RBI Offline Payment-অফলাইন পেমেন্টে নয়া নির্দেশিকা জারি আরবিআই-য়ের,২০০ টাকা পর্যন্ত করা যাবে অফলাইন পেমেন্ট

বিনা ইন্টারনেট ও টেলিনেটওয়ার্কিং ছাড়াই অপারেটররা অফলাইন পেমেন্টের সুবিধা পেয়ে যাবেন। বর্তমানে অফলাইন পেমেন্টের উর্ধ্বসীমা ২০০০ টাকা। নতুন গাইড লাইন অনুযায়ী সেই অর্থের পরিমান কমিয়ে করা হয়েছে ২০০ টাকা। 
 

Kasturi Kundu | Published : Jan 9, 2022 1:56 PM IST

নতুন বছরের গোড়াতেই সুখবর শোনাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের(RBI) তরফে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অফলাইন পেমেন্ট সম্পর্কে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। প্রসঙ্গত, অফলাইন পেমেন্ট (Offline Payment) সংক্রান্ত একটি নির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করেছে। বলে রাখা ভাল, এই ধরনের পেমেন্ট পদ্ধতিতে কোনও রকম ইন্টারনেটের প্রয়োজন হয় না। ইন্টারনেট ছাড়াই লেনদেন করার সুযোগ থাকে অফলাইন পেমেন্ট পদ্ধতিতে। তবে এক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, নতুন গাইড লাইন অনুযায়ী স্মল ভ্যালু পেমেন্ট সিস্টেমের ক্ষেত্রেই এই অফলাইন পেমেন্ট (Offline Payment) পদ্ধতি কার্যকর হবে। সেক্ষেত্রে পেমেন্ট সিস্টেম অপারেটরা সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত অফলাইন লেনদেন করতে সক্ষম হবেন। বিনা ইন্টারনেট ও টেলিনেটওয়ার্কিং ছাড়াই অপারেটররা অফলাইন পেমেন্টের সুবিধা পেয়ে যাবেন।  সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফে যে বিবৃতি জারি করা হয়েছে সেখানে আরও বলা হয়েছে, যে কোনও রকম মাধ্যম ব্যবহার করেই অফলাইন পেমেন্ট করা সম্ভব। তবে  অফলাইন পেমেন্টের জন্য অপারেটরদের সাহায্য না নিয়ে নিজেদেরকেই করার পরামর্শ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। 

বলা বাহুল্য, ২০২০ সালের সেপ্টেম্বর মাস থেকেই এই অফলাইন লেনদেনের বিষয়ে উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। এই বিষয়টি নিয়ে একটি পাইলট টেস্টিংও শুরু হয়েছিল যেটি ২০২১ সালের জুলাই মাসে শেষ হয়ে গিয়েছে। উল্লেখ্য, বেশ কিছু প্রতিষ্ঠান এই অফলাইন পেমেন্টের বিষয়টি নিয়ে কাজকর্ম করছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে যে বিবৃতি দেওয়া হয়েছে তাতে আরও বলা হয়েছে, একটি ফ্রেমওয়ার্ক তৈরি করা হবে। আর সেই ফ্রেমওয়ার্কের ওপর ভিত্তি করেই স্মল ভ্যালু ডিজিটাল পেমেন্টের পুরো বিষয়টির ওপর কাজ করা হবে। বর্তমানে অফলাইন পেমেন্টের উর্ধ্বসীমা ২০০০ টাকা। তবে অফলাইন লেনদেনের জন্য রিজার্ভ ব্যাঙ্কের নতুন গাইড লাইন অনুযায়ী সেই অর্থের পরিমান কমিয়ে করা হয়েছে ২০০ টাকা। তবে রেগুলেটরের তরফে জানান হয়েছে, এই বিষয় গ্রাহক সম্মতি একান্ত প্রয়োজন। গ্রাহকদের সম্মতি ছাড়া কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে না। গ্রাহকদের সম্পূর্ণ সম্মতি পাওয়া গেলেই অফলাইন পেমেন্টের এই নতুন নিয়ম চালু হবে। 

আরও পড়ুন-স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য এসে গেল সুখবর, ১ ফেব্রুয়ারি থেকে ৫ লাখ টাকা পর্যন্ত IMPS সার্ভিসে সম্পূর্ণ ছাড়

আরও পড়ুন-শুধু অনলাইন লেনদেনই নয়, এবার থেকে আপনার স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখবে পেটিএম, লঞ্চ হল পেটিএম হেলথ আই ডি

আরও পড়ুন-KYC Updation Extend-ফের জটিল হচ্ছে করোনা পরিস্থিতি, ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হল কেওয়াইসি আপডেটের সময়সীমা

আগামী দিনে অফলাইন পেমেন্টের এই নতুন নিয়ম চালু করার ক্ষেত্রে সাধারণের সম্মতি মেলে কিনা এখন সেটাই দেখার। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফলাইন পেমেন্টের নতুন গাইডলাইন অনুযায়ী ২০০০ টাকা একলাফে কমিয়ে ২০০ টাকা করায় গ্রাহকরা কিছুটা অসুবিধারও সম্মুখীন হতে পাবের বলে মনে করা হচ্ছে। কারণ অনেক গ্রাহকই অফলাইন পেমেন্ট অপারেটরদের মাধ্যমে ২০০ টাকা পর্যন্ত আর্থিক লেনদেনের সুবিধা উপভোগ করতে অভ্যস্ত ছিল। 

 

Read more Articles on
Share this article
click me!