্রুপ সেই শর্ত লঙ্ঘন করেছে। এদিকে আমাজনের তরফেও  অভিযোগ তোলা হয়েছিল যে তাদের সঙ্গেও আর্থিক লেনদেনের শর্তাবলী পালন করেনি ফিউচার গ্রুপ। যদিও আমাজনের এই অভিযোগ অস্বীকার করেছিল ফিউচার গ্রুপ। ঋণভারে জর্জরিত ফিউচারের কিছু বিপণির লিজ রিল্যায়েন্স তাদের নামে বদল করেছিল। পরে সেগুলি ফিউচার গ্রুপকে ভাড়া দিয়েছিল। কিন্তু ভাড়ার অর্থ না মেটানোয় তারা বিপণিগুলি রিল্যায়েন্স অধিগ্রহণ করছে। তবে রিল্যায়েন্স বিগ বাজার অধিগ্রহণের পর এই সংস্থার সঙ্গে যুক্ত সমস্ত কর্মীদের এই সংস্থায় থাকার প্রস্তাব দেওয়া হয়েছে রিল্যায়েন্সের তরফে। 

Read more Articles on
Share this article
click me!