এবার সম্পূর্ণ বিনামূল্যেই পাবেন প্যান কার্ড, বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

  • সাধারণ মানুষের জন্য এবার নয়া সুবিধা নিয়ে এল কেন্দ্রীয় সরকার
  • কোন রকম কাগজ ছাড়াই  সহজেই আবেদন করা যাবে প্যান কার্ড
  • ডিজিটাল ইন্ডিয়া তৈরি করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ
  • এর ফলে করদাতাদেরও অনেকটাই সুবিধা হবে

Riya Das | Published : May 31, 2020 12:07 PM IST

আধার কার্ড যেমন আপনার নাগরিকত্বের পরিচয়। তেমনি আধার কার্ডের মতোনই প্রতিটা ব্যক্তির কাছে গুরুত্বপূর্ণ একটি নথি হল প্যান কার্ড। প্রতিটা  ক্ষেত্রেই এখন বাধ্যতামূলক করা হয়েছে প্যান কার্ড। যত দিন যাচ্ছে এই প্যান কার্ডের গুরুত্ব বাড়ছে। ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। বিভিন্ন দফতরে প্রয়োজনীয় ডকুমেন্টের সঙ্গে এই প্যান কার্ডও এখন বাধ্যতামূলক করা হয়েছে। 

আরও পড়ুন-লকডাউনে সন্তানের পরিকল্পনা করছেন, ঘটতে পারে এই বিপদগুলি...

সাধারণ মানুষের জন্য এবার নয়া সুবিধা নিয়ে এল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জানা গিয়েছে, গত বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আধারের তথ্যের ভিত্তিতে প্যান নম্বর পাওয়ার সুবিধার উদ্বোধন করেন। যার ফলে সুবিধা পাবেন সাধারণ করদাতারা। আয়কর দফতরও নিজেদের সোশ্যাল মিডিয়াতে  এই সুবিধার কথা জানিয়েছেন এবং আবেদনের  সহজ পদ্ধতির কথাও জানিয়েছেন। যাদের কাছে বৈধ আধার কার্ড রয়েছে  তারাই এই সুবিধা নিতে পারবেন । তাঁর সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বর রয়েছে।

 

 

 কোন রকম কাগজ ছাড়াই  সহজেই আবেদন করা যাবে প্যান কার্ড। খুব অল্প সময়ের মধ্যেই এটি করা যাবে। মনে করা হচ্ছে ডিজিটাল ইন্ডিয়া তৈরি করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর পাশাপাশি করদাতাদেরও অনেকটাই সুবিধা হবে। আরও জানানো হয়েছে এই আবেদন করার জন্য কোনরকম খরচ করতে হবে না। এই পদ্ধতিতে গ্রাহকদের প্যান কার্ডের আবেদন করতে হলে সহজ কিছু কাজ করতে হবে। প্রথমত, গ্রাহকদের আয়কর দফতরের ই ফাইলিং ওয়েবসাইটে যেতে হবে। তারপর ১২ ডিজিট আধার নম্বর দিতে হবে। এবার আধার নম্বরের সঙ্গে রেজিস্টার করা মোবাইলে একটি ওটিপি আসবে সেটা দিতে হবে। তারপর গ্রাহকদের কাছে ১৫ ডিজিটের একটি নম্বর আসবে। সেই নম্বর দিয়েই এই ই প্যান গ্রাহকেরা ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও ওই ই প্যানের একটি কপি আবেদনকারীদের ইমেলে চলে যাবে। সেক্ষেত্রে যদি আধারের সঙ্গে ইমেল আইডি দেওয়া থাকে তাহলে তা আসবে।  এর ফলে খুব সহজেই অল্প সময়ের মধ্যে এই প্যান কার্ড পেয়ে যাবেন।

Share this article
click me!