এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল বেরোবে অনেক আগেই ? কী বলছে সংসদ, জেনে নিন

নির্ধারিত ৯০ দিনের আগেই ফলপ্রকাশ করা যাবে বলে আশা করা হচ্ছে। কারণ এবার পরীক্ষকরা উত্তরপত্র দেখে অনলাইনেই নম্বর জমা দেবেন। ফলে পুরো প্রক্রিয়াটা আরও দ্রুত সম্পন্ন হবে।

Parna Sengupta | Published : Mar 1, 2024 10:11 AM IST

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল কি এবার নির্ধারিত সময়ের আগেই প্রকাশিত হতে চলেছে? এই বিষয়ে বিশেষ তথ্য দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন মে'র মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এমনই জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। নির্দিষ্টভাবে কোনও সময় বা দিনক্ষণ না জানালেও বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক পরীক্ষার শেষে সংসদের সভাপতি জানিয়েছেন যে তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে সাংবাদিক বৈঠকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি বলেন, 'এমনিতে আমাদের বলা হয় যে ৯০ দিনের মধ্যে উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করা হবে। তবে আমরা আশা করছি যে এবার আরও তাড়াতাড়ি রেজাল্ট বের করতে পারব। কারণ এবার নম্বর জমা দেওয়ার প্রক্রিয়াটা অনলাইনে হবে। পুরো প্রক্রিয়াটা যেহেতু ডিজিটালি হচ্ছে, তাই আমরা আশা করছি যে যথেষ্ট তাড়াতাড়ি উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করতে পারব।'

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, 'তিন মাসের আগেই (উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে। বা তিন মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হবে।' অর্থাত্‍ মে'র মধ্যে উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে। তিন মাস ধরে হিসাব করলে মে'র মধ্যে রেজাল্ট প্রকাশ করা হবে। মে'র একেবারে শেষে নাকি তৃতীয় সপ্তাহ করেই ফলাফল ঘোষণা করা হবে, তা পরবর্তীতে জানানো হবে।

এবার নির্ধারিত ৯০ দিনের আগেই ফলপ্রকাশ করা যাবে বলে আশা করা হচ্ছে। কারণ এবার পরীক্ষকরা উত্তরপত্র দেখে অনলাইনেই নম্বর জমা দেবেন। ফলে পুরো প্রক্রিয়াটা আরও দ্রুত সম্পন্ন হবে। আর দ্রুত উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করা যাবে বলে আশাপ্রকাশ করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতিও।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!