Government Jobs: পুজোর পরেই চাকরির খবর! পশ্চিমবঙ্গ পুলিশে ১২ হাজার নিয়োগ

উৎসবের আগেই মন্ত্রীসভার বৈঠক হয়, সেই বৈঠক শেষ হওয়ার পরই এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে।

Sahely Sen | Published : Oct 24, 2023 4:18 AM IST

দুর্গাপুজো মিটতেই চাকরিপ্রার্থীদের জন্য আবার সুসংবাদ। কয়েক হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। উৎসবের আগেই মন্ত্রীসভার বৈঠক হয়, সেই বৈঠক শেষ হওয়ার পরই এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে।

পশ্চিমবঙ্গ পুলিশে কয়েক হাজার কনস্টেবলের শূন্যপদ পূরণে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। বেকার যুবক যুবতীদের চাকরির সংস্থান করতে মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সম্প্রতি মুখ্যমন্ত্রীর বাসভবনে রাজ্য মন্ত্রীসভার একটি বৈঠক আয়োজিত হয়েছিল, সেই বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী সহ রাজ্যের অন্যান্য মন্ত্রীরা। পশ্চিমবঙ্গের কর্মসংস্থান বৃদ্ধিতে সেদিনই গৃহীত হয়েছে একাধিক পদক্ষেপ। উৎসবের মরশুমে রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তে মুখে হাসি ফুটেছে চাকরিপ্রার্থীদের।

কনস্টেবল পদে মোট ১২ হাজার শূন্যপদ পূর্ণ করা হবে। তার মধ্যে ৩৬০০টি পদ রয়েছে মহিলাদের জন্য এবং ৮৪০০টি শূন্যপদ রাখা হয়েছে পুরুষদের জন্য। মৌখিক ঘোষণার পর এবার লিখিত বিজ্ঞপ্তি প্রকাশ করে বিস্তারিত জানাল নবান্ন। পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (WBPRB)-এর তরফে ধাপে ধাপে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে। পুজোর মরশুমের পরেই এর নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারে রাজ্য সরকার।

রাজ্য পুলিশের কনস্টেবল পদে মাধ্যমিক পাশ যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। প্রিলিমিনারি পরীক্ষা, ফিজিক্যাল টেস্ট, মেন পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মাধ্যমে নিয়োগ করা হবে প্রার্থীদের। ঘোষণা শোনার পর থেকেই বিজ্ঞপ্তি প্রকাশের অপেক্ষায় ছিলেন তাঁরা। এখন আবেদন শুরুর অপেক্ষা করছেন প্রার্থীরা। নবান্ন সূত্রে খবর, অতি শীঘ্রই শুরু হবে নিয়োগের তোড়জোড়। পুজো মিটলে নভেম্বর মাসেই শুরু হতে পারে আবেদনের প্রক্রিয়া। তার আগে এবিষয়ে জানিয়ে দেওয়া হবে অপেক্ষারত চাকরিপ্রার্থীদের।

Share this article
click me!