Pan-Aadhar Link-৩১ মার্চের মধ্যে যদি এই বিশেষ কাজটি না করেন তাহলে ১০০০ টাকা জরিমানা দেওয়ার জন্য তৈরি থাকুন

৩১ মার্চের মধ্যে যদি প্যানকার্ডের সঙ্গে আধারকার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়া শেষ না করেন তাহলে  এক হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। বাতিল হয়ে যেতে পারে আপনার প্যান কার্ডটি। 

Kasturi Kundu | Published : Jan 10, 2022 4:34 AM IST

আধারকার্ড (Aadhar Card) নামক বস্তুটি আপনার জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস সেটি কিন্তু কোনওভাবেই বলার অবকাশ রাখে না। রেশনকার্ড থেকে মোবাইল নম্বর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিসগুলোর সঙ্গে আদার লিঙ্ককে বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এবার প্যান কার্ডের সঙ্গে আদার লিঙ্কের সময়সীমাও কমে আসছে অনেকটা। আধারকার্ডের সঙ্গে প্যানকার্ড সংযুক্তিকরণের শেষ দিন হিসাবে ধার্য করা হয়েছে ৩১ মার্চ। আপনি কি এই গুরুত্বপূর্ণ কাজটি করেছেন...যদি না করে থাকেন তাহলে কিন্তু মোটেই দেরি করবেন না। যত তাড়াতাড়ি সম্ভব কাজটি করে ফেলুন। না হলে কিন্তু মোটা অঙ্কের টাকা জরিমানা দিতে হতে পারে আপনাকে। হ্যাঁ, ৩১ মার্চের মধ্যে যদি আপনি আপনার প্যানকার্ডের (Pan Card) সঙ্গে আধারকার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়া শেষ না করেন তাহলে  এক হাজার টাকা পর্যন্ত জরিমানা (Rs 1000 Penalty) করা হতে পারে। শুধু তাই নয়, আধারের সঙ্গে প্যান সংযুক্তিকরণ (Pan-Aadhar Link) না করলে বাতিলও হয়ে যেতে পারে আপনার প্যান কার্ডটি। 

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সময়সীমা এর আগেও বেশ কয়েকবার বৃদ্ধি করেছে কেন্দ্র। সেই দিক থেকে বিবেচনা করলে একটা বিষয় কিন্তু স্পষ্ট যে চলতি বছরের ৩১ মার্চই হবে প্যান কার্ডের সঙ্গে আধারকার্ড সংযুক্তিকরণের শেষ দিন। তাই এই নির্দিষ্ট সময়সীমার মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি শেষ না করলে আপনার বিপদে পড়ার সম্ভবনা প্রবল। প্যানকার্ডকে যদি আধারকার্ডের সংযুক্তিকরণ না করান থাকে তাহলে মিউচুয়াল ফান্ড থেকে শুরু করে ব্য়াঙ্ক অ্যাকাউন্ট খোলা, সর্বক্ষেত্রেই তৈরি হবে সমস্যা। কারন বর্তমানে এই সকল জায়গায় অন্যতম প্রয়োজনীয় তথ্য হিসাবে প্য়ানকার্ডকে বাধ্যতামূলক করা হয়েছেয কেন্দ্রের তরফে। তাই স্বাভাবিকভাবেই আপনি যদি আধারকার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ না করান তাহলে প্য়ান কার্ড লক হয়ে যাবে। সেই সঙ্গে দিতে হবে জরিমানাও। এই বিষয়গুলোকে অবশ্যই মাথায় রাখবেন আর নির্দিষ্ট সময়ের মধ্যে আধারের সঙ্গে প্যানের সংযুক্তিকরণ করিয়ে ফেলুন। উল্লেখ্য, এর আগে যতবার সংযুক্তিকরণের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে তখন জরিমানার ব্যবস্থা করা হয়নি। 

আরও পড়ুন-Aadhar Card Update-আধার কার্ড সুরক্ষিত না রাখলে বিপদে পড়বেন,সুরক্ষিত থাকতে খেয়াল রাখুন এই বিষয়গুলো

আরও পড়ুন-Aadhar Link-৩০ নভেম্বরের মধ্যে করিয়ে ফেলুন আধারের সঙ্গে UAN-র লিঙ্ক,না হলে সমস্যা তৈরি হবে পিএফ অ্যাকাউন্টে

তবে সংযুক্তিকরণের এই নতুন নিয়মের আওতায় এক হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে। বলা বাহুল্য, প্যান-আধার সংযুক্তিকরণ না করলে কিন্তু আটকে যাবে আর্থিক লেনদেনও। দেওয়া যাবে না আয়কর রিটার্নও। ঘরে বসেই আপনি অনলাইনে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করতে পারবেন। তার জন্য আপনাকে প্রথমে যেতে হবে হবে 
https://www.incometaxindiaefiling.gov.in/home-এই ওয়েবসাইটে। সেখানে বাঁদিকে লিঙ্ক অধার অপশনে ক্লিক করতে হবে। সেখানে একটি স্টেটাসে দেখতে পাবেন ক্লিক হেয়ার। সেখানে ক্লিক করলেই খুলে যাবে আরেকটি নতুন ট্যাব। সেখানে আধারকার্ড ও প্যানকার্ডের সম্পূর্ণ বিববরণ দিতে হবে। উল্লেখ্য যদি আপনার প্য়ানকার্ডের সঙ্গে আধার কার্ড আগে থেকেই সংযুক্তিকরণ করা থাকে তাহলেও সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে আপনার স্ক্রিনে যে মেসেজটি দেখাবে সেটি হল, ইয়োর প্যান ইজ লিঙ্কড টু আধার নম্বর। 


 

Share this article
click me!